'আমি সিপিএম-এর একটা ক্যাডারের চাকরি খাইনি', চাকরি-হারাদের প্রতি সমেবেদনা মমতার

 

মহার্ঘ্যভাতা আর নিয়োগ দুর্নীতি নিয়ে তীব্র সমালোচনা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বিরোধীদের তীব্র সমালোচনা করেন। পাশাপাশি রাজ্য সরকার সব বিষয়ে মানবিক বলেও জানান।

Web Desk - ANB | Published : Mar 14, 2023 12:38 PM IST / Updated: Mar 14 2023, 06:25 PM IST

আলিপুর বার কাউন্সিলের অনুষ্ঠানে গিয়ে ডিএ আন্দোলন ও নিয়োগ দুর্নীতিকাণ্ডে চাকরি বাতিলের তীব্র সমালোচনা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি হাইকোর্টের রায়ে একের পর এক ব্যক্তির চাকরি খাওয়া নিয়ে তীব্র সমালোচনা করেন। তিনি অনুষ্ঠানে গিয়ে বলেন, 'আমি যদি কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতিকে পেতেম তাহলে তাঁকেই বলতাম। এটা আমার মনের ভাবনা।' পাশাপাশি আইনজীবীদের এই বিষয়টি নিয়ে চিন্তা ভাবনা করে দেখারও পরামর্শ দিয়েছেন।

মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন, যারা অন্যায় করেছেন তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করুন। কিন্তু নির্দোষরা যেন দোষের ভাগীদার না হয়। আইন মেনে তাদের চাকরি ফিরিয়ে দিন। কোর্ট আইন করবে, সেই আইন মেনেই রাজ্য সরকার চাকরি দেবে বলেও জানিয়েছেন তিনি। তিনি বলেন চাকরি দেওয়া সম্ভব নয়। সেখানে চাকরি খেয়ে নিচ্ছে বেশ কয়েকটি রাজনৈতিক দল। তিনি আরও জানিয়েছেন, সিপিআই(এম) যাদের চাকরি দিয়েছিল তাদের একটাও চাকরি তিনি খাননি।

মমতা এদিন চাকরিহারাদের প্রতি তীব্র সমবেদনা জানিয়ে তাদের পাশে থাকার বার্তা দিয়েছেন। তিনি বলেছেন, একজন চাকরি করত। তার চাকরি যদি হঠাৎ চলে যায় তাহলে তার সংসারটা ভেসে যায়। জলপাইগুড়িতে এক ব্যক্তির আত্মহত্যার কথাও উল্লেখ করেন মমতা। তিনি বলেন, এই মৃত্যু তাঁকে নাড়া দিয়ে গেছে। মমতা এদিন আরও বলেন, নিচের তলায় যারা বসে রয়েছে তারা দুর্নীতি করছে। আর ফল ভোগ করছে অন্য লোকে। তিনি বলেন, সব সরকারি কর্মী তাঁর রাজনৈতিক দলের সদস্য নন। আবার তৃণমূল কর্মী তার ক্যাডার নয়। এরপরই মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, রাজ্যের সুনাম যাতে ক্ষুন্ন না হয় তার জন্য সকলকেই সচেষ্ট থাকতে হবে। পাশাপাশি আইনজীবীদেরও তিনি বিষয়টি খতিয়ে দেখার পরামর্শ দেন।

অন্যদিকে এদিন অনুষ্ঠান মঞ্চ থেকেই মহার্ঘ্য ভাতা নিয়ে রাজ্য সরকারি কর্মীদের আন্দোলনের তীব্র সমালোচনা করেন মমতা। তিনি বলেন, পূর্বতন সরকার প্রচুর ধার রেখে গেছে। বর্তমানে জিএসটির কারণে রাজ্য সরকার ট্যাক্সও তুলতে পারে না। রাজ্য সরকার ট্যাক্স সংগ্রহ করতে পারে না। কেন্দ্রীয় সরকার সবটা নিয়ে একটি অংশ দেয়। কিন্তু তাতে রাজ্য সরকার চালানো কঠিন। তারওপর একের পর এক প্রকল্প চলছে। তিনি খুশি মনে যা দিচ্ছেন সেটাই মেনে নেওয়া শ্রেয়। রাজ্য সরকার আর দিতে পারবে না বলেও জানিয়েছেন তিনি। মমতা বন্দ্যোপাধ্য়ায় এদিন বলেন, রাজ্য সরকারের কাজ করে কেন্দ্রের হারে ডিএ দাবি করটা অন্যায্য। তিনি আরও বলেন তাঁর সরকার মাসের এক তারিখে মাইনে দেয়। আর পেনশনও দেয়। রাজ্য সরকার মানবিক বলেও জানিয়েছেন তিনি।

এদিন মমতা বন্দ্যোপাধ্য়ায় তাঁর সরকারের উন্নয়নমূলক প্রকল্পগুলির কথা তুলে ধরেন। পাশাপাশি আইনজীবীদের জন্য স্বাস্থ্যসাথী কার্ড চালু করার আশ্বাস দিয়েছেন। তিনি বলেছেন আইনজীবীদের এই কার্ডের আওতায় আনা জরুরি। কারণ অনেক আইনজীবী রয়েছেন তাদের পক্ষে ইনসিওরেন্স করা সম্ভব নয়। কিন্তু স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে তারা স্বাস্থ্য পরিষেবা ভোগ করতে পারবেন বলেও জানিয়েছেন। পাঁচ লক্ষ টাকা করে এই কার্ডের মাধ্যমে তারা পাবেন বলেও জানিয়েছেন মমতা।

এদিন মমতা বলেন তিনি জীবনে কোনও দিন অন্যায় করেননি। তিনি আরও বলেন, তিনি যদি ভুল করে থাকেন তাহলে তাঁকে যদি চড় মারা হয় তাহলে কিছু করবেন না। আমি ন্যায়ের পথে থাকব, অন্যায়ের পথে থাকব না। - এটাই আমার চিরকালের স্বভাব।

Share this article
click me!