বিজেপি পরিকল্পনা করে হাওড়ায় দাঙ্গা পরিস্থিতি তৈরি করেছে, 'নাটেরগুরু ' বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস মমতার

হাওড়ার ঘটনা নিয়ে বিজেপিকে এক হাত নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন এই ঘটনায় জন্য দায়ী বিজেপি- হিন্দুরা নয়।

 

Web Desk - ANB | Published : Mar 31, 2023 9:49 AM IST

 

রাম নবমী ইস্যুতে হাওড়ার অশান্তি নিয়ে মুখ খুললেম মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, রাম নবমী ইস্যুতে অশান্তি করার পরিকল্পনা আগে থেকেই নিয়েছিল বিজেপি। শুধু এই রাজ্য নয় দেশের একশোটা জায়গায় এজাতীয় দাঙঅগার ঘটনা ঘটেছে বলেও অভিযোগ করেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। তিনি আরও বলেন, আগে থেকেই রাম নবমী আর রমজান শান্তিতে পালন করার আবেদন জানিয়েছিলেন। কিন্তু বিজেপির একাধিক সংগঠন যেমন করে হোক দাঙ্গা করার পরিকল্পনা ছিল। তাতেই হাওড়ার অশান্তি বলেও দাবি করেন তিনি।

মমতা বলেন হওড়ার ওই এলাকা সংবেদনশীল। এই রুটে যেন রাম নবমীর মিছিল না ঢোকে- কিন্তু তারপরেও মিছিল ওই এলাকায় গেল কি করে তাও নিয়েও অভিযোগ করেন মমতা। তিনি বলেন হিন্দুধের ধর্মীয় মিছিল হাওড়ার সংখ্যালঘু এলাকায় ঢুকে পড়ে। সেখানে গিয়ে অত্যচার করা হয়েছে । তিনি বলেন রমজান মাসে সংখ্যালঘ সম্প্রদায়ের মানুষ দিনভর উপবাস করে থাকেন। সেখানে গিয়ে তাঁদের ওপর চড়াও হয় বলেও অভিযোগ করেন তিনি।

মমতা আরও বলেন, এই কাজ কোনও হিন্দুদের নয়। বিজেপি ও বিজেপির অনুসারী দলগুলি হাওড়ার দাঙ্গার সঙ্গে যুক্ত বলেও অভিযোগ করেন মমতা। তিনি বলেন যারা অশান্তি করেছে তাদের উপযুক্ত শাস্তি দেওয়া হবে। ইতমধ্যেই ৩০জনের বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের খোঁজে তল্লাশি চলছে বলেও অভিযোগ করেন তিনি। মমতা বলেন, হাওড়ার দাঙ্গার ঘটনার সঙ্গে যারা যুক্ত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। কারণ তিনি বলেন এই ঘটনার মূল চক্রীদেরও খুঁজে বার করার চেষ্টা করা হবে। তিনি আরও বলেন কোনও ধর্মীয় মিছিলে আগ্নেয়াস্ত্র নেওয়া হয় না। কিন্তু হাওড়ার মিছিলে আগ্নায়াস্ত্র ছিল। এই কাজ গুন্ডারা করে বলেও দাবি করেন তিনি। বিজেপি এক মাস আগে থেকেই প্ল্যানিং করে দাঙ্গা লাগানোর চেষ্টা করেছে।

মমতা সংখ্যালঘু সম্প্রদায়কে শান্ত ও সংযত অবস্থায় থাকতে আবেদন জানানয দাঙ্গায় যে ক্ষতি হয়েছে তাও তিনি পুরণ করে দেবেন বলেও আশ্বাস দিয়েছেন। মমতা বলেন, সংখ্যালঘু সম্প্রদায়ের মানু? রা যেন রোজা পড়ে বাড়ি ফিরে যায়। পাশাপাশি তিনি তাঁর ও তাঁর প্রশাসনের ওপর আস্থা রাখতেও স্থানীয়া মানুষদের আর্জি জানিয়েছেন।

মমতা এদিন বলেন হাওড়ায় যেখানে অশান্তি হয়েছিল সেখান দিয়ে কোনও মিছিল যাওয়ার অনমতি দেয়নি পুলিশ। কিন্তু তারপরেও প্রচুর মানুষ সেখানে ঢুকে পড়ে। যা প্রথম দিকে কন্ট্রোল করতে পুলিশ ব্যার্থ হয়েছে বলেও মেনে নিয়েছেন। কিন্তু পরের দিকে পুলিশ দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে বলেও জানিয়েছেন। মমতা আরও বলেন, এই এলাকায় সংখ্যালঘু অধ্যুষিত , তাই সেখান দিয়ে মিছিল নিয়ে যাওয়া ঠিক হয়নি। পুলিশ যদি আরও সতর্ক থেকে এলাকা ব্যারিকেড করে দিত তাহলে পরিস্থিতি হাতের বাইরে যেত না বলেও মনে করেন তিনি। তিনি বলেন পরিস্থিতি রুখতে যা পদক্ষেপ নেওয়ার তা তিনি নেবেন। তিনি বলেন 'আমরা হাতে চুড়ি পরে বসে নিয়ে, দোষীদের শায়েস্তা করা হবে।'

Share this article
click me!