তিন দফায় ছাঁটাইয়ের শেষ পর্যায় মেটা, বহিস্কারকৃতদের মধ্যে ভারতের শীর্ষ নির্বাহীরা

চলতি বছরের মার্চ মাসেই তিন-ভাগে এই ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছিল মেটা।

Web Desk - ANB | Published : May 26, 2023 9:14 AM IST

ফের ছাঁটাইয়ের পথে মেটা। ফেসবুকের মালিক বুধবার তার ব্যবসা এবং অপারেশন ইউনিট জুড়ে প্রায় ১০,০০০-এরও বেশি চাকরি ছাঁটাই করল। চলতি বছরের মার্চ মাসেই তিন-ভাগে এই ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছিল মেটা। এটি সেই পরিকল্পনারই শেষ ব্যাচ। সম্প্রতি মার্কেটিং, সাইট সিকিউরিটি, এন্টারপ্রাইজ ইঞ্জিনিয়ারিং, প্রোগ্রাম ম্যানেজমেন্ট, কন্টেন্ট স্ট্র্যাটেজি এবং কর্পোরেট কমিউনিকেশনের মতো দলে কর্মরত কয়েক ডজন কর্মচারী লিঙ্কডইনে গিয়ে ঘোষণা দেন যে তাদের ছাঁটাই করা হয়েছে। লিঙ্কডইন পোস্ট অনুসারে, সামাজিক মিডিয়া জায়ান্ট গোপনীয়তা এবং অখণ্ডতার উপর দৃষ্টি নিবদ্ধ করে তার ইউনিট থেকে কর্মচারীদেরও কেটে দিয়েছে।

এই বছরের শুরুর দিকে মেটা প্রথম বিগ টেক কোম্পানি হয়ে ওঠে যারা দ্বিতীয় রাউন্ডের গণ ছাঁটাইয়ের ঘোষণা দেয়, ১১,০০০ এরও বেশি কর্মচারীকে শরত্কালে দরজা দেখানোর পরে। ২০২১ সালের মাঝামাঝি সময়ে কোম্পানির হেডকাউন্ট কমিয়ে এনেছে, যেখানে ২০২১ সালের মাঝামাঝি সময়ে এটি দাঁড়িয়েছিল, একটি নিয়োগের স্প্রী যা ২০২০ সাল থেকে তার কর্মীবাহিনীকে দ্বিগুণ করেছে। একটি বিস্তৃতভাবে দুর্বল বাজারে কোম্পানির শেয়ার প্রান্তিকভাবে বন্ধ হয়েছে। এই বছর তাদের মূল্য দ্বিগুণেরও বেশি হয়েছে এবং S&P ৫০০ সূচকের শীর্ষস্থানীয় পারফরমারদের মধ্যে রয়েছে, খরচ কমানোর ড্রাইভ এবং কৃত্রিম বুদ্ধিমত্তার উপর মেটার ফোকাসের জন্য ধন্যবাদ।

মার্চ মাসে মেটা প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ বলেছিলেন যে কোম্পানির দ্বিতীয় রাউন্ডে বেশিরভাগ ছাঁটাই কয়েক মাস ধরে তিনটি "মুহুর্তের" মধ্যে ঘটবে, যা মূলত মে মাসে শেষ হবে। এর পর আরও কিছু ছোট রাউন্ড চলতে পারে বলে জানান তিনি।

 

Share this article
click me!