হুগলি নদীর উপর টর্নেডো, আধঘণ্টা স্থায়ী ছিল জলস্তম্ভ, আতঙ্ক এলাকায়

  • ইয়াসের রেশ কাটতে না কাটতেই বাংলায় ফের ঘূর্ণিঝড়
  • আজ হুগলি নদীর উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়
  • নদীর জল ঘুরতে ঘুরতে উপরে উঠে যায়
  • ভয়ঙ্কর দৃশ্য ধরা পড়ল ক্যামেরায়

debojyoti AN | Published : Jun 10, 2021 10:40 AM IST

ঘূর্ণিঝড় ইয়াসের স্মৃতি এখনও তাজা। মাত্র কয়েকদিন আগেই বাংলায় আছড়ে পড়েছিল ইয়াস। আর সেই ধাক্কা সামলে উঠতে না উঠতেই ফের ঘূর্ণির সৃষ্টি হল বাংলায়। অশোকনগর, ব্যান্ডেল, হালিশহর ও শান্তিপুরের পর বৃহস্পতিবার সকালে ঘূর্ণি আছড়ে পড়ল দক্ষিণ ২৪ পরগনার সাগরে।

আজ সকালে হঠাৎই গঙ্গাসাগরের মন্দিরতলার পাশে হুগলি নদীর উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়। যার দাপটে নদীর জল ঘুরতে ঘুরতে উপরে উঠে যায়। ঠিক সেই সময় নদীর ভাঙন রুখতে কাজ করছিলেন শ্রমিকরা। তাঁরাই প্রথমে নদীর মাঝে তৈরি হওয়া ঘূর্ণাবর্তটি দেখতে পান। ছড়িয়ে পড়ে আতঙ্ক। আর সেই ঘূর্ণাবর্ত দেখতে নদীর পাড়ে জড়ো হয়েছিলেন স্থানীয় বাসিন্দারা। জানা গিয়েছে, ওইভাবে প্রায় আধঘণ্টা নদীর বুকে তাণ্ডব চালিয়েছিল ঘূর্ণাবর্তটি। তারপর নদীতেই তা মিলিয়ে যায়। 

তবে ঘূর্ণাবর্তটি নদীর মধ্যেই সীমাবদ্ধ ছিল বলে জানা গিয়েছে। স্থলভাগের দিকে সেটি আসেনি। যার কারণে এর ফলে কোনও ক্ষয়ক্ষতি হয়নি। নদীর পাশাপাশি যদি ঘূর্ণাবর্তটি স্থলভাগের উপরও আছড়ে পড়ত তাহলে ব্যাপক ক্ষয়ক্ষতি আশঙ্কা ছিল বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তবে ইয়াস আছড়ে পড়ার কয়েকদিনের মাথায় ফের এই ধরনের ঘূর্ণাবর্তের জেরে আশঙ্কা তৈরি হয়েছে স্থানীয়দের মনে। 

আরও পড়ুন- হুগলি নদীর উপর পাক খেতে দেখা গেল টর্নেডো

এ প্রসঙ্গে আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছেন, যখন ঘূর্ণাবর্তের পরিস্থিতি তৈরি হয় তখন এ ধরনের ঘটনা ঘটতে পারে। এই পরিস্থিতিতে সমুদ্র বা নদীর উপর অনেক সময় ছোটোখাটো ঘূর্ণির তৈরি হয়। আবহাওয়া মণ্ডলের উপরে ও নিচে তাপমাত্রার ফারাক থাকলে এমনটা হয়ে থাকে। 

এর আগে ঘূর্ণিঝড় ইয়াস স্থলভাগে আছড়ে পড়ার আগেই ২৫ মে বিকেলে হঠাৎ ঝড় শুরু হয়েছিল হুগলির ব্যান্ডেলে। তছনছ হয়ে য়ায় ব্যান্ডেলের একাংশ। এরপর গঙ্গা পেরিয়ে সেই ঝড় আছড়ে পড়েছিল উত্তর ২৪ পরগনার হালিশহরে। আকাশ কালো করে ধেয়ে আসতে দেখা যায় ঝড়। মুহূর্তের তাণ্ডবে কার্যত ধ্বংসলীলা চলে ব্যান্ডেল চার্চ সংলগ্ন এই এলাকায়। ওই ঝড়ে কয়েকটি বাড়ি ও গাছের ব্যাপক ক্ষতি হয়েছে। আর সেই ভয় কাটতে না কাটতেই ফের একবার ঘূর্ণিঝড়ের দেখা মিলল হুগলি নদীর উপর। যার কারণে ব্যাপক উত্তেজনা সৃষ্টি হয়েছে এলাকায়। 

Share this article
click me!