জায়গার নাম 'জোড়া পায়খানার মোড়', লজ্জায় মুখ লুকোয় এলাকার লোক, মুশকিল আসান হয়ে এলেন মদন মিত্র

 জায়গার নাম, 'জোড়া পায়খানার মোড়'। লজ্জায় মুখ দেখাতে পারেন না এলাকা লোক। প্রাণ যায় যায়, এই আরকি। তবে গন্ধে নয়, অনুভূতিতে। আর এমনি সময় চোখে সানগ্লাস দিয়ে মুশকিল আসান হয়ে আর্বিভূত হলেন মদন মিত্র। 

Web Desk - ANB | Published : Mar 4, 2022 11:57 AM IST / Updated: Mar 04 2022, 05:30 PM IST

 জায়গার নাম, 'জোড়া পায়খানার মোড়'। লজ্জায় মুখ দেখাতে পারেন না এলাকা লোক। প্রাণ যায় যায়, এই আরকি। তবে গন্ধে নয়, অনুভূতিতে। আর এমনি সময় চোখে সানগ্লাস দিয়ে মুশকিল আসান হয়ে আর্বিভূত হলেন মদন মিত্র (TMC Leader Madan Mitra)। ঘটনাটি ঘটেছে রাজ্যের কামারহাঁটি বিধানসভা এলাকায় (Kamarhati)।

হালফ্যাশানের শপিংমল ইংরেজি শব্দ হলেও, কঁচিকাঁচারা মাঝে মধ্যে নিজেকে আর ধরে রাখতে না পেরে সন্ধি বিচ্ছেদ করে বইকি। তবে করে ভারি মজা পায়। তারপর শপিং করে সেখানেই খিচিক খিচিক করে ছবি তোলে। তবুও কুয়াশার মতো ঢাকা পড়ে যায় পাহাড়ের ঢাল। কারণ আজও ডানলপ দিয়ে দক্ষিণশ্বরের পৌঁছনোর আগে নোংরা ফেলার ঢিপির সামনে বিশাল ব্যানার নিয়ে প্রশ্ন তোলে বিরোধীরা। এদিকে আজও বাংলার বুকে কারও সঙ্গে দেখা হলে, কুশল বিনিময়ের পর, জিজ্ঞেস করাই হয়, 'থাকেন কোথায় ।' এহেন প্রশ্নের উত্তরে তখন যে নিজের জায়গার নাম বলতে গিয়েই ঘাম ছোটে এই এলাকার মানুষের। নামটা গলা অবধি এসেও বলতে গিয়ে কান গরম হয়ে যায়। এ কথা সেকথা বলে যদি একবার কাঁটিয়ে দেওয়া যায়। বাড়ি নিয়ে যাবেন, তবু নাম বলতে গিয়ে কাশি আসবে, শূন্য থাকবে চাহনি। আসলে জায়গায় নামটা আর দশ-পাঁচটা জায়গার থেকে যে বেশ আলাদা।  রাজ্যের কামারহাঁটি বিধানসভা এলাকায় এই জায়গার নাম  'জোড়া পায়খানার মোড়'। আর এখানেই পরিচয় দিতে গিয়ে এতদিন দম বন্ধ হয়ে আসত এলাকাবাসীর।

'ভেবেছিলেন কিছু ভারতীয়র যুদ্ধে মৃত্যু হবে, ওনারা রাস্তায় নেমে আন্দোলন করবেন', বিস্ফোরক দিলীপ

পুরভোটের ফলাফল বেরোনোর পর আশায় অপেক্ষা করছিলেন কামারহাটি পৌরসভার ১৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দারা। জায়গার নাম জোড়া পায়খানার মোড়, বন্ধুবান্ধবকে বাড়িতে ডাকতে লজ্জা পেত এলাকার স্থানীয় মানুষজন। বাসিন্দাদের ভোট আসে ভোট যায়। প্রতিশ্রুতির ঝুড়ি নিয়ে দুয়ারে দুয়ারে ঘোরেন প্রার্থীরা । নাজেহাল জীবনে আশার আলো ছিল পৌর নির্বাচন । প্রার্থীদের কাছে করজোড়ে আবেদন ছিল,' যিনি নির্বাচিত হন না কেন জায়গার নাম বদল করা হোক।' অবশেষে স্থানীয় বিধায়ক মদন মিত্রের উদ্যোগে নাম বদল হয়েছে। কামারহাটির বিধায়ক মদন মিত্রের উপস্থিতিতে, 'জোড়া পায়খানার মোড়' নাম পরিবর্তন করে নতুন নামকরণ করে এদিন *নারায়ন দেবনাথ সরণি রাখা হয়েছে। প্রত্যেকটি ঘরের দেওয়ালে আঁকা হচ্ছে কার্টুন। কারণ এত বছর পরে বিধায়ক মদন মিত্রের উদ্যোগে এলাকার মোড়ে এর নতুন নামকরণ হওয়ায় স্বভাবতই আনন্দিত ও উচ্ছ্বসিত এলাকার মানুষজন।

Read more Articles on
Share this article
click me!