অবিশ্বাস্য, বিশ্বে প্রথমবার মানুষের সাহায্য ছাড়াই হল অস্ত্রপচার, জেনে নিন এর রহস্য

আমেরিকার জনস হপকিন্স ইউনিভার্সিটিতে হয়েছে এই রোবোটিক সার্জারি। অস্ত্রোপচারের সময় চিকিৎসক, টেকনিশিয়ান বা সার্জন রোবটকে কোনও নির্দেশনা দেননি। বিশেষজ্ঞরা শুধু রোবোটিক সার্জারির দিকে নজর রাখছিলেন। 
 

deblina dey | Published : Feb 3, 2022 7:18 AM IST / Updated: Feb 03 2022, 12:49 PM IST

পৃথিবীতে ঘটা এমন বহু ঘটনা রয়েছে যা একেবারে অবাক করার মত। এমনই এক ঘটনা ঘটেছে আমেরিকায় (America)। এখানে বিশ্বে প্রথমবারের মতো কোনও মানুষের সাহায্য ছাড়াই রোগীর অস্ত্রোপচার (Operations) করল এক রোবট। এমনকী সফলও হয়েছে এই অস্ত্রোপচার। আমেরিকার জনস হপকিন্স ইউনিভার্সিটিতে (Johns Hopkins University) হয়েছে এই রোবোটিক সার্জারি (Robotic surgery)। অস্ত্রোপচারের সময় চিকিৎসক, টেকনিশিয়ান বা সার্জন রোবটকে কোনও নির্দেশনা দেননি। বিশেষজ্ঞরা শুধু রোবোটিক সার্জারির দিকে নজর রাখছিলেন। 
অস্ত্রোপচারকারী রোবটটির নাম স্মার্ট টিস্যু অটোনোমাস রোবট (STAR)। গবেষকরা বলছেন, রোবোটিক সার্জারি সফল হয়েছে। রোবটটি একটি শূকরের অস্ত্রোপচার করেছে। অস্ত্রোপচারের নাম ইনটেস্টিনাল অ্যানাস্টোমোসিস। রোবটটি পেটের দুটি অংশে ক্ষত সারিয়েছে এবং উভয় অংশই সেলাই করেছে। রোবোটিক সার্জারি বিশ্বে অনেক দিন ধরেই হচ্ছে , কিন্তু সে সময় সার্জন, টেকনিশিয়ান ও বিশেষজ্ঞরা রোবটটিকে পথ দেখান। কিন্তু প্রথমবারের মতো কোনও মানুষের সহায়তা ছাড়াই এমন কাজ করতে সক্ষম হয়েছে একটি রোবট। তাই চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে এই সার্জারি অত্যন্ত গুরুত্বপূর্ণ।
BBC-এর এক প্রতিবেদনে, গবেষণা দলের সদস্য অধ্যাপক অ্যাক্সেল ক্রিগার বলেছেন যে, আমেরিকায় প্রতি বছর লক্ষ লক্ষ অস্ত্রোপচার করা হয়। এই ধরনের অস্ত্রোপচার খুবই গুরুতর। অস্ত্রোপচারে সামান্য অবহেলার ফলে রোগীর জীবনের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে, তবে নতুন রোবোটিক সার্জারির মাধ্যমে তা সম্ভব হয়েছে। 


এই বিষয়ে প্রফেসর ক্রিগার বলেছেন, এই রোবটটি তৈরি করেছেন জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। এই তারকা শূকরের অস্ত্রোপচার করেছেন। এর আগে এটি চারটি ভিন্ন প্রাণীর অস্ত্রোপচার করেছে। অস্ত্রোপচারের ফলাফল হতবাক কারণ এই অস্ত্রোপচারটি কোনও মানুষের সাহায্য ছাড়াই করা হয়েছিল। রোবট দ্বারা সম্পাদিত অস্ত্রোপচারগুলি একজন সার্জন দ্বারা সম্পাদিত অস্ত্রোপচারের তুলনায় অনেক বেশি নির্ভুল ছিল। 
 নতুন পরীক্ষা থেকে একটি বিষয় পরিষ্কার যে ভবিষ্যতে রোবটগুলি মানুষের সাহায্য ছাড়াই অস্ত্রোপচার করতে পারবে। ক্রিগার বলেছেন, রোবটটি অন্ত্রের অ্যানাস্টোমোসিস সার্জারি করেছে। অস্ত্রোপচারে রোবট যেভাবে পাকস্থলীর উভয় অংশকে সংযুক্ত করেছে তা প্রশংসনীয়। এমনকি একজন সার্জনও এমন সেলাই করতে পারেন না। এতে দাগ পড়ার ঝুঁকি কমে। 
এই রোবট কিভাবে কাজ করে?
গবেষকদের মতে, এই রোবটে ভিশন গাইডেড সিস্টেম বসানো হয়েছে। এই সিস্টেমের সাহায্যে, রোবট নরম টিস্যু সেলাই করতে পারে। তাও পরিপূর্ণতার সঙ্গে। এটি তৈরি করেছেন ক্রিগার, জনস হপকিন্স ইউনিভার্সিটি, জিন কং-এর বৈদ্যুতিক ও কম্পিউটার প্রকৌশলের অধ্যাপক এবং ওয়াশিংটন ডিসির চিলড্রেন ন্যাশনাল হাসপাতালের বিশেষজ্ঞরা। 
এই রোবটটি গত বেশ কয়েক বছর ধরে কাজ করে আসছে, তবে সম্প্রতি বিজ্ঞানীরা এতে অনেক অত্যাধুনিক বৈশিষ্ট্য যুক্ত করেছেন। এর হাত নতুন অস্ত্রোপচারের সরঞ্জাম দিয়ে একে আপগ্রেড করা হয়েছে।

আরও পড়ুন- ১১ ফেব্রুয়ারি ধ্বংসের মুখে পড়তে পারে পৃথিবী, সতর্কতা জারি করল নাসা

আরও পড়ুন- এটাই কি তবে মহা প্রলয়ের সূচণা, এর আগে এত বড় বজ্রপাত দেখেনি মানব সভ্যতা

Share this article
click me!