Viral News: নগ্ন মহিলাকে হাতকড়া পরিয়ে জেরা, পুলিশকে ক্ষতিপূরণ দিতে হচ্ছে ২২ কোটি টাকা

কৃষ্ণাঙ্গ মহিলাকে (Black Woman) অহেতুক নগ্ন অবস্থায় হাত কড়া পরিয়ে দীর্ঘক্ষণ জেরা। আমেরিকার শিকাগোতে (Chicago, USA) পুলিশকে ২২ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হচ্ছে। 
 

Web Desk - ANB | Published : Dec 14, 2021 3:48 PM IST / Updated: Dec 14 2021, 09:19 PM IST

চূড়ান্ত অপদস্থ হয়েছিলেন কৃষ্ণাঙ্গ মহিলা (Black Woman)। তাঁকে অকারণে, নগ্ন অবস্থায় হাত কড়া পরিয়ে দীর্ঘক্ষণ জিজ্ঞাসাবাদ করেছিল ১২ জন পুরুষ পুলিশ কর্মী। পরে ওই পুলিশকর্মীদের বিরুদ্ধেই মানহানির মামলা করেছিলেন তিনি। সেই মামলায় অবশেষে জয় হল তাঁর। আদালত অভিযুক্ত পুলিশকর্মীদের ওই মহিলাকে ২.৯ মিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ, ভারতীয় মুদ্রায় প্রায় ২২ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে। আমেরিকার শিকাগোতে (Chicago, USA) পুলিশ বিভাগের এই ঘটনা, গোটা বিশ্বে সাড়া ফেলে দিয়েছে। এই ঘটনা আবারো আমেরিকায় কৃষ্ণাঙ্গদের (Black American) উপর পুলিশি নির্যাতনের বিষয়টি প্রকাশ্যে এনে দিয়েছে বলে দাবি করা হচ্ছে।

ঘটনার সূত্রপাত ২০১৯ সালে। এক অপরাধীর খোঁজে ওই মহিলার বাড়িতে হানা দিয়েছিল শিকাগো পুলিশ বিভাগের বেশ কয়েকজন অফিসার। পেশায় সমাজকর্মী, ওই কৃষ্ণাঙ্গ মহিলা সেই সময় পোশাক পরিবর্তন করছিলেন। পুলিশ অফিসাররা রীতিমতো দরজা ভেঙে ওই মহিলার বাড়িতে প্রবেশ করেছিল বলে, অভিযোগ। একেবারে বিবস্ত্র অবস্থায় ছিলেন ওই মহিলা। তাঁকে পোশাক পরার সময়টুকুও দেয়নি পুলিশ। তাঁকেই অপরাধী ধরে নিয়ে সোজা হাতকড়া পরিয়ে দিয়েছিল। ওই অবস্থায় বিনা কাপড়ে এবং হাতকড়া পরা অবস্থায় তাঁকে প্রায় আধা ঘণ্টা দাঁড় করিয়ে রেখে জিজ্ঞাসাবাদ করেছিল ১২জন পুরুষ পুলিশ কর্মী।

পরে অবশ্য দেখা যায়, ভুলটা পুলিশেরই। যে অপরাধীকে তারা খুঁজছিল, সে ওই বাড়িতে নয়, বরং তার পাশের বাড়িতে থাকত। কাজেই একেবারে বিনা কারণে হেনস্থা করা হয়েছিল ওই কৃষ্ণাঙ্গ মহিলাকে। এই ঘটনায় ওই মহিলা দারুণ অপমানিত বোধ করেছিলেন। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে, তিনি ওই পুলিশ অফিসারদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছিলেন। তিনি, অভিযোগ করেছিলেন, অফিসাররা তাঁর সঙ্গে  দুর্ব্যবহার করেছে এবং তাঁকে অপমান করেছে। ১২ জন পুলিশ কর্মীকেই তিনি কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন।

এই মামলার শুনানির শেষে শিকাগোর এক আদালত, মঙ্গলবার রায় দিয়েছে, অভিযুক্ত পুলিশ অফিসাররা তাদের ইনফর্মারের তথ্য যাচাই করতে ভুল করেছেন। তাঁরা ওই মহিলাকে অহেতুক অপমান ও হয়রানি করেছেন। পুলিশের এই অসদাচরণের জন্য আদালত ওই মহিলাকে ২.৯ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে।

আদালতে এই মামলার শুনানি শেষ হয়ে গেলেও, এই নিয়ে সরগরম এখন সোশ্যাল মিডিয়া। অনেকেই দাবি করছেন, ওই মহিলার ত্বকের রঙ কালো হওয়াতেই পুলিশ এরকম আচরণ করেছে। একজন সাদা চামড়ার মহিলার বিরুদ্ধে পুলিশ কখনই এরকমটা করত না। পরিচয়ের বিভ্রান্তি এবং জাতি বিদ্বেষের (Racism) কারণে, আমেরিকাতে প্রতি বছরই পুলিশি নির্যাতনের শিকার হন বহু সংখ্যক কালো মানুষ। জর্জ ফ্লয়েডের (George Floid) ঘটনা তো ইতিহাসে স্থান পেয়েছে।  
 

Share this article
click me!