সপ্তাহান্তে ধেয়ে আসতে চলেছে প্রবল ঘূর্ণাবর্ত, আবহাওয়ার পূর্বাভাস লক্ষ্য রাখতে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

আবহাওয়াবিদদের তথ্য অনুযায়ী, আসন্ন ঘূর্ণিঝড়ে প্রবল বেগে বইবে ঝোড়ো হাওয়া। ঝড়ের গতিবেগ হতে পারে প্রতি ঘণ্টায় দেড়শো কিলোমিটার।

Web Desk - ANB | Published : May 2, 2023 1:09 PM IST / Updated: May 02 2023, 06:44 PM IST

বঙ্গোপসাগরের ওপর তৈরি হতে পারে ভয়াবহ নিম্নচাপ, মে মাসের শুরুতেই পশ্চিমবঙ্গ, ওড়িশা উপকূলে সতর্কতা দিচ্ছেন আবহাওয়াবিদরা। চলতি সপ্তাহের শেষ থেকেই বাংলার আকাশে ঘনাবে গাঢ় মেঘ, তার সাথে সাথে চলবে প্রবল বেগে ঝোড়ো হাওয়া, এমনই আশঙ্কার বার্তা দিচ্ছে আবহাওয়া দফতর। আমেরিকা ও ইউরোপের বিভিন্ন বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মে মাসের দ্বিতীয় সপ্তাহের একেবারে শুরু থেকেই বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে বিরাট সাইক্লোন। যার অভিমুখ হবে বাংলাদেশ ও মায়ানমার উপকূলে।

আমেরিকার গ্লোবাল ফোরকাস্ট সিস্টেম বা জিএফএস এবং ইউরোপিয়ান সেন্টার ফর মিডিয়াম রেঞ্জ ওয়েদার ফোরকাস্ট বা ইসিএমডব্লিউএফ-এর রিপোর্ট অনুসারে, মে মাসের দ্বিতীয় সপ্তাহে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে বাংলাদেশ বা মায়ানমার উপকূলে। দক্ষিণ বঙ্গোপসাগর এবং আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের দক্ষিণ-পশ্চিম দিকে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে ৬ থেকে ৭ মে-র মধ্যে। এই ঘূর্ণাবর্ত তৈরি হলে তা নিম্নচাপে পরিণত হবে ৮ থেকে ৯ মে-এর মধ্যে। এরপর এটি দারুণ শক্তি ধারণ করে সুস্পষ্ট নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপে পরিণত হবে বলে মনে করা হচ্ছে। ১০ থেকে ১২ মে তারিখের মধ্যে এই গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। সেই ঘূর্ণিঝড় ১৪ মে থেকে ১৭ মে-র মধ্যে বাংলাদেশের চট্টগ্রাম থেকে মায়ানমারের রাখাইন কুলের মাঝামাঝি কোথাও স্থলভাগে আছড়ে পড়তে পারে। সেই সময় বঙ্গোপসাগরের উপকূলের অঞ্চলগুলিতে প্রবল বেগে বইবে ঝোড়ো হাওয়া। ঝড়ের গতিবেগ হতে পারে প্রতি ঘণ্টায় দেড়শো কিলোমিটার। ঘূর্ণিঝড় তৈরি হওয়া নিশ্চিত হলে এর নাম ‘মোচা’ রাখা হবে বলে জানা গেছে।

উপকূলীয় সতর্কতা অবলম্বন করে প্রত্যেক বছরের মতো এ বছরও চলতি সপ্তাহে ঘূর্ণিঝড় ‘মোচা’ নিয়ে তৎপর হয়ে উঠেছে ওড়িশা প্রশাসন। মঙ্গলবার এই নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। ঘূর্ণিঝড় এলে কীভাবে উপকূলের পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা যায়, সে সম্পর্কে অভিজ্ঞ প্রশাসনিক আধিকারিকদের পরামর্শ মেনে সংশ্লিষ্ট দফতরের কর্মীদের যথাযথ প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

অন্যদিকে, পশ্চিমবঙ্গে আবহাওয়া নিয়ে সতর্ক করে দলীয় কর্মীদের উদ্দেশ্যে বার্তা দিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর নির্দেশ, “তোমরা যে কোনও প্রোগ্রাম করার আগে আবহাওয়ার পূর্বাভাস দেখে নেবে। পূর্বাভাস দেখেই তোমরা প্রোগ্রাম করবে। এ বছর বৃষ্টি হবে। তাই তোমাদের জেলায় জেলায় সতর্ক থাকতে হবে।” মন্ত্রিসভার সদস্যদের সতর্ক করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, “এ বছর প্রচুর বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তোমরা তোমাদের এলাকায় থেকো। সতর্ক থাকতে হবে।”

আরও পড়ুন-

ক্যাডবেরিতে লিস্টেরিয়ার আতঙ্ক, ইউরোপ জুড়ে চকোলেট খাওয়া ছাড়তে চলেছেন লক্ষ লক্ষ মানুষ 
সুকন্যা মণ্ডলের গ্রেফতারির ক্ষেত্রে বিমান ফিরহাদের এক সুর, মা সারদার বই পড়ছেন অনুব্রত-কন্যা

বজরং দল, ইসলামিক সংগঠন সহ সমস্ত ধর্মীয় বিভেদ সৃষ্টিকারী দলকে ‘নিষিদ্ধ’ ঘোষণার প্রতিশ্রুতি কংগ্রেসের

Share this article
click me!