Birbhum News: মাঝমাঠে ফুটছে জল! বীরভূমের ধানজমিতে একী কাণ্ড? জানুন বিস্তারিত

সিউড়র নিকটবর্তী গ্রাম মাজিতে ঘটেছে এই ঘটনা। সেখানকার ধানজমির মাঝখানে সচমকাই গরম জলের ফোয়ারা দেখা যায়। বিষয়টি জানাজানি হতেই ভিড় জমতে থাকে ওই জায়গায়।

Ishanee Dhar | Published : Nov 8, 2023 9:28 AM IST

ঠিক যেন হাঁড়িতে টগবগিয়ে জল ফুটছে। মাঠের মাঝে দেখা গেল এমনই অবাক করা দৃশ্য। বীরভূমের সিউড়ির এক গ্রামে ধান ক্ষেতের মাঝে দেখা গেল এমনই দৃশ্য। মঙ্গলবার ঘটনাটি নজরে আসে স্থানীয়দের। সিউড়ির নিকটবর্তী গ্রাম মাজিতে ঘটেছে এই ঘটনা। সেখানকার ধানজমির মাঝখানে সচমকাই গরম জলের ফোয়ারা দেখা যায়। বিষয়টি জানাজানি হতেই ভিড় জমতে থাকে ওই জায়গায়। তবে হঠাৎ কীভাবে এই ঘটনা ঘটছে তা নিয়ে ইতিমধ্যেই অনুসন্ধান শুরু করেছে স্থানীয় বিজ্ঞানমঞ্চ।

বীরভূমের সিউড়ি থেকে সামান্য দূরত্বে অবস্থিত মাজিগ্রামের হাইস্কুলের ছাত্রাবাসের সামনে ঘটে এই ঘটনা। ধান ক্ষেতের মাঝে টগবগীয়ে জল ফুটতে দেখে অবাক হয়ে যায় ছাত্রাবাসের পড়ুয়া। ঘটনার খবর পাওয়া মাত্র ঘটনাস্থলে পৌঁছন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সদস্য শুভাশিস গড়াই। স্থানীয় বাসিন্দারা জানাচ্ছেন, মাঠের মাঝে জল ফুটতে দেখে কৌতুহল বাড়তে থাকে এলাকার মানুষজনদের। স্থানীয় বাসিন্দাদের মধ্যে একজন ওই জমিতে নেমে দেখেন যে জল অত্যন্ত গরম। পাশাপাশি তিনি বুঝতে পারেন মাটির নিচ থেকে কোন গ্যাস বেরোচ্ছে।

বিজ্ঞানমঞ্চের সদস্য শুভাশিস গড়াই জানিয়েছেন, মাটির নীচ থেকে একপ্রকারের গ্যাস বেরোনোর কারণেই এই ঘটনা ঘটেছে। তবে ঠিক কী গ্যাস নির্গত হচ্ছে তা এখনও জানা যায়নি। তব এই গ্যাস যে দাহ্য নয় তাও জানিয়েছেন শুভাশিস বাবু। তিনি বলেছেন তাঁরা দেশলাইয়ের কাঠিতে আগুন নিয়ে কাছে ধরেছিলেন। কিন্তু তাতে আগুন ধরেনি। অর্থাৎ মনে করা হচ্ছে এই গ্যাস আদৌ দাহ্য নয়।

Share this article
click me!