প্রধানমন্ত্রীর আমন্ত্রণে সাড়া মমতার, G-20 প্রস্তুতি বৈঠকে যোগ দিতে ৫ ডিসেম্বর দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী

আগামী ৫ ডিসেম্বর দিল্লি যাচ্ছেন মমতা। বিধানসভায় নিজেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী। যাবেন মেঘালয়া ও রাজস্থান সফরেও। 

Web Desk - ANB | Published : Nov 25, 2022 2:29 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে আগামী ৫ ডিসেম্বর দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার বিধানসভায় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি জানিয়েছেন জি-২০ শীর্ষ সম্মেলনের প্রস্তুতি নিয়ে আলোচনার জন্য প্রধানমন্ত্রী বৈঠক ডেকেছেন। সেই বৈঠকেই যোগদিতে তিনি দিল্লি যাবেন। মমতা আরও বলেছেন, তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে নন, তৃণমূল কংগ্রেসের সভানেত্রী হিসেবে বৈঠকে যোগ দেবেন।

ভারত ২০২৩ সালের সেপ্টেম্বর G-20 শীর্ষ সম্মেলনের আয়োজন করবে। জি-২০ বা গ্রুপ অব ২০ হল বিশ্বের প্রধান উন্নত ও উন্নয়নশীল অর্থনীতির দেশগুলির একটি ফোরাম। এদিন মমতা আরও জানিয়েছেন, এইবারের সফরে তিনি দিল্লি থেকে রাজস্থানের আজমির শরিফ দরগা ও পুস্কর যাবেন। তবে কী কারণে যাবেন তা তিনি জানাননি। তবে আগামী ১২ ডিসেম্বর তিনি মেঘালয়া সফরে যেতে পারেন বলেও জানিয়েছে। উত্তর-পূর্ব রাজ্যগুলিতে দলের সম্প্রসারণের তিনি তিন দিন থাকবেন বলে জানিয়েছেন।

মমতা বন্দ্যোপাধ্যায়ের আগেই মেঘালয়া সফরে গিয়েছিলেন তাঁর ভাইপো অভিষেক বন্দ্য়োপাধ্যায়। তিনি গারো পাহাড়ে তৃণমূলের একটি দলীয় কার্যালয় উদ্বোধন করেন। এদিন বিধানসভায় মমতা জানিয়েছেন, আগামী ১৫-২২ ডিসেম্বর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হবে। আমন্ত্রিতদের তালিকায় রয়েছেন অমিতাভ বচ্চন ও জয়া বচ্চন। বলিউডের সুপারস্টার এই রাজ্যে আসার আমন্ত্রণ স্বীকার করেছেন। তবে রাজ্যের ব্র্যান্ড অ্যাম্বাসাডার শাহরুখ খান এখনও এই অনুষ্ঠানে যোগ দেবেন কিনা জানাননি।

সম্প্রতি বাংলা আবাস যোজনার বয়েকা টাকা কেন্দ্রীয় সরকার দিয়ে দেবে বলেও জানিয়েছেন। তাতেই রাজ্য ও কেন্দ্রের সম্পর্কের বরফ কিছুটা হলেও কমেছে। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, রাজ্যকে বকেয়া ৮ হাজার ৮০০ টাকা দেওয়া হবে। মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী আবাস যোজনার নাম পরিবর্তন করে বাংলা আবাস যোজনা করায় কেন্দ্রীয় সরকার বন্ধ করে দিয়েছিল। যা নিয়ে তীব্র বিরোধিতা করেছিলেন মুখ্যমন্ত্রী। সম্প্রতি বাংলার বরাদ্দ টাকা কেন্দ্রীয় সরকার দিয়ে দেবে বলেও জানিয়েছে। তারপরই মুখ্যমন্ত্রীর দিল্লি যাওয়ার কথা ঘোষণা করা তাৎপর্যপূর্ণ বলেও মনে করছে ওয়াকিবহাল মহল।

Share this article
click me!