রবিবার থেকেই বদলে যাবে আবহাওয়া, পুজোর মুখে ভাসতে পারে রাজ্য


পুজোর মুখে প্রবল বৃষ্টিতে ভাসতে পারে রাজ্যের বিস্তীর্ণ এলাকা। তেমনই পূর্বাভাস দিল আলিপুর হাওয়া অফিস।  গত সপ্তাহেই প্রবল বৃষ্টি হয়েছে। বৃষ্টি পেরিয়ে  বৃহস্পতিবার থেকেই হালকা রোদের মুখ দেখেছে দক্ষিণবঙ্গে। কিন্তু এই শরতের রোদ খুব স্থায়ী হবে না। সপ্তাহ শেষে এই রাজ্যের জন্য অপেক্ষা করে রয়েছে দুর্যোগের চোখরাঙানি

Saborni Mitra | Published : Sep 16, 2022 4:16 AM IST


পুজোর মুখে প্রবল বৃষ্টিতে ভাসতে পারে রাজ্যের বিস্তীর্ণ এলাকা। তেমনই পূর্বাভাস দিল আলিপুর হাওয়া অফিস।  গত সপ্তাহেই প্রবল বৃষ্টি হয়েছে। বৃষ্টি পেরিয়ে  বৃহস্পতিবার থেকেই হালকা রোদের মুখ দেখেছে দক্ষিণবঙ্গে। কিন্তু এই শরতের রোদ খুব স্থায়ী হবে না। সপ্তাহ শেষে এই রাজ্যের জন্য অপেক্ষা করে রয়েছে দুর্যোগের চোখরাঙানি। আর সপ্তাহ দুয়েক বাকি রয়েছে দুর্গাপুজোর। বাঙালির শ্রেষ্ট উৎসব। কিন্তু তার আগে বৃষ্টির চোখরাঙানিতে কিছুটা হলেও আশঙ্কিত পুজো উদ্যোক্তারা।  

আবহাওয়া দফতরের পূর্বাভাবস আনুযায়ী সপ্তাহের শেষে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কিছুটা হলেও বাড়বে । তুলনায় বৃষ্টির পরিমাণ কমবে দক্ষিণবঙ্গে। তবে  কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায়  বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যা ব্যাঘাত ঘটাতে পারে পুজোর বাজার থেকে শুরু করে পুজোর প্রস্তুতিতে। 

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে রবিবার থেকেই বদলে যেতে পারে আবহাওয়া। বঙ্গোপসাগরের ওপর তৈরি হয়েছে নয়া ঘূর্ণাবর্ত। যার জেরে আগামী সপ্তাহের শুরুতে ফের নিম্নচাপের সম্ভাবনা রয়েছে। 

বঙ্গোপসাগরের ওপর তৈরি হওয়া নিম্নচাপ মধ্যপ্রদেশ পর্যন্ত অবস্থান করছে। গতিপথ পরিবর্তন করে এটি আরও শক্তিশালী হবে বলেও আশঙ্কা হাওয়া অফিসের। এই একটি মৌসুমী অক্ষরেখা ঝাড়খণ্ড হয়ে পুরুলিয়া ও দিঘার ওপরেও অবস্থান করছে। যার জেরে গোটা দক্ষিণবঙ্গেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় এটি শক্তি বাড়াবে। যার জেরে  আগামী এই সপ্তাহের শেষ থেকে আগামী সপ্তাহের প্রথম দিকে বৃষ্টির পূর্বাভাব রয়েছে। এমনিতেই দক্ষিণবঙ্গে ফিরতি মৌসুমি বায়ুর প্রভাবে বেশি বৃষ্টিপাত হয়। এবার সেই বৃষ্টি একটু বেশি পরিমাণে হবে বলেও মনে করছেন আবহাওয়া বিজ্ঞানীরা। 

পুজোর মুখে বৃষ্টি হলে প্রবল সমস্যা পড়তে হবে পুজো কমিটিগুলিকে। কারণ ঠাকুর রঙের কাজ চলে শেষ মুহূর্তে। রঙ শুকাতে সমস্যা হয়। অন্যদিকে শেষ মুহূর্তের পুজো প্রস্তুতিও থমকে যায়। পাশাপাশি পুজোর মুখে বৃষ্টি হলে সমস্যা বা়ড়ে  সাধারণ মানুষের। থমকে যায় পুজোর বাজারও। যদিও অনলাই শপিং-এর চল শুরু হয়েছে। কিন্তু তাতেও সমস্যা। আটকে যায় ডেলিভারি। 

Share this article
click me!