রাজ্য সরকার 'জাদুকর' নয়, ডিএ বৃদ্ধি নিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

বৃহস্পতিবার মেদিনীপুরের একটি প্রশাসনিক সভায় এই নিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় সরকার রাজ্যের পাওনা টাকা দিচ্ছে না বলেও দাবি করেন তিনি।

Web Desk - ANB | Published : Feb 16, 2023 5:28 PM IST

রাজ্য সরকার 'জাদুকর' নয়, এবার ডিএ ইস্যুতে সুর চড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও সরাসরি ডিএ শব্দটা বলেননি তিনি। কিন্তু রাজ্যে চলতে থাকা ডিএ নিয়ে বিক্ষোভে প্রসঙ্গেই প্রশাসনিক সভায় দাঁড়িয়ে মমতা বললেন বেশি চাইলেও টাকার জোগার হবে কোথা থেকে? বুধবার রাজ্য বাজেটেই আরও তিন শতাংশ মহার্ঘভাতার ঘোষণা করল রাজ্য সরকার। এদিকে ১ জানুয়ারি ২০২৩ থেকে আরও চার শতাংশ ডিএ বৃদ্ধি করায় কেন্দ্রের ডিএ দাঁড়িয়েছে ৪২ শতাংশ-এ। সেখানে মাত্র তিন শতাং ডিএ বৃদ্ধি করে রাজ্য সরকারের ডিএ দাঁড়াল ৬ শতাংশে। রাজ্য সরকারের এই ঘোষণায় ক্ষোভ প্রশমিত তো হলই না বরং আরও বাড়ল ক্ষোভ। রাজ্যের সিদ্ধান্তকে ধিক্কার জানিয়েছে কর্মী সমাজ এই ডিএ 'ভিক্ষা দেওয়ার মতো' বলেও দাবি করেছেন তাঁরা। এমনকী এই ঘোষণাকে প্রত্যাখান করার কথাও বলেছেন আন্দোলনকারীরা।

বুধবার এই প্রসঙ্গে কোনও প্রতিক্রিয়া না দিলেও বৃহস্পতিবার মেদিনীপুরের একটি প্রশাসনিক সভায় এই নিয়ে মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় সরকার রাজ্যের পাওনা টাকা দিচ্ছে না বলেও দাবি করেন তিনি। শুধু কেন্দ্র নয়, রাজ্য বিজেপির দিকেও আঙুল তুললেন মুখ্যমন্ত্রী। সরাসরি ডিএ কথা না বলেই তিনি বলেন,'আমি তো ম্যাজিশিয়ান নই। অনেকে বলে এটা পেলাম না, ওটা দাও। আরে যেটা পেলে সেটাকে ধরে রাখতে তো টাকার প্রয়োজন। সেটা কোথা থেকে আসবে? কেন্দ্রীয় সরকার টাকা দিচ্ছে না। বঞ্চনা করছে আর মিথ্যা কথা বলছে।'

প্রসঙ্গত, শুক্রবার থেকেই ৪৮ ঘন্টার কর্মবিরোতির ডাক দিল রাজ্যের সরকারি কর্মচারিরা। পাশাপাশি শুক্রবার বিধানসভা অভিযানেরও ডাক দেওয়া হয়েছে। সংগ্রামী যৌথ মঞ্চের পাশাপাশি বাম সমর্থিত আরও ৩০টি সরকারি কর্মী এবং পেনশনারদের যৌথ মঞ্চের পক্ষ থেকেও ডাক দেওয়া হয়েছে বিধানসভা অভিযানের। ইতিমধ্যেই লাগাতার আন্দোলনের জেরে অসুস্থ হয়ে পড়েছেন বেশ কিছু আন্দোলনকারী। বৃহস্পতিবার আন্দোলন চলাকালীন মাথা ঘুরে পড়ে যান সরকারি কর্মচারী এবং পেনশনারদের সংগ্রামী যৌথ মঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ। গুরুতর অসুস্থ অবস্থায় তাঁকে এসএসকেএম হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে সেখানেও প্রথমে তাঁকে ভর্তি নেওয়া হয়নি। এই ঘটনার প্রতিবাদে আগামীকাল রাজ্যজুড়ে কালো ব্যাজ পড়ে ধিক্কার দিবস পালন করা হবে বলে জানানো হয়েছে। ৩ শতাংশ বাড়তি ডিএ নিয়ে যে কোনওভাবেই সন্তুষ্ট নন কর্মীরা তা আগেই বুঝিয়েছিলেন। এবার কেন্দ্রীয় হারে এবং বকেয়া ডিএ-এর দাবিতে এবার লাগাতার কর্মবিরোতির ডাক সরকারি কর্মচারিদের। পাশাপাশি শুক্রবার বিধানসভা অভিযানের ডাক দিলেন আন্দোলনকারীরা। বর্ধিত ডিএ ঘোষণায় ক্ষোভ প্রশমের বদলে বরং আরও বেড়েছে অসন্তোষ। কেন্দ্রের যেখানে আরও চার শতাংশ ডিএ বৃদ্ধি করে এখন ডিএ দাঁড়িয়েছে ৪২ শতাংশে যেখানে রাজ্য সরকারের তিন শতাংশ বাড়িয়ে মাত্র ৬ শতাংশ ডিএ-এর ঘোষণাকে 'ভিক্ষা দেওয়ার মত' মনে করছে কর্মীরা। রাজ্যের এই ঘোষণাকে প্রত্যাখানও করা হয়েছে।

আরও পড়ুন - 

ব্যার্থ ক্ষোভ প্রশমনের চেষ্টা, ডিএ নিয়ে এবার লাগাতার কর্মবিরোতির পাশাপাশি শুক্রবার বিধানসভা অভিযানের ডাক সরকারি কর্মীদের

'এ তো তারিখ পে তারিখ-এর মতো', আদালতে সিবিআই-এর ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন পার্থর আইনজীবী

আপাতত বেতনের অর্থ ফেরত দিতে হবে না গ্রুপ ডি কর্মীদের, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে স্থগিতাদেশ কলকাতা হাই কোর্টের

Share this article
click me!