অবিশ্বাস্য! গুগলে টাইম ট্রাভেলে ৮০ বছর আগে দর্শণীয় স্থান দেখতে পাবেন ভার্চুয়ালি

গুগল আর্থ এবার ৮০ বছর আগের পৃথিবী দেখার সুযোগ করে দিচ্ছে। নতুন ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা ১৯৩০ সালের দশকে 'টাইম ট্রাভেল' করতে পারবেন এবং সেই সময়কার স্থানগুলি কেমন ছিল তা দেখতে পারবেন।

deblina dey | Published : Sep 30, 2024 7:27 AM IST / Updated: Sep 30 2024, 01:00 PM IST

15

Google Earth - time travel :  নতুন প্রযুক্তি পরিচয় করিয়ে অসাধারণ অভিজ্ঞতা এবং মানব জীবনকে আরও সহজ করার ক্ষেত্রে গুগল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। অভিনব প্রযুক্তি পরিচয় করিয়ে বিশ্বকে আমাদের সামনে তুলে ধরছে। এই ধারাবাহিকতায় গুগল আরও একটি আশ্চর্যজনক ফিচার নিয়ে এসেছে। এর মাধ্যমে ৮০ বছর আগে টাইম ট্রাভেল করা যাবে। সেই সময়কার স্থানগুলি কেমন ছিল তা দেখা যাবে। ভাবতেই অদ্ভুত লাগছে, তাই না! এবার এর বিশদ তথ্য জেনে নেওয়া যাক।

25

গুগলের প্রদত্ত পরিষেবার মধ্যে Google Earth অন্যতম। Google Earth হলো অন্যান্য উপগ্রহ থেকে পৃথিবীকে  দেখলে কেমন দেখায়, তেমন ভূ-দৃশ্য প্রদান করে। অর্থাৎ Google Earth পরিষেবা চালু হওয়ার পর থেকে পৃথিবীকে পর্যবেক্ষণ করে তার দৃশ্যগুলি রেকর্ড করছে। 

অর্থাৎ ভূ-গ্রহের উপরের স্থানগুলিকে রেকর্ড করে। উপগ্রহ থেকে দেখার মতো করে ভূ-গ্রহ এবং তার বিভিন্ন স্থান দেখার সুযোগ করে দেয় Google Earth। এটি ভূ-দৃশ্য ত্রিমাত্রিক আকারে প্রদান করে। ওয়েব এবং কম্পিউটার প্রোগ্রামের মাধ্যমে ভূ-অঞ্চলগুলি দেখার সুবিধা করে দেয়। এর মাধ্যমে মানুষ বিভিন্ন কোণ থেকে শহর, প্রকৃতির দৃশ্য উপভোগ করতে পারে।

35

সময়ে সময়ে Google Earth তার পরিষেবা উন্নত করছে। এই ধারাবাহিকতায় ৮০ বছর আগে পৃথিবী কেমন ছিল তার রেকর্ড দেখার সুযোগ করে দিচ্ছে ব্যবহারকারীদের জন্য। অর্থাৎ  এটি আপনাকে ১৯৩০ সালের দশকে নিয়ে যাবে। 

এটি এক ধরণের টাইম ট্রাভেলিং বলা যেতে পারে। এখানে আমরা অতীতকালে ভ্রমণ করব। এর জন্য গুগল সার্চ ইঞ্জিন তার স্যাটেলাইট ইমেজারি প্ল্যাটফর্ম Google Earth-এ কিছু নতুন আপডেট এনেছে। নতুন ফিচার ব্যবহার করে আপনি ৮০ বছর আগে যেতে পারবেন এবং সেই সময়কার উপগ্রহ এবং বিমান চিত্রের মাধ্যমে পৃথিবী এবং এখানকার স্থানগুলি দেখতে পারবেন।

45

বর্তমানে, Google Earth কয়েক দশক আগের অনেক স্থানের ছবি দেখার সুযোগ করে দেয়। নতুন আপডেটের মাধ্যমে লন্ডন, বার্লিন, ওয়ারশ, প্যারিসের মতো কিছু শহরের ১৯৩০ সালের ছবি থাকবে বলে গুগল এক বিবৃতিতে জানিয়েছে। মূলত, বেশিরভাগ অঞ্চলের জন্য সময়সীমা দ্বিগুণ করা হচ্ছে। এটি মানুষকে "টাইম ট্রাভেল" করার এবং সেই সময়কার স্থানগুলি কেমন ছিল তা দেখার সুযোগ করে দেবে। 

ব্যবহারকারীরা শহরগুলিকে পাশাপাশি রেখে তুলনা করতে পারবেন। এই বছরগুলিতে তারা কীভাবে পরিবর্তিত হয়েছে তাও দেখতে পারবেন।  এই তথ্য প্রকাশ করে গুগল তার বিবৃতিতে ১৯৩৮ সালে সান ফ্রান্সিসকো কেমন ছিল এবং ২০২৪ সালে আজ কেমন আছে তার মধ্যে তুলনা করে ছবি এবং বিভিন্ন ধরণের তথ্য প্রকাশ করেছে। ভৌগোলিকভাবে কীভাবে পরিবর্তিত হয়েছে তা এই  ছবিগুলি তুলে ধরেছে। 

55

১৯৩৮ সালে সান ফ্রান্সিসকোর বন্দরগুলি কীভাবে মূলত শিপিংয়ের জন্য ব্যবহার করা হতো তা নমুনা ছবিতে দেখানো হয়েছে। তবে, গুগলের সরবরাহ করা Google Earth-এর সাম্প্রতিক ছবি অনুসারে, এই স্থানটি এখন রেস্তোরাঁ এবং ক্রুজ জাহাজে পরিপূর্ণ।  ব্যবহারকারীরা মোবাইল এবং ওয়েব উভয় মাধ্যমেই Google Earth-এর নতুন ফিচারটি ব্যবহার করতে পারবেন। আগামী সপ্তাহে আপডেটগুলি প্রকাশ করা হবে বলে জানা গেছে।

Google Earth আপডেটে ঐতিহাসিক ছবির পাশাপাশি, প্রায় ৮০টি দেশে Google Maps-এ স্ট্রিট ভিউও সম্প্রসারিত করছে বলে গুগল জানিয়েছে। Google Earth এবং Google Maps-এর মান উন্নত করার জন্য কোম্পানি পরিকল্পনা করেছে এবং আগামী দিনগুলিতে ছবি এবং ভূ-দৃশ্য আরও স্পষ্ট  হবে এবং এর জন্য নতুন AI মডেলের দিকে এগিয়ে যাচ্ছে বলেও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos