বিশ্বের প্রথম ফিনান্সিয়াল মুভিজ প্ল্যাটফর্ম 'মানিফ্লিক্স' লঞ্চ করল শেয়ারখান

  • শেয়ারখান আনতে চলেছে এক ডিজিটাল বিপ্লব
  • শুরু করলো প্রথম শিক্ষামূলক বিনোদন প্ল্যাটফর্ম মানিফ্লিক্স
  • বিনোদন এবং গল্পের মাধ্যমে শিক্ষা ব্যবস্থাই মূল উদ্দেশ্য
  • প্ল্যাটফর্মটিতে ইতিমধ্যেই প্রায় ১০০ টি ভিডিও রয়েছে

deblina dey | Published : Jul 22, 2020 11:57 AM IST / Updated: Jul 22 2020, 05:42 PM IST

ভারতের ব্রোকারেজ হাউসগুলির মধ্যে অন্যতম শেয়ারখান আনতে চলেছে এক ডিজিটাল বিপ্লব। শেয়ারখান এর অধীনে এক পৃথক সত্তা শেয়ারখান এডুকেশন দেশে বাণিজ্যিক বা শেয়ার সংক্রান্ত শিক্ষায় শুরু করলো প্রথম এডুটেনমেন্ট  বা শিক্ষামূলক বিনোদন প্ল্যাটফর্ম -  মানিফ্লিক্স। ডিজিটাল ব্যবস্থায় স্বচ্ছন্দ মিলেনিয়ালস এবং যারা মিলেনিয়ালস নয় - উভয়ের জন্যই এই প্লাটফর্মটি ফিনান্সিয়াল মডিউলগুলিকে এমন ভাবে বিনোদনের সঙ্গে উপস্থাপন করবে যাতে দর্শকরা আকৃষ্ট হয়।  বিনোদন এবং গল্পের মাধ্যমে শিক্ষা কোনও সম্পূর্ণ অভিনব ধারণা নয়। প্রকৃতপক্ষে, এটি যুগ যুগ ধরে আমাদের ঐতিহ্যের অংশ হয়ে উঠেছে, মহাকাব্য, উপকথা এবং উপমার্ মাধ্যমে নীতিশিক্ষা পাওয়ার মতো।  ‘এডুটেনমেন্ট ’ এর মাধ্যমে বাণিজ্যিক বা শেয়ার সম্পর্কে গ্রাহকদের শিক্ষা দেওয়া হলো সহজবোধ্য এবং পরিচিত ধারণাগুলি ব্যবহার করে জটিল বিষয়টিকে সহজভাবে কার্যকর উপায়ে বুঝিয়ে দেওয়া।

মানিফ্লিক্সের উদ্দেশ্য হ'ল বাজারে নতুন এবং অভিজ্ঞ বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের উভয়কেই বাণিজ্যিক বা শেয়ার সংক্রান্ত বিষয় আরও ভালভাবে বুঝতে সহায়তা করা এবং ফলস্বরূপ ফিনান্সিয়াল মার্কেট এর  সুযোগগুলির আরও ভালভাবে সুবিধা পেতে সক্ষম করা।  শুরুতে ,প্ল্যাটফর্মটিতে প্রায় ১০০ টি ভিডিও রয়েছে যার সময়কাল ৫ মিনিট থেকে  প্রায় ৩০ মিনিট অবধি  এবং প্রথম বছরেই সংখ্যাটি দ্বিগুণ করার লক্ষ্য রয়েছে । এই সিনেমাগুলি বলিউডের চলচিত্রের ধাঁচে সহজ সরল বিনিয়োগের নীতি পদ্ধতি থেকে শুরু করে ট্রেডিংয়ের জটিল কৌশল অবধি সব বিনোদনের মধ্যে দিয়ে শেখাবে। 

মূল বৈশিষ্ট্যগুলির সঙ্গে সংযুক্ত করা রয়েছে স্থানীয় ভাষাগুলিতে সাবটাইটেল ব্যবস্থা, ভয়েস নোটগুলি ক্যাপচার করার দক্ষতা এবং একটি  ক্লিকের মাধ্যমে গুরুত্বপূর্ণ পয়েন্টগুলির সহজ রেফারেন্স পাওয়া সহ এমন অনেক প্রযুক্তিগত বৈশিষ্ট্য যার মাধ্যমে এই এডুটেইনমেন্ট প্ল্যাটফর্মটি  শিক্ষাব্যবস্থার উন্নতি করবে। মানিফ্লিক্সের এই প্ল্যাটফর্মের বার্ষিক সাবস্ক্রিপশন হল ১৯৯০ টাকা + জি.এস.টি  এবং মাসিক সাবস্ক্রিপশন হলো ৯৯০ টাকা + জি.এস.টি । গ্রাহকরা প্ল্যাটফর্মের পুরো প্রিমিয়াম কনটেন্ট ব্যবহারের পাশাপাশি মানিফ্লিক্স বাইটস অর্থাৎ ট্রেন্ডিং কোম্পানিগুলির সম্পর্কে ১০ মিনিটের মৌলিক খবর সম্বলিত ভিডিও দেখতে পাবেন। মানিফ্লিক্স প্রত্যেকের জন্য কিছু না কিছু সুনিশ্চিত করেছে - যে কেউ ওয়েবসাইটটি দেখবেন তিনি বিনামূল্যে ট্রেডিং এবং বিনিয়োগ সম্পর্কিত   মুভি এবং টিউটোরিয়ালগুলি উপভোগ করতে পারবেন ও  শিখতে পারবেন। মানিফ্লিক্স অ্যাপ্ টি  গুগল প্লে স্টোরে উপলব্ধ। আইওএস - অ্যাপটি বছরের শেষের দিকে প্রকাশ করা হবে।

Share this article
click me!