টলিউডেও যোগ ছিল নিয়োগ-দুর্নীতিতে অভিযুক্ত কুন্তল ঘোষের, এবার ইডির নজরে কোন কোন তারকা?

কুন্তল ঘোষের অফিসে বাংলার খুব চেনা এক অভিনেত্রী এবং এক অভিনেতা প্রায়শই যাতায়াত করতেন বলে জানতে পেরেছে ইডি।

Web Desk - ANB | Published : Feb 5, 2023 7:55 AM IST

নিয়োগ দুর্নীতি-কাণ্ডে ইডির হাতে গ্রেফতার হয়ে জেলবন্দি রয়েছেন হুগলির যুব তৃণমূল নেতা কুন্তল ঘোষ। বলাগড়ের আরেক যুব তৃণমূল শান্তনু বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর ব্যবসায়িক যোগসূত্র রয়েছে বলে এবার তথ্য হাতে পেল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। কেন্দ্রীয় আধিকারিকদের অনুমান, কুন্তলের ব্যবসায়িক ক্ষেত্র শুধুমাত্র শিক্ষা জগতেই নয়, উপস্থিতি রয়েছে বাংলা বিনোদন জগতেও।

ইডি সূত্রে খবর, দুই নেতার আর্থিক উৎসের তদন্ত করতে গিয়ে স্বল্পদৈর্ঘ্যের ছবি বানানোর এক সংস্থার অংশীদার হিসাবে কুন্তলের পাশাপাশি শান্তনুর পরিবারের এক সদস্যের নামও পাওয়া গিয়েছে। ওই সংস্থাটির আর্থিক লেনদেন এবং অংশীদারিত্বের তথ্যাদিতে এখন নজরদারি চালাচ্ছে ইডি।

ইডির তরফে জানানো হয়েছে, বিভিন্ন নথি ঘেঁটে প্রমাণ পাওয়া গেছে, ২০১৫ সালে ওই সংস্থাটি তৈরি করেন কুন্তল ঘোষ ও তাঁর সহযোগীরা। মোট ৫ লক্ষ টাকার প্রাথমিক পুঁজির ওই সংস্থায় অংশীদার রয়েছেন মোট ৬ জন সহযোগী। এদের মধ্যে সবচেয়ে বেশি অংশ রয়েছে কুন্তলেরই। তিনি দিয়েছেন প্রায় ২ লক্ষ টাকা। প্রায় ৫০ হাজারের অংশীদার হিসেবে নাম রয়েছে শান্তনু বন্দ্যোপাধ্যায়ের স্ত্রীয়ের। সরাসরি শান্তনুর অংশীদারিত্ব না থাকলেও, শান্তনুর স্ত্রীর ১০ শতাংশ অংশীদারিত্বের প্রমাণ রয়েছে বলে দাবি ইডি আধিকারিকদের। কিন্তু, জিজ্ঞাসাবাদের সময় কুন্তল দাবি করেছিলেন, তিনি শান্তনুকে চেনেনই না।

সিনেমা তৈরির সংস্থাটির অফিস রয়েছে কসবায়। সেই অফিসে বাংলার খুব চেনা এক অভিনেত্রী এবং এক অভিনেতা প্রায়শই যাতায়াত করতেন। তাঁদের বিষয়েও খোঁজখবর করছে ইডি। এই সংস্থার একটি ভিডিয়ো চ্যানেল রয়েছে সোশ্যাল মিডিয়ায়। ইডি সূত্রে খবর, ওই সংস্থার তৈরি ‘ভ্যালেনটাইন স্পেশাল’ একটি মিউজিক্যাল শর্ট ফিল্মে অভিনয় করেছেন বিনোদন জগতের এক পরিচিত অভিনেত্রী। শুধু তাইই নয়, কুন্তলদের এই সংস্থার তৈরি একটি স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র কলকাতা চলচ্চিত্র উৎসবেও দেখানো হয়েছিল বলে জানা গেছে। এই ভিডিয়ো বা ছবি তৈরির অর্থ কোথা থেকে এসেছে, তা খতিয়ে দেখছে ইডি। বিশেষ ভাবে খতিয়ে দেখা হচ্ছে, নিয়োগ দুর্নীতির টাকা এখানে বিনিয়োগ করা হয়েছিল কি না।

নিউ টাউনে কুন্তলের ফ্ল্যাটে তল্লাশি চালিয়েছিলেন ইডি আধিকারিকরা। একই দিনে হুগলির বলাগড়ে শান্তনুর বাড়িতেও রাত পর্যন্ত তল্লাশি চলে। সেখানে চাকরিপ্রার্থীদের নামের তালিকাসহ একাধিক নথি উদ্ধার হয়েছে বলে ইডি সূত্রে খবর।

আরও পড়ুন-
বিশ্বের প্রথম জীবন্ত হেরিটেজ বিশ্ববিদ্যালয়ের সম্মান পেতে চলেছে বিশ্বভারতী, UNESCO-র তরফে বড় ঘোষণা
স্পাই বেলুন নিয়ে চিন বনাম আমেরিকার দ্বন্দ্বে চলল গুলি, অ্যাটলান্টিকে নেমে এল নজরদারি বেলুন

বর্ধমান স্টেশনে ব্রিজ মেরামতির জের, রবি থেকে বৃহস্পতি পর্যন্ত বাতিল থাকছে একাধিক লোকাল ট্রেন

Share this article
click me!