'নির্ভয়ে টিকা দিন', মনসার পুজোর থিমে প্রচার মুর্শিদাবাদে

সংক্রান্তিতে মনসা পুজোর আয়োজন করা হয়। ইচ্ছাগঞ্জের হালদার পরিবার পরম্পরা মেনে প্রায় ১০০ বছরের বেশি সময় ধরে এই পুজার আয়োজন করে আসছে। রীতি মেনে এখনও ভাগীরথী নদী থেকে পদ্ম পাতায় জল এনে ঘট বসানোর রেওয়াজ রয়েছে এই পুজা

Asianet News Bangla | Published : Aug 19, 2021 9:35 AM IST

চোখ রাঙাচ্ছে করোনার তৃতীয় ঢেউ। তবে টিকাকরণের মাধ্যমে করোনার সঙ্গে মোকাবিলা করা সম্ভব বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। আর সেই কারণে মানুষকে সচেতন করতে এবার মুর্শিদাবাদের ইছাগঞ্জে শতাব্দী প্রাচীন মনসা পুজোর থিম হিসেবে তুলে ধরা হল টিকাকরণ কর্মসূচি। পুজার এই অভিনব থিম দেখতে হাজির হন বহু মানুষ। 

সংক্রান্তিতে মনসা পুজোর আয়োজন করা হয়। ইচ্ছাগঞ্জের হালদার পরিবার পরম্পরা মেনে প্রায় ১০০ বছরের বেশি সময় ধরে এই পুজার আয়োজন করে আসছে। রীতি মেনে এখনও ভাগীরথী নদী থেকে পদ্ম পাতায় জল এনে ঘট বসানোর রেওয়াজ রয়েছে এই পুজায়। চার দিন ধরে সন্ধ্যা আরতির আয়োজন করা হয়। জিয়াগঞ্জ, বহরমপুর, লালগোলা থেকেও ভক্তরা হাজির হন এই পুজোয়। সন্ধ্যার পর থেকে ভোগ দেওয়া শুরু হয়, চলে রাত ১২টা পর্যন্ত। আগে প্রতি সন্ধেয় মনসা মঙ্গল গানের আসর বসত এখানে। কিন্তু, করোনা পরিস্থিতির মধ্যে এখন তা বন্ধ রাখা হয়েছে। 

আরও পড়ুন- ড্যামেজ কন্ট্রোল, ভিড় সামলাতে দুয়ারে সরকার প্রকল্পে আবেদনকারীদের ফর্ম ফিলাপ করলেন খোদ বিধায়ক

আরও পড়ুন- 'শিল্পীদের কদর করেননি, দলের কর্মীদের করুন', 'রাজনীতি' ছাড়তেই দিলীপকে তোপ রূপার

তবে দু'বছর ধরে করোনাবিধি মেনেই এই পুজোর আয়োজন করা হয়। থার্মাল স্ক্রিনিং থেকে স্যানিটাইজার ও মাস্ক বিতরণের ব্যবস্থা রয়েছে সেখানে। এই পুজোকে ঘিরে জমজমাট হয়ে থাকে এলাকা। এই পুজো নিয়ে ওই পরিবারের এক সদস্য সুচিত্রা হালদার বলেন, "আমাদের সমাজে দেব-দেবীর প্রভাব যেমন রয়েছে তেমনই বিজ্ঞানকেও অমান্য করলে চলবে না। তাই করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে আমরা সব ব্যাবস্থা করেছি।" 

আরও পড়ুন- রেলের চোখে ধুলো দিয়ে শিয়ালদহ শাখায় ৫ বছর চাকরি, পুলিশের জালে এবার ভুয়ো ট্রেন চালক

পরিবেশকে সুস্থ সুন্দর রাখতে বৃক্ষ রোপনের গুরুত্ব, সমাজে স্বাক্ষরতার প্রচার ও প্রসার, পণপ্রথা এবং কুসংস্কার মুক্ত সমাজ গঠন করতে বিভিন্ন ধরনের মডেল গড়ে এতদিন স্থানীয়দের মনে জায়গা করে নিয়েছেন ইচ্ছাগঞ্জের বাসিন্দা সন্দীপ হালদার ওরফে চিত্রম। আর এবার নিজের বাড়ির মনসা পুজো উপলক্ষ্যে পুজার থিম তিনি রেখেছেন করোনার টিকাকরণ কর্মসূচি। এই ব্যাপারে চিত্রম বলেন, "এখনও কিছু মানুষ করোনার টিকাকরণ নিয়ে আতঙ্কের মধ্যে রয়েছেন। আবার কেউ এই টিকা নিয়ে গুজব ছড়াচ্ছেন। মানুষের মন থেকে আতঙ্ক দূর করেতেই এই থিম করা হয়েছে।" 


Share this article
click me!