করোনা পরিস্থিতিতে ফের বন্ধ জুটমিল, কর্মহীন তিন হাজারেরও বেশি শ্রমিক

 

  • হাওড়ায় বন্ধ হয়ে গেল আরও একটি জুটমিল
  • বন্ধ করে দেওয়া হল বালির বাদামতলার মহাদেব জুটমিল
  • সাসপেনশন অফ ওয়ার্কের নোটিশ দেওয়া হয়
  • কর্মহীন তিন হাজারের বেশি শ্রমিক
     

debojyoti AN | Published : May 19, 2021 6:10 AM IST

হাওড়ায় বন্ধ হয়ে গেল আরও একটি জুটমিল। এর আগেই দাশনগরের ভারত জুটমিল, হনুমান জুট মিল সহ একের পর এক মিল বন্ধ হয়ে গিয়েছিল। এবার পালা বালির বাদামতলার মহাদেব জুটমিলের। সকালের শিফটে কাজ করতে যাওয়া শ্রমিকরা দেখেন সাসপেনশন অফ ওয়ার্ক এর নোটিশ ঝুলিয়ে দেওয়া হয়েছে। এই নোটিশ দিয়েই ঘোষণা করা হয়েছে মিল বন্ধ করার কথা। 

লকডাউনের মধ্যে ৩০% শ্রমিক দিয়ে কাজ আর কাঁচা মালের অভাব মূলত এই দুই কারনেই বুধবার থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হল বালি বাদামতলা মহাদেব জুটমিল। ফলে কর্মহীন হয়ে পড়লেন প্রায় তিন হাজারের উপরে শ্রমিক। জানা গেছে, স্বাধীনতার পর থেকে এই প্রথম বন্ধ হল হাওড়ার বালি বাদামতলা মহাদেব জুটমিল। কর্মহীন হয়ে পড়লেন প্রায় তিন হাজার শ্রমিক।

এদিকে, মঙ্গলবারই কাঁচামালের অভাবে বন্ধ হয়ে যায় উত্তর ২৪ পরগনা জেলার ব্যারাকপুর মহকুমার  টিটাগড় এম্পায়ার জুট মিল। ফলে প্রায় আড়াই হাজার কর্মী চাকরি হারান। সকালে এসে মিলের গেটে কারখানা বন্ধের নোটিশ দেখতে পান শ্রমিকেরা। তাদের অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন কথা বলে মালিক কর্তৃপক্ষ কারখানা বন্ধ করে দিল।

করোনা পরিস্থিতিতে লকডাউন চলছে রাজ্য জুড়ে। তার মধ্যে হঠাৎ জুট মিল বন্ধ হয়ে যাওয়ায় আর্থিক অনটনের মধ্যে এম্পায়ার জুট মিলের আড়াই হাজার শ্রমিক ও তাদের পরিবার। এর আগে ভাটপাড়ায় বন্ধ হয়েছিল রিলায়েন্স জুট মিল। এদিন মিলের গেটে কারখানা বন্ধের নোটিশ দেখে ক্ষোভে ফেটে পড়েন জুট মিলের শ্রমিকরা। তাদের দাবি সরকার অবিলম্বে এই জুটমিল খোলার ব্যবস্থা করুক মালিকপক্ষের সঙ্গে কথা বলে। না হলে অনাহারে মরতে হবে শ্রমিক পরিবারগুলিকে।

Share this article
click me!