জুম কলে ব্যস্ত মা, পিছন থেকে সটানে গুলি চালিয়ে দিল ছোট্ট শিশু, আমেরিকার ঘটনা শিউড়ে দেবে

গত ১৮ বছরে আমেরিকায় ৩৬৯টি এমন ঘটনা সামনে এসেছে, যেখানে শিশুরা তাদের বাড়ির কারও না কারও উপরে বন্দুক তাক করে গুলি ছুঁড়েছে। এরমধ্যে ১৪২ ঘটনায় মৃত্যুর ঘটনা ঘটেছে। চলতি বছরের ফেবর্রুয়ারিতেই নর্থ ক্যারোলিনায় পাঁচ সন্তানের মা এক ২৫ বছরের মহিলার মৃত্যু হয়।
 

Asianet News Bangla | Published : Aug 14, 2021 4:19 AM IST / Updated: Aug 14 2021, 10:09 AM IST

জুম কলে ব্যস্ত মা। তাঁর খেয়ালও নেই যে তাঁর ছোট্ট ছেলেটার হাতে ততক্ষণে উঠে গিয়েছে হ্যান্ডগান। জুম কলে সহকর্মীর সঙ্গে কথা বলছিলেন ২১ বছরের সামায়া লিন। আচমকাই একটি বিকট আওয়া়জ। এরপরই নাকি জুম কলে থাকা সেই সহকর্মী দেখতে পান লিন-এর শরীরটা চেয়ারের পিছন দিকে হেলে পড়তে। লিনের শরীরটা পিছনের দিকে হেলে পড়তেই সেই সহকর্মী দেখতে পান হ্যান্ডগান হাতে দাঁড়িয়ে রয়েছে লিনের ছোট্ট ছেলে। বুধবার এই ঘটনা আমেরিকার অরল্যান্ডোর কাছে আলটামন্টে স্প্রিং-এ। যদিও, বিষয়টি প্রকাশ্যে এসেছে শুক্রবার।
"

এই ঘটনার সঙ্গে সঙ্গে লিনের সেই সহকর্মী আল্টামন্য়টে স্প্রিং-এ পুলিশের বিশেষ জরুরি নাম্বার ৯১১-এ ফোন করেন। পুলিশ এসে লিনকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে। হাসপাতালে নিয়ে যাওয়া হলেও লিনকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। পরে আল্টামন্টে স্প্রিং-এর পুলিশ বাহিনী থেকে একটি বিবৃতি জারি করা হয়। সেখানে বলা হয়- বাড়ির ছোট্ট ছেলে একটি অসুরক্ষিত বন্দুক হাতের কাছে পেয়ে যায়। আর সেই বন্দুক নিয়ে টানাটানি করতে গিয়ে সে গুলি চালিয়ে দেয়। আর তা থেকেই এক মহিলার মৃত্যু হয়। যদিও পুলিশ তাদের বিবৃতিতে ছোট্ট ছেলেটি এবং মৃত মহিলার মধ্যে সম্পর্কের বিষয়টি সামনে নিয়ে আসেনি। বিশিষ্ট আন্তর্জাতিক ,সংবাদমাধ্যম সিএনবিসি তাদের প্রতিবেদনে পরে জানায়, যে ছোট্ট ছেলেটির কথা বলা হচ্ছে আসলে সে মৃত মহিলার ছেলে। 
আরও পড়ুন- গর্বের স্বাধীনতা, দেশের গণ্ডি পেরিয়ে আইকনিক টাইমস স্কোয়ারেরও উড়বে জাতীয় পাতাকা

তদন্ত পুলিশ আরও জানায় যে, হ্যান্ড গানটি মহিলার স্বামীর। তিনি অসুরক্ষিত অবস্থায় হ্যান্ডগানটি রেখেছিলেন। যার ফলে বাড়ির দুই বালক তার হদিশ পেয়ে যায়। যদি ওই হ্যান্ডগানটি সুরক্ষিত অবস্থায় কোনওটি বন্ধ স্থানে রাখা হত তাহলে বালকরা বন্দুকের হদিশ পেত না বলেই মনে করছে পুলিশ। শিশু দুটির বাবার বিরুদ্ধে অসুরক্ষিত অবস্থায় বন্দুক রাখার জন্য কোন কোন ধারায় মামলা দায়ের করা যায় তার জন্য সরকারি অ্যাটর্নির পরামর্শ নেওয়া হচ্ছে। 
আরও পড়ুন- ৯ বছর বয়েসেই ২২১ কোটি টাকা রোজগার, তাক লাগাচ্ছে রায়ান কাজি

গত ১৮ বছরে আমেরিকায় ৩৬৯টি এমন ঘটনা সামনে এসেছে, যেখানে শিশুরা তাদের বাড়ির কারও না কারও উপরে বন্দুক তাক করে গুলি ছুঁড়েছে। এরমধ্যে ১৪২ ঘটনায় মৃত্যুর ঘটনা ঘটেছে। চলতি বছরের ফেবর্রুয়ারিতেই নর্থ ক্যারোলিনায় পাঁচ সন্তানের মা এক ২৫ বছরের মহিলার মৃত্যু হয়। কারণ তাঁর সন্তানরা বাড়িতে একটি অসুরক্ষিত বন্দুক খুঁজে পেয়েছিল। 
আরও পড়ুন- ইতালির বিজ্ঞানীর প্রথম আবিষ্কার করেছিলেন, এবার সেই আশ্চর্য সোনার গ্রহাণুতে যাচ্ছে NASA

এমনকী এপ্রিল মাসেও হিউস্টনে বছর ৩-এর শিশু বন্দুক থেকে তার ৮ মাসের ভাই-কে গুলিবিদ্ধ করেছিল। এতে সেই দুধের শিশু গুরুতর জখম হয়েছিল। আমেরিকায় সকলেই নিজের সুরক্ষার জন্য বন্দুক রাখতে পারে। এর ফলে আমেরিকায় বন্দুক হামলায় নিহতের সংখ্যাও দিন দিন বেড়ে চলেছে। সাধারণ মানুষের সুরক্ষাকে গুরুত্ব দিতে গিয়ে আসলে সাধারণ মানুষকে বন্দুকের হিংসার সামনে ঠেলে দেওয়া হচ্ছে বলেও সরব হয়েছে একাধিক মানবাধিকার সংগঠন। কিন্তু, আমেরিকায় এখন পর্যন্ত সরকার বন্দুকনীতি নিয়ে কোনও তাৎপর্যপূর্ণ পদক্ষেপ নিতে পারেনি। 


 

Share this article
click me!