বগটুইয়ের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা প্রশাসনের, কড়া নজর জেলাশাসকের

   বগটুইহত্যাকাণ্ডে এক সপ্তাহ পার হলেও মানুষের মনের আতঙ্ক কমেনি। পরীক্ষার্থীরা যাতে ভালভাবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে পারে তার জন্য ইতিমধ্যেই বিশেষ ব্যবস্থা নিয়েছে বীরভূম জেলা প্রশাসন।

Web Desk - ANB | Published : Apr 2, 2022 6:49 AM IST / Updated: Apr 02 2022, 12:20 PM IST

বগটুইয়ের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা নিল প্রশাসন। মূল বগটুইহত্যাকাণ্ডে এক সপ্তাহ পার হলেও মানুষের মনের আতঙ্ক কমেনি। ইতিমধ্যেই বীরভূম রামপুরহাটের বগুটুই গণহত্যায় তোলপাড় রাজ্য। তদন্তসূত্রে সেই গ্রামে যাতায়াত করছে সিবিআই আধিকারিকরা। এহেন মুহূর্তে রাজ্যে আবার এদিন থেকেই শুরু হয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। স্বাভাবিকভাবেই কমবেশি উদ্বেগ সবার মনেই ঘুরছে। তবে, পরীক্ষার্থীরা যাতে ভালভাবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে পারে তার জন্য ইতিমধ্যেই বিশেষ ব্যবস্থা নিয়েছে বীরভূম জেলা প্রশাসন।

বগটুইগ্রামে যে সকল উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী পরীক্ষা রয়েছে, বৃহস্পতিবার তাঁদের বাসে করে নিয়ে যাওয়া হয়েছে রামপুরহাটের একটি বেসরকারি স্কুলে। সেখানে থেকেই পরীক্ষার্থীরা পড়াশোনা করতে পারবে। এবং সেই সঙ্গে পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে যেতে পারবে। মূলত বগটুইয়ের আতঙ্ক কাটিয়ে যাতে নির্ভিঘ্নে এবং সুষ্ঠভাবে পড়াশোনা করে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে পারে সেই কথা মাথায় রেখেই পরীক্ষার কয়েকটা দিন তাঁদের ওই বেসরকারি স্কুলে রাখার সিদ্ধান্ত নিয়েছে ্স্থানীয় প্রশাসন। পরীক্ষার্থীদের থাকা এবং পড়াশোনার জন্য উপযুক্ত পরিবেশ গড়ে তোলা হয়েছে।

আরও পড়ুন, আজ শুরু উচ্চ মাধ্যমিক, নিজের স্কুলে মিলবে না বাড়তি সুবিধা, স্পষ্ট বার্তা প্রধান শিক্ষকদের

প্রসঙ্গত বগটুইহত্যাকাণ্ডে পরেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে বলা হয়েছিল সরকারি নির্দেশ পেলে ওই গ্রামের পরীক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হবে। উল্লেখ্য, বগটুই গ্রামে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৬ জন। যার মধ্যে চার জন ফর্ম ফিলাপ করেনি। ফলে সেখান থেকে এবার মোট ২২ জন পরীক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবার কথা রয়েছে। ২২ জন পরীক্ষার্থীকে বৃহস্পতিবার বাসে করে নিয়ে যাওয়া হয়। সেই সময় উপস্থিত ছিলেন রামপুরহাট ১ নং ব্লকের তৃণমূল ব্লক সভাপতি সৈয়দ সিরাজ জিম্মি। এছাড়াও উপস্থিত ছিলেন রামপুরহাট মহাকুমা শাসকের দফতরের আধিকারিকরা। 

আরও পড়ুন, 'পরীক্ষায় মনোযোগী হও, সাফল্য আসবেই', উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের শুভেচ্ছা মমতার

চলিতে বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার মোট পরীক্ষার্থী প্রায় ৭ লক্ষ ৪৫ হাজার। সকাল ১০ টা থেকে বেলা ১ টা ১৫ পর্যন্ত চলবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা সুষ্ঠুভাবে ও নির্বিঘ্নে সম্পন্ন করার জন্য রাজ্য সরকার যাবতীয় ব্যবস্থা গ্রহণ করেছে। চলতি বছরের সকল উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের আগাম শুভেচ্ছা জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যয়। শুভেচ্ছা জানানো হয়েছে সংসদের তরফেও। যদিও কোনও রকম অসুবিধা হয়, তাহলে যোগাযোগ করতে বলা হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে।

ইতিমধ্য়েই উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য খোলা হয়েছে হেল্প ডেস্ক। এই হেল্প ডেস্ক নাম্বারটি হল ০৩৪ ৬২২ ৫৫৭৮৫। এই হেল্প ডেস্ক নাম্বারে উচ্চ মাধ্যমিক সংক্রান্ত যে কোনও সমস্যার কথা তুলে ধরা হলে সমাধান করা হবে। প্রশ্নপত্র নিরাপত্তা সুরক্ষিত করার জন্য এবং নির্বিঘ্নে পরীক্ষা পরিচালনার জন্য সবরকম ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পরীক্ষাকেন্দ্রে ছাত্র-ছাত্রীদের প্রবেশে মোবাইল ফোন নিষিদ্ধ-সহ বেশ কিছু ক্ষেত্রে কঠোরভাবে নির্দেশিকা রয়েছে।

Share this article
click me!