শুরু হল মাধ্যমিক, পুলিশের দেওয়া মাস্ক-জলের বোতল নিয়ে পরীক্ষাহলে ঢুকল ছাত্র-ছাত্রীরা

মাধ্যমিকের সকালে আবারও পুলিশের মানবিক রূপ ফুটে উঠল উত্তর দিনাজপুরে। এবার মাধ্যমিক পরীক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে পানীয় জলের বোতল ও মাস্ক।  

Web Desk - ANB | Published : Mar 7, 2022 6:48 AM IST / Updated: Mar 07 2022, 12:21 PM IST

মাধ্যমিকের সকালে আবারও পুলিশের মানবিক রূপ ফুটে উঠল। এবার মাধ্যমিক পরীক্ষার্থীদের ( Madhyamik Examinees) হাতে তুলে দেওয়া হচ্ছে পানীয় জলের বোতল ও মাস্ক। শুধু মাস্ক ও জলের বোতল হাতে তুলে দেওয়াই নয়, রায়গঞ্জ ট্রাফিক পুলিশের পক্ষ থেকে  'মাধ্যমিক পরীক্ষার্থী সহায়তা কেন্দ্র' নামে একটি ক্যাম্প করে মাধ্যমিক পরীক্ষার্থীদের সবরকম সহায়তা করছে পুলিশ কর্মীরা (Raiganj Police)।

উত্তর দিনাজপুর জেলাতে এর পাশাপাশি পরীক্ষা কেন্দ্রে যাওয়ার ক্ষেত্রে যাতে কোনওরূপ অসুবিধা না হয় সেজন্য রায়গঞ্জ শহরে যথাযথ ভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে ট্রাফিক ব্যাবস্থাও।  রায়গঞ্জ ট্রাফিক পুলিশের এই মানবিক উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন রায়গঞ্জের সমস্ত মাধ্যমিক পরীক্ষার্থী থেকে অভিভাবক অভিভাবিকারা।  সোমবার থেকে শুরু হল রাজ্যের মাধ্যমিক পরীক্ষা। উত্তর দিনাজপুর জেলাতেও বিভিন্ন স্কুলে করা হয়েছে মাধ্যমিক পরীক্ষা কেন্দ্র। রায়গঞ্জ শহরে ১৬ টি স্কুলে মাধ্যমিক পরীক্ষা কেন্দ্র করা হয়েছে। রায়গঞ্জ শহর এবং শহর সংলগ্ন বিভিন্ন গ্রামগঞ্জ থেকে পরীক্ষার্থীরা রায়গঞ্জ শহরের পরীক্ষা কেন্দ্রগুলিতে মাধ্যমিক পরীক্ষা দিতে আসছেন। এইসব মাধ্যমিক পরীক্ষার্থীদের যাতে কোনওরকম অসুবিধার সম্মুখীন হতে না হয় সেজন্য শহরে প্রবেশের মুখে শিলিগুড়ি মোড়ে, 'মাধ্যমিক পরীক্ষার্থী সহায়তা কেন্দ্র', নামে একটি ক্যাম্প চালু করে পরীক্ষার্থীদের সবরকম সহায়তা করছেন রায়গঞ্জ ট্রাফিক পুলিশ। মাধ্যমিক পরীক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে মাস্ক ও পানীয় জলের বোতল।

আরও পড়ুন, মাধ্যমিকের অ্যাডমিট কার্ড না পাওয়ায় ছাত্রীর আত্মহত্যার চেষ্টা, অভিষেকের হস্তক্ষেপে মিলল সমাধান

প্রসঙ্গত, কোভিডের জেরে ২০২১ সালে পরীক্ষা হয়নি। কার্যত দীর্ঘ দুই বছর পর অফলাইন পরীক্ষা হতে চলেছে। এবছর পরীক্ষার্থীর সংখ্যাও খুব একটা কম নয়।  চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন। প্রায় ৫০ হাজার বেড়ে এবার রেকর্ড পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্রের সংখ্যা ৫ লক্ষ ৫৯ জন। এবং ৬ লক্ষ ২৬ হাজার ৮০৪ জন। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে দাবি করা হয়েছে, একুশ সালে পরীক্ষা না দিয়েও ১০০ শতাংশ পাশ করায় এবার পরীক্ষায় বসার বেশ লম্বা আবেদন পত্র জমা পড়েছে।পাশাপাশি কোভিড বিধি মেনেই হবে এবারের মাধ্যমিক পরীক্ষা। পর্ষদের তরফে জানানো হয়েছে, পরীক্ষা কেন্দ্র বসার সময় মেনে চলতে হবে শারীরিক দূরত্ব। পরীক্ষার্থীকে মাস্ক পরে বসতে হবে। পরীক্ষাকেন্দ্রে কেউ অসুস্থ হলে থাকছে আইসোলেশন রুম। প্রশ্নপত্রের প্রতিলিপি যাতে বাইরে ফাঁস না হয়, সেজন্য নেওয়া হচ্ছে বিশেষ ব্যবস্থা।মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে দাবি, পরীক্ষা শুরুর আগে বেলা ১১ টা থেকে দুপুর তিনটে অবধি বিভিন্ন জেলার স্পর্শকাতর এলাকায় ইন্টারনেট বন্ধ রাখার  সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

Share this article
click me!