তৎকালে রেলের টিকিট বুকিং হল আরও সহজ, অ্যাপের সাহায্যে টিকিট বুক করতে পারবেন নিজেই

আইআরসিটিসি একটি আলাদা অ্যাপ কনফার্ম তত্কাল চালু করেছে। এর মাধ্যমে আপনি সহজেই তত্কাল টিকিট বুক করতে পারবেন। এর সঙ্গে, আমরা আপনাকে আরও দুটি টিপস দিচ্ছি যা আপনাকে একটি নিশ্চিত তৎকাল টিকিট পেতে সাহায্য করবে। তাহলে চলুন জেনে নেই কিভাবে আপনি কয়েক সেকেন্ডের মধ্যে একটি নিশ্চিত তৎকাল টিকিট বুক করতে পারেন। 
 

deblina dey | Published : Feb 22, 2022 11:43 AM IST

দোল সামনেই তারপর আসছে গ্রীষ্মকালীন ছুটি। এমন পরিস্থিতিতে, আপনি যদি আপনার পুরো পরিবার নিয়ে ছুটিতে বাইরে যাওয়ার পরিকল্পনা করছেন এবং তারপরে গ্রীষ্মের ছুটিতে কোথাও বেড়াতে যাওয়ার পরিকল্পনা করছেন, তাহলে রেলের টিকিট লাগবে। একই সঙ্গে সাধারণ কোটা থেকে নির্দিষ্ট কোনও উৎসবে কনফার্ম টিকিট পাওয়া খুবই কঠিন। এমন পরিস্থিতিতে, আমরা সবাই তৎকাল কোটার মাধ্যমে কনফার্ম টিকিট বুক করি। এর পরিপ্রেক্ষিতে আইআরসিটিসি একটি আলাদা অ্যাপ কনফার্ম তত্কাল চালু করেছে। এর মাধ্যমে আপনি সহজেই তত্কাল টিকিট বুক করতে পারবেন। এর সঙ্গে, আমরা আপনাকে আরও দুটি টিপস দিচ্ছি যা আপনাকে একটি কনফার্ম তৎকাল টিকিট পেতে সাহায্য করবে। তাহলে চলুন জেনে নেই কিভাবে আপনি কয়েক সেকেন্ডের মধ্যে একটি কনফার্ম তৎকাল টিকিট বুক করতে পারেন। 
কনফার্ম তত্কাল অ্যাপ ব্যবহার করুন 
IRCTC তত্কাল টিকিট বুকিংয়ের জন্য একটি নতুন অ্যাপ চালু করেছে যার নাম Confirm tatkal। এর মাধ্যমে, আপনি সহজেই বুক করতে পারবেন এবং যেকোনো রুটে চলমান ট্রেনে আজকের, আগামীকাল এবং পরদিনের জন্য তৎকাল কোটার অধীনে উপলব্ধ আসনের বিবরণ পেতে পারেন। অর্থাৎ, আপনাকে বিভিন্ন ট্রেন নম্বর লিখে উপলব্ধ আসনগুলি অনুসন্ধান করতে হবে না। আপনি একবারে সেই রুটে চলা সমস্ত ট্রেনে উপলব্ধ টিকিটের বিবরণ পাবেন। এর পরে আপনি সময় নষ্ট না করে সহজেই আপনার প্রয়োজন অনুযায়ী টিকিট বুক করতে পারবেন। আপনি Google Play Store বা IRCTC অ্যাপের মাধ্যমেও এই অ্যাপটি ডাউনলোড করতে পারেন। 
যাত্রীর বিবরণ আগাম সংরক্ষণ করুন
এসি কোচের জন্য সকাল ১০টা থেকে রেলওয়ে তৎকাল টিকিট বুকিং শুরু হয়। একই সময়ে, শিলপার অর্থাৎ নন এসি কোচের জন্য বুকিং শুরু হয় সকাল ১১টা থেকে। Tatkal এর মাধ্যমে কনফার্ম টিকিট পাওয়ার ক্ষেত্রে সময় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অনেক ভ্রমণকারী তাদের 
বিবরণ লিখতে সময় নেয়। এরপর ক্যাপচা কোড লিখতে সময় লাগে। এ কারণে টিকিট কাটতে 
অনেক সময় লাগে এবং টিকিট অপেক্ষমাণ তালিকায় পড়ে। এটি এড়াতে IRCTC একটি বিকল্প দেয়। IRCTC অ্যাপ বা ওয়েবসাইট যাত্রীদের বিবরণ সংরক্ষণ করার বিকল্প দেয়। আপনি আগে থেকে বিশদ বিবরণ পূরণ করে নিজেকে এবং পুরো প্রাঙ্গণকে বাঁচান। এটির সাথে, আপনাকে বারবার যাত্রীদের বিবরণ পূরণ করতে হবে না এবং বুকিংয়ের সময় সময় বাঁচবে, যা তত্কাল-এ কনফার্ম টিকিট পাওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলবে। টিকিট বুক করার সময়, শুধু বিদ্যমান যোগ করুন-এ ক্লিক করুন। 
শুধুমাত্র অর্থপ্রদানের জন্য IRCTC ই-ওয়ালেট বিকল্প নির্বাচন করুন৷ 
আইআরসিটিসি আপনাকে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, ওয়ালেট বা ইউপিআই-এর সাহায্যে টিকিটের পেমেন্ট করার বিকল্প দেয়। আপনি যদি ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ডের মাধ্যমে টিকিট বুকিংয়ের অর্থ প্রদান করেন তবে তার সমস্ত বিবরণ পূরণ করতে হবে। এতে অনেক সময় লাগে এবং টিকিট বুক করা হয় না। এটি এড়াতে, IRCTC ওয়ালেটে টাকা রাখুন। এটি টিকিট বুকিংয়ে আপনার সময় বাঁচাবে এবং আপনি একটি কনফার্ম টিকিট পাবেন। আপনি নেট ব্যাঙ্কিং বা ডেবিট কার্ডের মাধ্যমে IRCTC ই-ওয়ালেটে টাকা যোগ করতে পারেন। 

Read more Articles on
Share this article
click me!