সমুদ্র সৈকতে কি ভেসে এল হাজার হাজার পুরুষাঙ্গ, সোশ্যাল মিডিয়ায় শোরগোল

  • প্রথম দর্শনে মনে হবে সৈকতে পড়ে হাজার হাজার পুরুষাঙ্গ
  • কিন্তু এগুলি একধরণের সামুদ্রিক প্রাণী
  • জলে থাকে, নাম ছটফটে পুরুষাঙ্গ মাছ
  • হঠাৎ সমুদ্রের তীরে উঠে এল কেন তারা

 

Asianet News Bangla | Published : Dec 14, 2019 12:48 PM IST / Updated: Nov 22 2020, 01:08 PM IST

মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিম প্রান্তে এক প্রবল শীতকালীন ঝড়ের পর ক্যালিফোর্নিয়ার সমুদ্র সৈকতে এক অদ্ভূত দৃশ্য দেখা দিয়েছে। প্রথম দর্শনে মনে হতে পারে বেলাভূমিতে বোধহয় হাজার হাজার পুরুষাঙ্গ পড়ে রয়েছে। তবে আদতে এগুলি একধরণের সামুদ্রিক প্রাণী। এদের এই বিশেষ আকৃতির কারণে, এদের নাম 'পালসিং পিনাস ফিশ' বা ছটফটে পুরুষাঙ্গ মাছ। শীতল ঝোড়ো হাওয়ার দাপটেই সমুদ্রের ঢেউয়ে ভেসে তারা এখন তীরে এসে পড়েছে। স্বাভাবিকভাবেই সোশ্যাল মিডিয়ায় এই ঘটনা সাড়া ফেলে দিয়েছে।

'দ্য ওয়াইল্ডলাইফ সোসাইটি'র জীববিজ্ঞানী ইভান পার-এর চোখে প্রথম ক্যালিফোর্নিয়া সৈকতের এই দৃশ্য ধরা পড়ে। তিনি জানিয়েছেন গড়ে ১০ ইঞ্চি দৈর্ঘের এই প্রাণীটি সাধারণত জলের নীচের দিকে থাকে। তাই সচরাচর এদের দেখা যায় না। 'বে নেচার' ম্যাগাজিনের প্রতিবেদন অনুসারে, মাছ বলা হলেও এরা আসলে একপ্রকার সামুদ্রিক কৃমি। কিন্তু চিংড়ি-কেও যেমন মাছ বলা হয়ে থাকে তেমনই পুরুষাঙ্গের মতো দেখতে এই 'ফ্যাট ইনকিপার ওয়ার্ম'-গুলিকে 'পুরুষাঙ্গ মাছ' বলা হয়।

সোশ্যাল মিডিয়ায় 'বে নেচার' ম্যাগাজিন ক্যালিফোর্নিয়ার বিচে হাজার-হাজার এই মাছ পড়ে থাকার ছবি প্রকাশ করেছে। সেই সঙ্গে ক্যাপশনে জানানো হয়েছে, 'উত্তর ক্যালিফোর্নিয়ায় সাম্প্রতিক এক ঝড়ে প্রবল তরঙ্গ তৈরি হয়। তাতেই আন্তঃদেশীয় অঞ্চল বেশ কয়েক ফুট বালি ভেসে এসেছে, তার সঙ্গেই এই সামুদ্রিক কৃমিগুলি ভূপৃষ্ঠে এসে পড়েছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই সামুদ্রিক প্রাণীটির মুখে লালার আঠালো জাল থাকে। যা ব্যবহার করে এরা ব্যাকটিরিয়া, প্ল্যাঙ্কটন এবং অন্যান্য ছোট ছোট কোকামাকড় খেয়ে থাকে। ৩০ কোটি বছর আগে থেকে এই প্রাণী পৃথিবীতে রয়েছে। চিনে পুরুষাঙ্গ মাছ খাওয়াও হয়।

 

Share this article
click me!