মনোনয়ন পেশ ঘিরে রণক্ষেত্র মিনাখাঁ, সিপিএম কর্মীদের তুমুল মারধর-পার্টি অফিস ঘেরাও

মনোনয়ন পত্র জমা দিতে যায় জমি জীবিকা বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটিও। পঞ্চায়েত নির্বাচনের নমিনেশন জমা দিতে যাওয়ার পথে তাদের ওপরেও হামলা হয় বলে অভিযোগ।

Parna Sengupta | Published : Jun 12, 2023 2:24 PM IST

পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণার পর থেকেই বিক্ষিপ্ত হিংসা রাজ্য জুড়ে। বিরোধীদের মনোনয়ন পেশ করতে দিচ্ছে না তৃণমূল কংগ্রেস, এই অভিযোগ বারবার করেছে বিজেপি থেকে সিপিএম। অন্যদিকে অভিযোগ অস্বীকার করে চলেছে শাসক তৃণমূল কংগ্রেস। সোমবার উত্তর ২৪ পরগণা জেলার মিনাখাঁয় সিপিএমের পার্টি অফিস ঘেরাও করে তৃণমূল কংগ্রেস বলে অভিযোগ। সিপিএম কর্মীদের মনোনয়ন জমা করতে বাধা দেওয়ারও অভিযোগ ওঠে। এদিন মনোনয়ন পত্র জমা দিতে যায় জমি জীবিকা বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটিও। পঞ্চায়েত নির্বাচনের নমিনেশন জমা দিতে যাওয়ার পথে তাদের ওপরেও হামলা হয় বলে অভিযোগ।

কমিটির পক্ষ থেকে বলা হয় তার মধ্যে গ্রাম সভায় ১৭টা নমিনেশন জমা করা গিয়েছে। এখনও তিনটে গ্রামসভা ও পঞ্চায়েত সমিতির নমিনেশন বাকি আছে। বেশ কিছু নথির জন্য এখনও তা জমা করা যায়নি। এদিকে,

বসিরহাট মহকুমার মিনাখাঁ ব্লকের বামন পুকুরে সিপিএমের পার্টি অফিস ঘেরাও করে রাখে তৃণমূল কংগ্রেস। সিপিএম প্রার্থীরা বিডিও অফিসে মনোনয়ন জমা দিতে যাওয়ার সময় তাদের প্রাণনাশের হুমকি দেওয়া হয়। বাঁশ ও লাঠি নিয়ে মারধরের হুমকিও দেওয়া হয় বলে অভিযোগ। অভিযোগেরর তির তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে। যদিও যাবতীয় অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল কংগ্রেস। ঘটনায় চূড়ান্ত উত্তেজনা ছড়িয়ে পড়েছে গোটা এলাকায়। ঘটনাস্থলে হাজির হয়েছে বিশাল পুলিশ বাহিনী। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সিপিএমের একাধিক কর্মী এই ঘটনায় আহত হন। একাধিক সিপিএম কর্মীর মাথা ফেটে যায় বলে অভিযোগ। আহতদের নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ঘটনাস্থলে হাজির হয় বিশাল পুলিশ বাহিনী। দুই পক্ষকে ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা হয়। এরপর খবর পেয়ে ঘটনাস্থলে মিনাখাঁ থানার পুলিশ হাজির হয়। যাতে সিপিএমের মনোনীত তবে পুলিশের তরফে প্রার্থীরা নমিনেশন জমা দিতে পারে তার সবরকম ব্যবস্থা করার জন্য প্রশাসন উদ্যোগ নিয়েছে বলে জানানো হয়।

মুর্শিদাবাদ জেলার ডোমকলেও সোমবার অশান্তি ছড়াতে দেখা যায়। দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপেও একই ছবি দেখা গিয়েছে। সেখানে আবার তৃণমূলের কর্মী-সমর্থকদের লাঠিসোঁটা নিয়ে তাড়া করার অভিযোগ উঠেছে সিপিএমের বিরুদ্ধে। অন্যদিকে, এদিন দুপুরে রণক্ষেত্রের চেহারা নেয় পূর্ব বর্ধমান জেলার বড়শুল এলাকা। সিপিএম এবং তৃণমূলের খণ্ডযুদ্ধের কারণে আহত হয় একাধিক পুলিশ কর্মী। ফলে সোমবারও নমিনেশন প্রক্রিয়াকে কেন্দ্র করে অশান্তি বজায় থাকল জেলায় জেলায়।

তবে নির্বাচনের আবহে রাজ্যে শান্তি বজায় রাখতে বড় পদক্ষেপ নিয়েছে নির্বাচন কমিশন। বাকি দিনগুলি যাতে শান্তিপূর্ণভাবে মনোনয়ন জমা দেওয়ার কাজ হয় সেই কারণে এবার ১৪৪ ধারা জারি করল রাজ্য নির্বাচন কমিশন। এমনটাই জানান হয় কমিশনের পক্ষ থেকে। ইতিমধ্যেই জেলার ডিএম, এসপিদের নির্দেশ পাঠানো হয়েছে। মনোনয়নপত্র জমা দেওয়ার কেন্দ্রের ১ কিলোমিটারের মধ্যে জারি করতে হবে ১৪৪ ধারা। বেলা ১১টা থেকে ৩টে পর্যন্ত কার্যকর থাকবে এই বিধি।

Share this article
click me!