কাল থেকেই রাজ্যের বেশ কিছু জেলায় বন্ধ থাকবে ইন্টারনেট-মোবাইল পরিষেবা, জানুন বিস্তারিত

পশ্চিমবঙ্গের অতিরিক্ত মুখ্য সচিব একটি সরকারি নির্দেশিকায় জানিয়েছেন যে গোয়েন্দা রিপোর্ট অনুযায়ী ইন্টারনেট ট্রান্সমিশন এবং ভয়েস ওভার ইন্টারনেট টেলিফোনি আগামী কয়েক দিনের মধ্যে নির্দিষ্ট এলাকায় বেআইনি কার্যকলাপের জন্য ব্যবহার করা হতে পারে। 

Parna Sengupta | Published : Mar 6, 2022 12:25 PM IST

বেআইনি কার্যকলাপ রোধ করতে রাজ্যের (West Bengal) বেশ কয়েকটি অঞ্চলে (several regions) মোবাইল ইন্টারনেট এবং ব্রডব্যান্ড পরিষেবা (Internet broadband services) সাময়িকভাবে স্থগিত করা হবে। এমনই নির্দেশ দিয়েছে নবান্ন। রাজ্য সরকারের নির্দেশ অনুসারে, মালদহ, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর, কোচবিহার, জলপাইগুড়ি, বীরভূম এবং দার্জিলিং জেলার বেশ কয়েকটি ব্লকে ইন্টারনেট পরিষেবা স্থগিত করা হবে। ৭ থেকে ৯ই মার্চ, ১১ ও ১২ই মার্চ, ১৪ থেকে ১৬ই মার্চ সকাল ১১টা থেকে বিকেল ৩.১৫ পর্যন্ত পরিষেবাগুলি স্থগিত থাকবে।

পশ্চিমবঙ্গের অতিরিক্ত মুখ্য সচিব একটি সরকারি নির্দেশিকায় জানিয়েছেন যে গোয়েন্দা রিপোর্ট অনুযায়ী ইন্টারনেট ট্রান্সমিশন এবং ভয়েস ওভার ইন্টারনেট টেলিফোনি আগামী কয়েক দিনের মধ্যে নির্দিষ্ট এলাকায় বেআইনি কার্যকলাপের জন্য ব্যবহার করা হতে পারে। নির্দেশিকায় আরও বলা হয়েছে যে প্রাপ্ত তথ্যের ওপর ভিত্তি করে আপদকালীন ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হবে।

"ভারতের সংবিধান ভারতীয় নাগরিকদের মত প্রকাশের স্বাধীনতার নিশ্চয়তা দেয় তবে একই সাথে এর উপর যুক্তিসঙ্গত বিধিনিষেধের অনুমতি দেয়," নির্দেশিকায় জানানো হয়েছে। রাজ্য সরকার স্পষ্ট করেছে যে ভয়েস কল এবং এসএমএস এবং সংবাদপত্রগুলিতে কোনও বিধিনিষেধ আরোপ করা হচ্ছে না। আরও জানানো হয়েছে যে যোগাযোগ,  জ্ঞান এবং তথ্যের প্রচার কোনওভাবেই বন্ধ করা হয়নি।

“আইনগতভাবে নিযুক্ত কোনো ব্যক্তিকে বাধা দেওয়া, উত্যক্ত করা, তার ওপর আঘাত হানা, নিরাপত্তার বিঘ্ন ঘটানোর চেষ্টা, জনসাধারণের শান্তির বিঘ্ন ঘটানো, বা দাঙ্গা বা সংঘর্ষ প্রতিরোধ করার জন্য ১৪৪ ধারা জারি করা হবে। 

Share this article
click me!