'চিরকুটে চাকরি পাওয়া চোর ডাকাতরাই ডিএ ধর্না মঞ্চে', পেনশন নিয়েও হুমকি রেড রোড থেকে হুমকি মমতার

কেন্দ্র বিরোধী ধর্নামঞ্চ থেকেই মহার্ঘ্য ভাতার দাবিতে যারা আন্দোলন করছেন তাদের রীতিমত কটাক্ষ করেন। এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'ডিএ ধর্নামঞ্চে যে চোর ডাকাতরা চিরকুটে চাকরি পেয়েছিল তারাই বসে রয়েছে। '

Web Desk - ANB | Published : Mar 29, 2023 1:44 PM IST / Updated: Mar 29 2023, 07:21 PM IST

 

আবারও ডিএ ধর্না মঞ্চ নিয়ে তোপ দাগলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্র বিরোধী ধর্নামঞ্চ থেকেই মহার্ঘ্য ভাতার দাবিতে যারা আন্দোলন করছেন তাদের রীতিমত কটাক্ষ করেন। এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'ডিএ ধর্নামঞ্চে যে চোর ডাকাতরা চিরকুটে চাকরি পেয়েছিল তারাই বসে রয়েছে। ' তারপরই তিনি বলেন, তাদের কাছ থেকে আমাকে জ্ঞান শুনতে হবে না। তিনি নিজের দলকে সমর্থন জানাতেই ধর্নায় বসেছেন। তারপরই মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'আমি কোনও বিচারকের নাম বলতে পারি না। কিন্তু যে কোনও রায় নিয়ে বলার অধিকার আমার রয়েছে।'

এখানেই শেষ করেননি মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি আরও বলেন, তাঁর সরকার আইন মেনে সিদ্ধান্ত নেবে। তারপরই মমতা হুঁশিয়ারি দিয়ে বলেন, 'সেদিন বলবেন না অন্যায় হয়েছে! জান রাখুন কন্ট্রোল আমারই হাতে।' মমতা কিছুটা হুঁশিয়ারির সুরেই বলেন আন্দোলন করে যেটা করছে তাতে ক্ষতি হবে নিজেদেরই। এদিন পেনশনের কথাও তোলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, কেউ পেনশন দেন না। কিন্তু তিনি পেনশন বন্ধ করেননি। তিনি বলেন যারা চিরকুট দিয়ে ৩০০ টাকার চাকরিতে যোগ দিয়েছিল তারা ৫৫ হাজার টাকাও পেনশন পায়। তিনি আরও বলেন, সাধারণ মানুষ চাইছে পেনশন বন্ধ করে দিতে। কিন্তু তাঁর সরকার সেই পদক্ষেপ নেয়নি। বলেও জানিয়ে দেন তিনি। তবে যারা আন্দোলন করছে তাদের পেনশন বন্ধ করা যেতে পারে বলেও হুমকি দেন মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে দিল্লি পর্যন্ত নিজেদের আন্দোলন নিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন ডিএ আন্দোলনকারীরা। 

 

ডিএর দাবিতে দীর্ঘদিন ধরেই সরকারি কর্মীরা আন্দোলন করছেন। কিন্তু রাজ্য সরকার ডিএ দিতে নারাজ। এই অবস্থায় ডিএ নিয়ে দায়ের হয়েছে মামলাও। যা ইতিমধ্যেই পৌঁছে গেছে সুপ্রিম কোর্টে। মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার জানিয়েছেন, ডিএ দেওয়ার মত অর্থ তাঁর সরকারের নেই। তাঁর পক্ষে যতটা সম্ভব ততটাই তিনি দেবেন। আন্দোলন না করতেও আবেদন জানিয়েছেন। কিন্তু পাল্টা সরকারি কর্মীরা সুর চড়িয়েছে। মমতা সরাকরের বিরুদ্ধে সরব হয়েছে। এই অবস্থায় নিয়োগ দুর্নীতি নিয়ে ডিএ আন্দোলনকারীরা সরব হয়েছে। তারই মধ্যে তৃণমূল নেতাদের অভিযোগ বাম আমলে চিরকুটে লিখে চাকরি হত। সেই সময় নিয়োগ দুর্নীতি বড় আকার নিয়েছিল। এদিন সেই প্রসঙ্গ টেকে এনে ডিএ নিয়ে আন্দোলনকারীদের একহাত নেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন ধর্নায় বসার কারণ হিসেবে মমতা জানিয়েছেন মুখ্যমন্ত্রী হিসেবেই তিনি ধর্না অবস্থানে বসবেন। তিনি বলেছেন এই রাজ্য কেন্দ্রীয় সরকারের থেকে ৭ হাজার কোটি টাকা পায়। কেন্দ্রীয় সরকার কাজ করিয়ে টাকা দেয়নি বলেও অভিযোগ করেন তিনি। তিনি আরও বলেছেন বাংলাক বকেয়া টাকার জন্য তিনি একাধিকবার মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আবেদন করেছেন। কলকাতা সফরে আসা আমিত শাহের কাছেও তিনি বকেয়া টাকার জন্য তদবির করেছিলেন। কিন্তু এখনও পর্যন্ত কোনও লাভ হয়নি। তাই কার্যত বাধ্য হয়েই কেন্দ্রের বিরুদ্ধে ধর্নায় বসছেন বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Share this article
click me!