উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের নতুন সভাপতি পদে দায়িত্ব নিলেন চিরঞ্জীব ভট্টাচার্য্য

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের নতুন সভাপতি পদে দায়িত্ব নিলেন চিরঞ্জীব ভট্টাচার্য্য। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য পদে এতো দিন নিযুক্ত ছিলেন তিনি।

Parna Sengupta | Published : Aug 16, 2021 8:13 AM IST

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের নতুন সভাপতি পদে (chief of WBCHSE) দায়িত্ব নিলেন চিরঞ্জীব ভট্টাচার্য্য (Chiranjeev Bhattacharya)। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য পদে এতো দিন নিযুক্ত ছিলেন তিনি। ১৩ আগস্ট মহুয়া দাসকে অপসারিত করে রাজ্যের শিক্ষা দফতর। এরপরই আগামী ৪ বছরের জন্যে দায়িত্বে নিয়ে আসা হয় চিরঞ্জীব ভট্টাচার্য্যকে। আজ বিদ্যাসাগর ভবনে নতুন দায়িত্ব গ্রহণ করলেন তিনি। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি পদের পাশাপাশি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য পদ এক সঙ্গেই সামলাবেন বলে জানান চিরঞ্জীব ভট্টাচার্য্য।

প্রসঙ্গত, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ফলাফল নিয়ে রাজ্য জুড়ে বিক্ষোভ শুরু হয়। অন্যদিকে চলতি বছরে পাঁচশোর মধ্যে ৪৯৯ নম্বর পেয়ে এককভাবে মেধাতালিকায় প্রথম স্থান দখল করে মুর্শিদাবাদের কান্দির রুমানা সুলতানা। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাস আনুষ্ঠানিকভাবে সেকথা ঘোষণা করেন। কিন্তু এরপরেই ঘটে যায় বিপত্তি। 

তিনি রুমানার নাম বলার সময় মুর্শিদাবাদের 'এক মুসলিম কন্যা' শব্দটি ব্যবহার করেন। এরপরেই নিন্দার ঝড় ওঠে বিভিন্ন মহলে। কেন মেধার পরিবর্তে ধর্মের উপর এত গুরুত্ব দেওয়া হল, প্রশ্ন তোলে বিজেপি-কংগ্রেস। রাজ্যবাসীদেরও একাংশ মহুয়া দাসের ওই মন্তব্যের বিরোধিতা করেন।

বিতর্কের জল এরপর অনেকদূর গড়ায়।  তীব্র ধিক্কার জানিয়ে শিক্ষা সংসদের সভাপতি ড: মহুয়া দাসের পদত্যাগ দাবি করেন  কংগ্রেস নেতা সৌরভ প্রসাদ। সৌরভ বলেন, 'উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের সময় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি ড: মহুয়া দাস, প্রথম স্থান অধিকারীর নাম প্রকাশ না করে বার বার তাঁর ধর্মীয় পরিচয় কে উল্লেখ করার জন্য তাকে তীব্র ধিক্কার জানাই ও ২৪ ঘন্টার মধ্যে তাকে এবিষয়ে ক্ষমা চাইতে হবে অন্যথায় পদত্যাগ করতে হবে।'দীর্ঘ জলঘোলার পর শেষ অবধি অপসারিত করা হয় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাসকে। 

Share this article
click me!