5G portal Launch: কোয়ান্টাম, আইপিআর এবং 6G গবেষণার জন্য ভারত সরকার লঞ্চ করল 5G পোর্টাল

টেলিকম সচিব নীরজ মিত্তাল মঙ্গলবার জানিয়েছেন "ভারত 5G পোর্টাল - একটি সমন্বিত পোর্টাল" লঞ্চ করেছেন, যা সমস্ত কোয়ান্টাম, আইপিআর, 5G এবং 6G সম্পর্কিত কাজের জন্য ওয়ান-স্টপ সমাধান হিসাবে কাজ করবে।

 

deblina dey | Published : Jan 31, 2024 5:04 AM IST

কেন্দ্রীয় সরকার বিশ্বের দ্রুততম 5G রোলআউটগুলির মধ্যে একটি অর্জন করার সঙ্গে সঙ্গে, এখন পরবর্তী টেলিকম প্রযুক্তিতে কাজ শুরু হয়েছে৷ সরকার কোয়ান্টাম, আইপিআর এবং 6G নিয়ে গবেষণার জন্য প্রস্তাব করেছে। এই বিষয়ে, টেলিকম সচিব নীরজ মিত্তাল মঙ্গলবার জানিয়েছেন "ভারত 5G পোর্টাল - একটি সমন্বিত পোর্টাল" লঞ্চ করেছেন, যা সমস্ত কোয়ান্টাম, আইপিআর, 5G এবং 6G সম্পর্কিত কাজের জন্য ওয়ান-স্টপ সমাধান হিসাবে কাজ করবে।

নীরজ মিত্তাল পোর্টালটি লঞ্চ করার পরে বলেছেন "ভারতের 5G রোলআউট বিশ্বের দ্রুততম এবং এখন, আমরা ইতিমধ্যে 6G সম্পর্কে কথা বলছি," । তিনি বলেছিলেন যে ভারতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম টেলিকম নেটওয়ার্ক এবং খুব অল্প সময়ের মধ্যে দেশীয় 4G 5G প্রযুক্তির বিকাশের মাধ্যমে বিশ্বকে 'বিস্মিত' করেছে।

টেলিকম সেক্রেটারি নীরজ মিত্তাল আরও বলেছেন, “ভারতে আজ এক লক্ষ স্টার্টআপ রয়েছে এবং এটি দেশগুলির জন্য ভারতের সঙ্গে সহযোগিতা করার একটি দুর্দান্ত সুযোগ। বিশ্ব বুঝতে পেরেছে যে ভারত একটি নির্ভরযোগ্য ব্যাণিজ্যক্ষেত্র এবং সবাই এখন ভারতের সঙ্গে সহযোগিতা করতে চায়, তা 5G বা 6G প্রযুক্তিতে হোক।"

তিনি বলেছেন, সরকার টেলিকম খাতে স্টার্টআপদের বিনিয়োগে সুবিধাও দিচ্ছে। ভারত টেলিকম ইভেন্ট চলাকালীন, "ব্রিজিং ড্রিমস অ্যান্ড ফান্ডিং: লিংকিং ভেঞ্চার ক্যাপিটাল/ইনভেস্টরস টু দ্য ফিউচার অফ স্টার্টআপ" শিরোনামের একটি বিশেষ সভা সেশনের উদ্বোধন করেছিলেন টেলিকম সচিব নীরজ মিত্তাল। অধিবেশনের অংশ হিসাবে, ২৬ টি স্টার্টআপ উদ্ভাবনী টেলিকম পণ্যের বিষয়ে জানিয়েছেন। মন্ত্রণালয় আয়োজিত এই সভায় ১০ জনের বেশি ভেঞ্চার ক্যাপিটালিস্ট ও বিনিয়োগকারী অংশ নেন।

Share this article
click me!