Weather Update : আগামী ৩ দিন জাঁকিয়ে ঠাণ্ডা রাজ্যজুড়ে, তবে পশ্চিমী ঝঞ্ঝার জেরে বৃষ্টি সরস্বতী পুজোয়

স্বাভাবিকের তুলনায় শুক্রবার রাতের তাপমাত্রা ছিল ৩ ডিগ্রি কম।আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১২.১ ডিগ্রি সেলসিয়াস।

Jaydeep Das | Published : Jan 29, 2022 4:13 AM IST

চলতি সপ্তাহের শুরুতেও মুখ ভার ছিল আকাশের। যদিও সপ্তাহ গড়াতেই ধীরে ধীরে দেখা যেতে থাকে রোদের মুখ। যদিও তারপরেও আসন্ন সরস্বতী পুজোয় বৃষ্টির সম্ভাবনার কথা জানাচ্ছে হাওয়া অফিস। যদিও জানুয়ারির শেষ প্রান্তে এসে এখন জাঁকিয়ে শীতের অনুভূতি রাজ্যজুড়ে। শহর কলকাতার পাশাপাশি পারদ নেমছে জেলাগুলিতেও। আকাশ পরিস্কার থাকায় আগামী কয়েকদিন চলবে এই পারাপতন। সেই সঙ্গে থাকবে উত্তরে হাওয়ার দাপট। এমনটাই জানাচ্ছে আবহাওয়া দপ্তর (Meteorological Department)। অন্যদিকে গত ৭২ ঘন্টায় সাড়ে পাঁচ ডিগ্রি পতন হয়েছে সর্বনিম্ন তাপমাত্রায়। ২৭ জানুয়ারীতে তাপমাত্রা (January 27 temperature) ছিল ১৭.৬। ২৮ জানুয়ারীতে ছিল ১৪.৪। ২৯ জানুয়ারীতে তাপমাত্রা ১২.১। তাতে জমে উঠেছে শীত। স্বস্তি ফিরেছে।

এদিকে স্বাভাবিকের তুলনায় শুক্রবার রাতের তাপমাত্রা ছিল ৩ ডিগ্রি কম।আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১২.১ ডিগ্রি সেলসিয়াস। মেঘমুক্ত আকাশে উত্তুরে হাওয়া ফুরফুরে মেজাজে ঢুকতে পারছে বলেই দ্রুত দেখা যাচ্ছে পারাপতন, এমনটাই মত আবহাওয়াবিদদের। আলিপুর আবহওয়া দফতরের তরফে পরিস্কার জানানো হচ্ছে আগামী দিন তিনেক কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রিতেও নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের জেলায় জেলায় আজ ১১ ডিগ্রি ছুঁয়ে ফেলেছেবেসর্বনিম্ন তাপমাত্রা। রাজ্যের পশ্চিমের জেলায় তা আরও নামতে পারে বলে মনে করছে আবহাওয়া দপ্তর।

আরও পড়ুন-ফেরাতে হবে আমফান ক্ষতিপূরণের অর্ধেক টাকা, বিডিও-র আচমকা নোটিশে ব্যাপক চাঞ্চল্য তারকেশ্বরে

আরও পড়ুন-বিদায় বেলায় ঝোড়ো ব্যাটিং শীতের, ফের বৃষ্টির পূর্বাভাস একাধিক জেলায়

অন্যদিকে জাঁকিয়ে ঠাণ্ডা পড়েছে উত্তরবঙ্গেও। তবে উত্তরবঙ্গে দার্জিলিং ও কালিম্পং জেলায় সামান্য বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে বাকি রাজ্যে শনিবার শুষ্ক আবহাওয়া থাকবে বলেই জানা গেছে। তবে পাহাড়ের কিছু কিছু এলাকায় শিলাবৃষ্টির পাশাপাশি তুষারপাতও হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে আগামী তিনদিন উত্তরবঙ্গের জেলাগুলিতে আরও ঠাণ্ডা পড়বে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় আগামী ৭২ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রার পারদ ৩-৫ ডিগ্রি পর্যন্ত নেমে যেতে পারে বলে মনে করা হচ্ছে। তবে মাসের শেষে তাপমাত্রা গড়ে নামতে পারে ১৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। এই সপ্তাহ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২২ ডিগ্রির আশেপাশেই। তবে অবস্থার বদল হতে পারে কয়েকদিন পর থেকেই। পশ্চিমী ঝঞ্ঝার হাত ধরে আবারও ঊর্ধ্বমুখী হতে পারে পারদ। আর সেই কারণেই ফ্রেব্রুয়ারির প্রথম সপ্তাহে ফের বাড়বে তাপমাত্রা। পশ্চিমী ঝঞ্ঝার কারণেই সরস্বতী পুজোর  সময় বৃষ্টিরও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন-উত্তুরে হাওয়ায় কাঁপছে বঙ্গ, আরও পারদ নামার সম্ভাবনা বঙ্গে

Share this article
click me!