কেউ বলে 'ধন্বন্তরি' কেউ বলে 'ভগবান', ২ টাকা ফিজে ৭২ বছর ধরে চিকিৎসা করছেন কৃষ্ণনগরের 'অগ্নিশ্বর'

এলাকায় বসাক ডাক্তার নামেই পরিচিত ডাক্তার সন্তোষকুমার বসাক। কৃষ্ণনগর শহরের প্রাণকেন্দ্র পোস্ট অফিস মোড় এলাকয় চেম্বার বসাক ডাক্তারের।

Ishanee Dhar | Published : Nov 17, 2023 5:50 AM IST

বয়স পেরিয়েছে ৯০-এর কোটা। তবু আজও স্টেথোস্কোপ হাতে রোগীর চিকিৎসা করে চলেছেন কৃষ্ণনগরের ধন্বন্তরি। কারোর কাছে তিনি পরিচিত গরিবের ভগবান বলে কেউ বা বলে '২ টাকার ডাক্তার'। মাত্র ২ টাকা ফিসে গত ৭২ বছর ধরে চিকিৎসা করে আসছেন বছর ৯২-এর ডাক্তার সন্তোষকুমার বসাক। এখন তার ফিস বেড়ে হয়েছে ১০ থেকে ১২ টাকা। প্রেসার মাপার জন্য আগে নিতেন ১ টাকা এখন তা বেড়ে হয়েছে ৭ টাকা। এই বয়সেও কাজের প্রতি এতটুকু অনিহা নেই সন্তোষবাবুর। নিয়মিত রোগী দেখেন আজও।

এলাকায় বসাক ডাক্তার নামেই পরিচিত ডাক্তার সন্তোষকুমার বসাক। কৃষ্ণনগর শহরের প্রাণকেন্দ্র পোস্ট অফিস মোড় এলাকয় চেম্বার বসাক ডাক্তারের। মাত্র ২০ বছর বয়স থেকে চিকিৎসা শুরু করেছিলেন তিনি। আজও সেই থেকেই নিয়মিত সকাল সন্ধ্যা দু'বেলাই রোগী দেখে আসছেন তিনি। তবে ফিস মাত্র ২ টাকা। এখন তা বেড়ে হয়েছে ১০ থেকে ১২ টাকা। শুধু রোগী দেখাই নয় অনেক সময় প্রেসারও মেপে দেন তিনি। আবার কখনও নাড়ি টিপেও দেখেন। প্রয়োজনে নিজের বাক্স খুলে কিছু বড়িও দেন রোগীদের হাতে। রোগীদের কাছে বসাক ডাক্তার মানেই ধন্বন্তরি। তাঁর কৌটোর বড়ি খেলে সারবে না হেন রোগ নেই বলেই দাবি স্থানীয়দের।

তবে বসাক ডাক্তারের বিশেষত্ব এখানেই শেষ নয়, জানা যায় , যদি তিনি মনে করেন কোনও রোগ সাড়বে না তবে তা সঙ্গে সঙ্গে রোগীকে স্পষ্ট করে জানিয়ে দেন তিনি। অন্য ডাক্তার দেখানোর পরামর্শও দেন। তবে তাঁর কৌটোর বড়ির জন্য কৃষ্ণনগর তো বটেই, আশেপাশের নানা এলাকা থেকে লোকজন আসেন। তাঁর দু'ফোটা ওষুধেই রোগ সাড়ে বলে বিশ্বাস রোগীদের।

Share this article
click me!