Holiday List: ২০২২-এর সরকারি ছুটির তালিকা প্রকাশ নবান্নর, নষ্ট হবে একাধিক ছুটি

এই ছুটির তালিকা দেখে মন খারাপ বহু মানুষের। কারণ একাধিক ছুটির দিন পড়েছে রবিবার। যার ফলে সেই ছুটির দিনগুলি নষ্ট হয়ে গিয়েছে। এই তালিকায় সবথেকে গুরুত্বপূর্ণ হল গান্ধী জয়ন্তীর দিনটি।

Asianet News Bangla | Published : Nov 26, 2021 6:34 PM IST

নতুন বছর (New Year) আসতে হাতে বাকি আর মাত্র একটা মাস। তারপরই শুরু হবে ২০২২ সাল (Year 2022)। ইতিমধ্যেই নতুন বছরে কোথায় ঘুরতে যাবেন সেই পরিকল্পনা শুরু করে দিয়েছেন অনেকেই। আর তারই মধ্যে শুক্রবার ২০২২ সালে ছুটির তালিকা প্রকাশ করল নবান্ন (Nabanna)। শুক্রবার অর্থ দফতরের (Finance Department) তরফে এই তালিকা প্রকাশ করা হয়েছে। অবশ্য ওই তালিকা দেখে মন খারাপ অনেকেরই। কারণ শনি ও রবিবার পড়ে যাওয়ায় সারা বছর অনেক ছুটির দিনই (Holiday List) নষ্ট হবে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০২২ সালে রাজ্যে মোটি ১৬টি পাবলিক হলিডে থাকছে। 

শুক্রবার অর্থ দফতর যে তালিকা প্রকাশ করেছে সেখানে মূলত তিনটি তালিকা রয়েছে। প্রথমটিতে এনআই অ্যাক্টে সাধারণ ছুটির দিন উল্লেখ করা হয়েছে। আর দ্বিতীয় তালিকায়  রয়েছে পশ্চিমবঙ্গ সরকার ছুটি দেয় এমন দিনগুলি। এছাড়া তৃতীয় তালিকায় এমন কিছু ছুটির উল্লেখ রয়েছে যেগুলি সমাজের কিছু কিছু অংশের জন্য নির্দিষ্ট। যেমন খ্রিস্টানদের জন্য ইস্টার স্যাটারডে, আদিবাসীদের জন্য হুল দিবস।

কিন্তু, এই ছুটির তালিকা দেখে মন খারাপ বহু মানুষের। কারণ একাধিক ছুটির দিন পড়েছে রবিবার। যার ফলে সেই ছুটির দিনগুলি নষ্ট হয়ে গিয়েছে। এই তালিকায় সবথেকে গুরুত্বপূর্ণ হল গান্ধী জয়ন্তীর দিনটি। ২ অক্টোবর গান্ধী জয়ন্তী হয়ে থাকে। এদিকে আগামী বছর সেই দিনটি রবিবার পড়েছে। পাশাপাশি আবার ওই দিনই দুর্গাপুজোর সপ্তমী পড়েছে। তার ফলে দুটি ছুটিই নষ্ট হয়ে গিয়েছে। 

এক ঝলকে ছুটির দিনগুলি...

তবে রবিবারে পড়ায় আগামী বছর একাধিক ছুটি নষ্ট হবে। তার মধ্যে রয়েছে ২৩ জানুয়ারি, ১০ এপ্রিল হরিচাঁদ ঠাকুরের জন্মদিন, ১ মে, ১০ জুলাই বখরি ইদ, ২৫ সেপ্টেম্বর মহালয়া, ২ অক্টোবর, ৯ অক্টোবর লক্ষ্মীপুজো, ৩০ অক্টোবর ছট ও ২৫ ডিসেম্বর বড়দিন। ফলে যাঁরা ছুটি নিতে খুব ভালোবাসেন তাঁদের এই তালিকা দেখে খুবই খারাপ লেগেছে। অবশ্য তাঁদের জন্য একটা সুখবর রয়েছে। তা হল, সরস্বতী পুজো ৫ ফেব্রুয়ারি। সেই দিনের পাশাপাশি তার আগের দিন শুক্রবারও ছুটি ঘোষণা করেছে রাজ্য। এর ফলে সরস্বতীপুজোকে কেন্দ্র করে শুক্র থেকে রবি টানা তিন দিনের ছুটি উপভোগ করা যাবে।

Share this article
click me!