New Airports in Bengal: কী অবস্থায় রয়েছে বালুরঘাট বিমানবন্দর, পরিদর্শনে এলেন আধিকারিকরা

 মঙ্গলবার সকালে বালুরঘাট বিমানবন্দর পরিদর্শনে এলেন এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া ও রাজ্যের পরিবহন দপ্তরের প্রতিনিধিরা।মূলত বিমানবন্দরের পরিকাঠামো কী অবস্থায় রয়েছে তা খতিয়ে দেখেন তাঁরা।  

 

Web Desk - ANB | Published : Dec 21, 2021 10:28 AM IST / Updated: Dec 21 2021, 04:01 PM IST

রাজ্যে আরও নয়া তিন বিমানবন্দর চালু হতে চলেছে। স্বপ্ন সত্যি হতে চলে হতে রাজ্যবাসীর। মঙ্গলবার সকালে বালুরঘাট বিমানবন্দর  (Balurghat Airport)পরিদর্শনে এলেন এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া Representatives of the Airport Authority of India) ও রাজ্যের পরিবহন দপ্তরের প্রতিনিধিরা (Representatives of the WB Transport Department )।

মঙ্গলবার মোট চারজনের প্রতিনিধি দল বালুরঘাট বিমানবন্দরের পরিকাঠামো খতিয়ে দেখতে আসেন। এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া ও রাজ্যের পরিবহন দপ্তরের প্রতিনিধিদের পাশাপাশি বিমানবন্দর পরিদর্শন করেন জেলা শাসক আয়েশা রানি। এছাড়াও হাজির ছিলেন অন্যান্য জেলা প্রশাসনিক আধিকারিকরা। প্রসঙ্গত, সাম্প্রতি মালদা জেলা সফরে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বালুরঘাট বিমানবন্দর চালুর ব্যাপারে সবুজ সংকেত দিয়েছিলেন। শুধুমাত্র বালুরঘাট নয় কোচবিহার, বালুরঘাট ও মালদার মধ্যে উড়ান চালানো নিয়ে বলেন। এদিকে মুখ্যমন্ত্রীর ঘোষণার পরই দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট বিমানবন্দর পরিদর্শনে আসেন এয়ারপোর্ট অথোরিটি অফ ইন্ডিয়া এবং রাজ্য পরিবহণ দপ্তরের বিশেষ টিম। মূলত, কিভাবে ওই বিমানবন্দর চালু করা যায় তা নিয়েই প্রতিনিধি টিম বালুরঘাট বিমানবন্দরের সমস্ত পরিকাঠামো খতিয়ে দেখেন। এদিকে কয়েকবছর আগেই  বিমানবন্দরের কাজ শেষ হলেও এখনও চালু না হয়নি উড়ান পরিষেবা। যা নিয়ে ক্ষোভও রয়েছে জেলায়। তবে এই পরিদর্শনে নতুন করে বিমানবন্দর চালু নিয়ে জল্পনা দেখা দিয়েছে। 

আরও পড়ুন, KMC Polls Result: 'বাংলায় হিংসার স্থান নেই-আবার প্রমাণ করল কলকাতা', শহরবাসীকে শুভেচ্ছা অভিষেকের

জানা গিয়েছে, বালুরঘাট শহরে প্রবেশ মুখে মাহিনগর এলাকায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সামরিক প্রয়োজনে ব্রিটিশরা বালুরঘাটে একটি অস্থায়ী বিমানবন্দর তৈরি করেছিল। পরে পাঁচের দশকে স্থায়ীভাবে এখান থেকে তাদের বিমান পরিষেবা চালু হয়। ক্রমে তা বন্ধ হয়ে যায়। পরবর্তীতে ভারত-চীন যুদ্ধ, ৭১-এর যুদ্ধের সময় সেনাবাহীনিরা এই বিমানবন্দর ব্যবহার করে। এছাড়াও ১৯৮৪ সালের দিকে এই বিমানবন্দর চালু ছিল। কিন্তু তা বন্ধ হয়ে যায়। এরপর ২০১৫-১৬ -এর দিকে রাজ্য পূর্ত দপ্তর থেকে প্রায় ১১ কোটি টাকায় বিমানবন্দরের সমস্ত পরিকাঠামোর কাজ শুরু করে। ২০১৭ এর শেষে প্রায় কাজ শেষ হলেও আজ অবদি বিমান চালু হয়নি। বর্তমানে বিমানবন্দর রানওয়ে, অফিস, সহ নানা পরিকাঠামোর কাজ হয়ে গিয়েছে।  এবিষয়ে দক্ষিণ দিনাজপুর জেলার জেলাশাসক আয়েশা রানি  বলেন, আগে এই বিমানবন্দর থেকে উড়ান পরিষেবা ছিল। তবে তা এখন বন্ধ রয়েছে। রাজ্য সরকারের উদ্যোগে বিমানবন্দরের পরিকাঠামোর উন্নয়ন হয়েছে। বর্তমানে বালুরঘাট বিমানবন্দরের পরিকাঠামো পরিদর্শনে এয়ারপোর্ট অথোরিটি অফ ইন্ডিয়া এবং ট্রান্সপোর্ট দপ্তরের আধিকারিকরা এসেছেন। মূলত বিমানবন্দরের পরিকাঠামো কী অবস্থায় রয়েছে তা খতিয়ে দেখেন তাঁরা।  

Share this article
click me!