অটো-টোটো নিয়ন্ত্রণে কলকাতা হাইকোর্টের বড় নির্দেশ, কমতে পারে যানজটের সমস্যা

রানাঘাটে অটো-টোটোর রমরমা নিয়ে কলকাতা হাইকোর্টের বড় নির্দেশ। অবৈধ অটো-টোটো বাজেয়াপ্ত করার নির্দেশ আদালতের। রুটের অবস্থা খতিয়ে না দেখেই পারমিট দেওয়ায় ক্ষুব্ধ আদালত।

Saborni Mitra | Published : Aug 3, 2024 5:18 AM IST

অটো আর টোটো নিয়ে এবার কলকাতা হাইকোর্ট বড় নির্দেশ দিয়েছে। সম্প্রতি অটো আর টোটোর রমরমা বাড়ছে। রাস্তায় যানজটের জন্য এই দুটি গাড়িকেই দায়ী করা হচ্ছে। শহর থেকে মফঃস্বল- সর্বত্রই অটো টোটোর দাপটে প্রায় অতিষ্ট হয়ে যেতে হয় সাধারণ মানুষকে। এবার সাধরণ মানুষও এই দুটি গাড়ির ওপর অধিক নির্ভরশীল। এই অবস্থায় রাস্তায় অটো টোটো নিয়ন্ত্রণে বড় পদক্ষেপ নিয়েছে কলকাতা হাইকোর্ট।

নদিয়ার রানাঘাটের কয়েকজন অটো চালকই মামলা করেছিল। কলকাতা হাইকোক্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে সেই জনস্বার্থ মামলার শুনানি হয়। মামলাকারীদের অভিযোগ ছিল রানাঘাটের পায়রাডাঙা মোড় থেকে এসবিআই মোড় পর্যন্ত প্রচুর পরিমাণে অটো আর টোটো চলে। এই রাস্তায় যানজটও তীব্র। সেই কারণে নানাবিধ সমস্যা তৈরি হয়। কিন্তু তারপরেও নতুন অটোর পারমিট দেওয়া হচ্ছে। তাতে সমস্যা আরও বাড়ছে। সেই মামলার শুনানিতেই কলকাতা হাইকোর্ট এই এলাকায় অবৈধ অটো টোটে বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছে। সেই সঙ্গে অবৈধ যান পাকড়াও করার জন্য এলাকা পরিদর্শনেরও নির্দেশ দিয়েছে। এর জন্য একটি বিশেষ টিমও তৈরি করার কথা বলেছে আদালত।

Latest Videos

২০১০ সালে নতুন অটো অনুমোদন দেওয়ার ক্ষেত্রে পরিবহন দফতরের তরফে একটি নির্দিষ্ট নির্দেশিকা জারি করা হয়েছিল। সেখানে বলা হয়েছিল নতুন অটো পারমিট দেওয়ার আগে সেই রুটের অবস্থা ক্ষতিয়ে দেখতে হবে। কিন্তু রানাঘাটে রুটের অবস্থা খতিয়ে না দেখেই পারমিট দেওয়া হয়েছে। এর আগে বসিরহাট পুরসভা এলাকাতেও একই নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। এবার রানাঘাটেও সেই ঘটনা ঘটল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!

Latest Videos

'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ