রামপুরহাটকাণ্ডে রাজ্যের কাছে রিপোর্ট চাইল কলকাতা হাইকোর্ট, কী কী নির্দেশ ডিভিশন বেঞ্চের

বীরভূমের রামপুরহাটকাণ্ডে রাজ্যের স্ট্যাটাস চাইল কলকাতা হাইকোর্ট।  রাজ্যের কাছে বৃহস্পতিবারের মধ্যে রিপোর্ট পেশের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। 

Ritam Talukder | Published : Mar 23, 2022 12:21 PM IST / Updated: Mar 23 2022, 05:56 PM IST

বীরভূমের রামপুরহাটকাণ্ডে (Birbhum Rampurhat Violence ) রাজ্যের স্ট্যাটাস চাইল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষী ভরদ্বাজের ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, এই ঘটনা অত্যন্ত দুঃখজনক। রাজ্যের কাছে বৃহস্পতিবারের মধ্যে রিপোর্ট পেশের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। তবে শুধুই জেলা শাসকের উপস্থিতিতে সিসিটিভি ক্যামেরা বসানো নয়, ঘটনাস্থল ঘুরে দেখার নির্দেশ দেওয়া হয়েছে সেন্ট্রাল ফরেন্সিককে।

ডিভিশন বেঞ্চের নির্দেশ অনুযায়ী, প্রথমত ঘটনাস্থলকে সিসিটিভি ক্যামেরা দিয়ে মুড়ে ফেলতে হবে। উপযুক্ত মেমরি যুক্ত ক্যামেরা লাগাতে হবে, যা চব্বিশ ঘন্টা ক্রমাগত রেকর্ড করবে। এটা ততদিন পর্যন্ত চলবে, যতদিন না পরবর্তী নির্দেশ আসছে। জেলা আদালতের বিচারকের উপস্থিতিতে প্রতিটি কোনায় কোনায় ক্যামেরা লাগাতে হবে। এর পাশাপাশি, দ্বিতীয়ত, সেন্ট্রাল ফরেন্সিক টিম ঘটনাস্থলে এসে নমুনা সংগ্রহ করবে বলেও নির্দেশ দেওয়া হয়েছে। তৃতীয়ত, বৃহস্পতিবার দুপুর দুটোয় রাজ্যকে আদলতে কেস ডাইরি পেশ করতে হবে। কোনও তথ্য -নথি যেনও নষ্ট না হয়ে যায়, সেটাও খেয়াল রাখতে হবে। চতুর্থত, সাক্ষী এবং গ্রামবাসীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। রাজ্য পুলিশের ডিজি এবং পূর্ব বর্ধমানের জেলা আদালতের বিচারকের তত্ত্বাবধানে সাক্ষী ও গ্রামবাসীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। পঞ্চমত, কোনও ময়না তদন্ত বাকি থাকলে সেটার ভিডিওগ্রাফি  করতে হবে। বৃহস্পতিবার দুপুর দুটোয় এই মামলার পরবর্তী শুনানি।

আরও পড়ুন, বৃহস্পতিবার রামপুরহাট যাচ্ছেন মমতা, নেতাজি ইন্ডোর থেকে নিজেই জানালেন মুখ্যমন্ত্রী

কলকাতা হাইকোর্ট সূত্রে খবর, আদালতে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল জানালেন, এই মামলায় এখনও পর্যন্ত ২০ জনকে গ্রেফতার করেছে রাজ্যপুলিশ। সাক্ষী এবং গ্রামবাসীদের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। প্রসঙ্গত, রামপুরহাটের ঘটনায় সিট গঠন করে ওসি , এসডিপিও-কে অপসরণ করা হয়েছে। তবে রাজ্যের উপর ভরসা নেই বিজেপির। তাই রামপুরহাটকাণ্ডে রাজ্যে আসছে কেন্দ্রীয় দল। ৭২ ঘন্টার মধ্যে রিপোর্ট তলব। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-র সঙ্গে সাক্ষাত শেষে দাবি করলেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাত শেষে সুকান্ত মজুমদার বলেন,  অমিত শাহ আমাদের আশ্বস্থ করেছেন। ৭২ ঘন্টার মধ্যে রিপোর্ট চেয়ে পাঠানো হয়েছে। তারপর যুগ্মসচিব স্তরের আধিকারিকের নের্তৃত্বে কেন্দ্রীয় দল বাংলায় যাবে। বাংলায় এই ধরনের ঘটনা বারবার ঘটছে। রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি কেমন, তা খতিয়ে দেখতেই দিল্লি থেকে দল যাবে বাংলায়। এই ঘটনায় ইতিমধ্য়েই ভিডিও বিবৃতি দিয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছেন রাজ্যপালও।

Share this article
click me!