শুভেন্দু অধিকারীকে পাঠানো শিশু অধিকার সুরক্ষা কমিশনের নোটিসে স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট

আগামী ৩ সপ্তাহের জন্য স্থগিতাদেশ ঘোষণা করেছেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য। তিন সপ্তাহ পর ফের এই মামলার শুনানি হবে। 

Web Desk - ANB | Published : Feb 3, 2023 7:19 AM IST / Updated: Feb 03 2023, 01:31 PM IST

২০২২ সালের ১৩ নভেম্বর নিজের টুইটার অ্যাকাউন্টে শুভেন্দু অধিকারীর করা পোস্ট নিয়ে শিশু অধিকার সুরক্ষা কমিশন বনাম বঙ্গের বিরোধী দলনেতার তরজা গড়িয়েছে একেবারে হাইকোর্ট পর্যন্ত। কমিশনের সেই নোটিসে আপাতত স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট।

রাজ্য শিশু অধিকার সুরক্ষা কমিশনের পাঠানো নোটিসে আপাতত অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট। ৩ সপ্তাহের জন্য স্থগিতাদেশ ঘোষণা করেছেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য। তিন সপ্তাহ পর ফের এই মামলার শুনানি হবে। রাজ্য শিশু অধিকার সুরক্ষা কমিশনের নোটিসকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে গিয়েছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। শুক্রবার তারই শুনানি ছিল। সেখানেই এই নির্দেশ দেন বিচারপতি। 

আরও পড়ুন: শিশুকে নিয়ে ‘বিতর্কিত’ মন্তব্য, রাজ্যের শিশু অধিকার সুরক্ষা কমিশনের নোটিসের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে শুভেন্দু অধিকারী


 

টুইটার পোস্টে শুভেন্দু লিখেছিলেন, ‘তাজ বেঙ্গলে গ্র্যান্ড সেলিব্রেশন হচ্ছে আজ রাতে। ৫০০-র উপরে পুলিশ কর্মী, বম্ব স্কোয়াড, ডগ স্কোয়াড রয়েছে সেখানে। ডোর ফ্রেম মেটাল ডিটেক্টর, হাতে ধরা মেটাল ডিটেক্টর সবই আছে।’ একটি জন্মদিনের জাঁকজমকপূর্ণ উদযাপনকে কটাক্ষ করে এই মন্তব্য করলেও সেই জন্মদিনটি ছিল একটি শিশুর। যার নাম না নিলেও শুভেন্দু তাকে ‘কয়লা ভাইপোর ছেলে’ বলে উল্লেখ করেছিলেন। কোনও শিশুর সম্পর্কে এই ধরনের মন্তব্য করলে শিশুর সুরক্ষার অধিকার খর্ব হয় বলেই অভিযোগ দায়ের করা হয়েছিল রাজ্য শিশু অধিকার সুরক্ষা কমিশনে। এর ভিত্তিতে বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারীকে নোটিস পাঠানো হয়।

শুভেন্দু অধিকারীকে রাজ্য শিশু অধিকার সুরক্ষা কমিশন একটি কারণ দর্শানোর নোটিস পাঠায়। ১৩ তারিখ শুভেন্দুর লেখা টুইটের প্রেক্ষিতে ১৬ নভেম্বর শিল্পা দাস নামে একজন মহিলা কমিশনে অভিযোগ জানান। শিশু সম্পর্কে 'খারাপ' মন্তব্যের তীব্র নিন্দা করেছেন ওই মহিলা। শুভেন্দুর এ ধরনের মন্তব্য শিশুটির নিরাপত্তা ও ভবিষ্যতের জন্য ক্ষতিকর হতে পারে বলেও কমিশনের নোটিসে স্পষ্ট করে উল্লেখ করা হয়। তিনদিনের মধ্যে শুভেন্দুকে জবাব দিতে বলা হয়। দেশের জুভেনাইল আইন অনুযায়ী কেন শুভেন্দুর বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে না তার ব্যাখ্যাও চায় কমিশন। 

সেই নোটিস খারিজ করার আর্জি ও সাময়িক অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ চেয়ে আদালতে মামলা দায়ের করেছিলেন শুভেন্দু অধিকারী। ৩ ফেব্রুয়ারি বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের একক বেঞ্চে তার শুনানি হয়। আপাতত এই নোটিসেই অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল আদালত।

আরও পড়ুন-
আগে নিজের ঘর সামলান: পাকিস্তান সরকারকে হুঁশিয়ারি আফগানিস্তানের তালিবান বিদেশমন্ত্রীর

Share this article
click me!