কালবৈশাখীর বলি ২, ঝড়ে লন্ডভন্ড কলকাতা ও দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকা- ব্যাহত মেট্রো পরিষেবা

প্রবল গরম থেকে কিছুটা স্বস্তি মিললেও কালবৈশাখীর দাপটে বিপর্যস্ত কলকাতা ও দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকা। ঝড়ের কবলে পড়ে  এখনও পর্যন্ত দুই জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা ৩। 

Saborni Mitra | Published : May 21, 2022 12:15 PM IST / Updated: May 21 2022, 06:47 PM IST

প্রবল গরম থেকে কিছুটা স্বস্তি মিললেও কালবৈশাখীর দাপটে বিপর্যস্ত কলকাতা ও দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকা। ঝড়ের কবলে পড়ে  এখনও পর্যন্ত দুই জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা ৩। ঝড়ের দাপটে কলকাতা উপড়ে গেছে একাধিক গাছ। মেট্রোর লাইন গাছ পড়ে যাওয়ায় টালিগঞ্জ থেকে গড়িয়া পর্যন্ত ব্যহত রয়েছে মেট্রো পরিষেবা। ঝড় বিধ্বস্ত বর্ধমানের ছবিও বিপর্যস্ত। 

ঝড়ের দাপটে কলকাতা ও বর্ধমানে দুই জনের মৃত্যু হয়েছে। কলকাতার কলেজস্ট্রিটে এক ব্যক্তির মৃত্যু হয়েছে গাছ চাপা পড়ে। অন্যদিকে বর্ধমানে ঝড়ের হাত থেকে বাঁচতে বেশ কয়েক জন স্থানীয় বাসিন্দা রাস্তার ধারে একটি চায়ের দোকানে আশ্রয় নিয়েছিলেন। আচমতাই সেই দোকানের চালটি পড়ে যায়। .সেই চাল চাপা পড়ে একটি ১৪ বছরের কিশোরের মৃত্যু হয়েছে। এই ঘটনায় আহত হয়েছে প্রায় ৩ জন। বর্ধমানে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝ়ড়ো হাওয়া বইছিল বলে স্থানীয় দের অনুমান। 

বিকেল ৪টে ৪০ মিনিটে কলকাতার টালিগঞ্জ মেট্রো স্টেশনের কাছে আপ লাইনে একটি গাছে ভেঙে পড়ে। তারপরই গাছ সরাতে দ্রুত উদ্ধারকাজে নামেন রেলকর্মীরা। কিন্তু পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় বন্ধ রাখা হয়েছিল মেট্রো পরিষেবা। তবে ঘণ্টা খানেকের মধ্যে স্বাভাবিক করে দেওয়া হয় মেট্রো পরিষেবা। 

ঝড় বৃষ্টির কারণে এদিন প্রিন্স আনোয়ার শাহ রোড, বেহালা, ধর্মতলা, ঠনঠনিকা, কলেজ স্ট্রিটসহ একাধিক জায়গায় যানজটের সৃষ্টি হয়। গাড়ির গতিও ছিল অত্যান্ত শ্লথ। 

আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিল। সেইমতই এদিন দুপুর থেকে কালো মেঘে ঢাকা পড়ে কলকাতাসহ দক্ষিণবঙ্গে বিস্তীর্ণ এলাকা। তারপরই ঝড় আর বৃষ্টি শুরু হয়। সঙ্গে প্রবল বজ্রপাত। কলকাতার বেশ কয়েকটি রাস্তায় জল জমে গেছে।   

আগামিকাল অর্থাৎ রবিবারও কলকাতা ও সংলগ্ন এলাকায় ঝড় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে রবিবার ৫০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার পাশাপিশ কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। সঙ্গে বৃষ্টিরও পূর্বাভাস রয়েছে। তবে শনিবারও ঝড় থেমে যাওয়ার পরেও বেশ কিছুক্ষণ বৃষ্টি হয়।

হাওয়া অফিস জানিয়েছে আগামী ২৪ ঘণ্টায় কলকাতা ও পার্শ্ববর্তী এলাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫. ১ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। এদিন বিকেল পাঁচটা পর্যন্ত কলকাতায় বৃষ্টির হয়েছে ০১১.৪ মিলিমিটার।   কালও বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলে জানিয়েছে হাওয়া আফিস। 

Share this article
click me!