'উর্দিতে দাগ নেব না' - বগটুই-এর ঘটনায় কি কোপ সেই আইপিএস অফিসারের উপর, চূড়ান্ত বিভ্রান্তি

২০২১ সালের বিধানসভা ভোটের (West Bengal Assembly Elections 2021) সময় নন্দীগ্রাম কেন্দ্রের (Nandigram Assembly Constituency) দায়িত্বে ছিলেন তিনি। বীরভূমের (Birbhum) রামপুরহাটের ঘটনায় কি পুলিশ সুপার নগেন্দ্র ত্রিপাঠিকে (IPS Nagendra Tripathi) সাসপেন্ড করলেন মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee), প্রশাসনিক স্তরে বিভ্রান্তি।

Web Desk - ANB | Published : Mar 24, 2022 3:16 PM IST / Updated: Mar 24 2022, 09:03 PM IST

'উর্দিতে দাগ নেব না' - ২০২১ সালের বিধানসভা ভোটে (West Bengal Assembly Elections 2021), হাইভোল্টেজ নন্দীগ্রাম কেন্দ্রে (Nandigram Assembly Constituency) রুদ্রমূর্তি মমতা বন্দ্যোপাধ্য়ায়ের (Mamata Banerjee) সামনে দাঁড়িয়ে বুক চিতিয়ে জবাব দিয়েছিলেন আইপিএস অফিসার নগেন্দ্র ত্রিপাঠি (IPS Nagendra Tripathi) । তাঁর কর্তব্যপরায়ণতায় খুশি হয়ে, পরবর্তীকালে উত্তপ্ত রাজনীতির জেলা, বীরভূমের (Birbhum) পুলিশ সুপারের পদের দায়িত্ব দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এবার, রামপুরহাটের বগটুই গ্রামে অগ্নিসংযোগ (Rampurhat Violence) করে আটজনের হত্যার ঘটনায় কি কোপ পড়ল সেই 'সাহসী' পুলিশ সুপার নগেন্দ্র ত্রিপাঠির উপর? 

এদিন অকুস্থলে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। স্বজনহারা পরিবারগুলির সঙ্গে কথা বলার পর, কার্যত স্থানীয় পুলিশ-প্রশাসনকে  কাঠগড়ায় তুলেছিলেন তৃণমূল কংগ্রেস (TMC) সুপ্রিমো। তিনি সেখান থেকে ফেরার পর থেকেই শোনা যাচ্ছে, বীরভূমের পুলিশ সুপার পদ থেকে সাসপেন্ড করা হচ্ছে আইপিএস অফিসার নগেন্দ্র ত্রিপাঠিকে। তাঁর বদলে জেলার নতুন এসপি (SP) হচ্ছেন ধৃতিমান সরকার (IPS Dhritiman Sarkar)। যদিও এই সিদ্ধান্তের বিশয়ে প্রশাসনের মধ্যে চূড়ান্ত বিভ্রান্তি রয়েছে। একাংশের কর্তারা দাবি করছেন, রামপুরহাট কাণ্ডে এখনও নগেন্দ্র ত্রিপাঠীকে সাসপেনশনের সিদ্ধান্ত নেওয়া হয়নি। 

আরও পড়ুন - 'রামপুরহাটকাণ্ডে আইসি-এসডিপিও নিজেদের দায়িত্ব পালন করেননি', সাফ জানালেন মমতা

আরও পড়ুন - 'কাউকে ছাড়া হবে না', তৃণমূল নেতা আনারুল হোসেনকে গ্রেফতারের নির্দেশ মমতার

আরও পড়ুন - 'আনারুল ভাল মানুষ, ফাঁসাচ্ছে অনুব্রত', মমতার নির্দেশের পর রাগে ফুঁসছে অনুগামীরা

একুশের নির্বাচনে, এই পুলিশ অফিসারকেই স্পর্শকাতর কেন্দ্র নন্দীগ্রামের সুরক্ষার দায়িত্ব দিয়েছিল নির্বাচন কমিশন (Election Commission of India)।  এই কেন্দ্রে প্রতিদ্বন্দ্বী ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় এবং তৃণমূল কংগ্রেস ছেড়ে বিজেপিতে (BJP) আসা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। ভোটের দিন বয়াল এলাকার একটি বুথে, বুথ জ্যাম-সহ ছাপ্পা ভোটের অভিযোগ পেয়ে, নিজেই সেখানে ছুটে গিয়েছিলেন মমতা বন্দ্য়োপাধ্যায়। 

ভোটের দিন নন্দীগ্রামের সেই ঘটনার ভিডিও -   

দীর্ঘ সময় ওই কেন্দ্রে অবস্থান করেন মুখ্যমন্ত্রী। সেই সময় খবর পেয়ে সেখানে উপস্থিত হন ওই কেন্দ্রের সুরক্ষার দায়িত্বে থাকা আইপিএস অফিসার নগেন্দ্র ত্রিপাঠিও। তাঁর সঙ্গে মুখ্যমন্ত্রীর এক প্রস্থ বাদানুবাদও হয়েছিল। সেই সময়ই শিড়দাঁড়া সোজা রেখে নগেন্দ্র ত্রিপাঠি পুলিশের উর্দির সম্মান বাঁচানোর সংকল্প করেছিলেন। সেই সময়ই প্রথম সংবাদ শিরোনামে এসেছিল তাঁর নাম। 

মমতা বন্দ্যোপাধ্যায় বগটুই গ্রামে যাওয়ার আগেই, বুধবার রাতে ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছিলেন এসপি নগেন্দ্র ত্রিপাঠী। সঙ্গে ছিল বিশাল পুলিশ বাহিনী। তবে, এদিন গ্রামে গিয়ে, নির্যাতিতদের সঙ্গে কথা বলার পর, মমতা বন্দ্যোপাধ্য়ায় জানান, পুলিশের পক্ষ থেকে বড় গাফিলতি ঘটেছে। পুলিশ চাইলেই এই নৃশংস ঘটনা আটকাতে পারত বলেও দাবি করেন তিনি। পুলিশ সুপারের ভূমিকা নিয়েও ক্ষোভ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী। তারপর থেকেই প্রশাসনে বড় রদবদলের কথা শোনা যাচ্ছিল। 

Share this article
click me!