পঞ্চায়েত নির্বাচনের মনোনয়ন পেশে প্রবল হিংসা, চোপড়ায় নিহত ১, কলকাতা হাইকোর্টে বামেরা

 উত্তর দিনাজপুরের চোড়ায় বাম ও কংগ্রেসের মিছিল লক্ষ্য করে চলল গুলি। এই ঘটনায় তিন জন গুলিবিদ্ধ হয়েছে। একজনের মৃত্যু হয়েছে। আদালতের দৃষ্টি আকর্ষণ দুই আইনজীবীর

 

Saborni Mitra | Published : Jun 15, 2023 11:04 AM IST

পঞ্চায়েত ভোটের মনোনয়নকে কেন্দ্র করে দক্ষিণবঙ্গের মত আশান্তির ছবি উত্তরবঙ্গেও। শুক্রবার উত্তর দিনাজপুরের চোড়ায় বাম ও কংগ্রেসের মিছিল লক্ষ্য করে চলল গুলি। এই ঘটনায় তিন জন গুলিবিদ্ধ হয়েছে। একজনের মৃত্যু হয়েছে। মনোনয়ন দাখিল করতে যাওযার সময়ই মিছিল করছিল বাম ও কংগ্রেস প্রার্থীরা। সেই মিছিলেই গুলি চলে। যা নিয়ে এদিনই আদালতের দৃষ্টি আকর্ষণ করেছে বাম ও কংগ্রেসের আইনজীবীরা।

চোপড়ার ঘটনাঃ

চোপড়ার বাম ও কংগ্রেস প্রার্থী ও দলীয় নেতা কর্মীরা শুক্রবার মিছিল করে মনোনয়ন দাখিল করে বিডিও অফিসের যাচ্ছিল মিছিল করে। অভিযোগ তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা মিছিল ছত্রভঙ্গ করতে গুলি চালায়। এই ঘটনায় তিন জন গুলিবিদ্ধ হয়। তারপরই মিছিল ছত্রভঙ্গ হয়ে যায়। এই ঘটনায় আহত হয়েছে তিন জন। এক জনের মৃত্যু হয়েছে বলে খবর। ইতিমধ্যেই ঘটনার একাধিক ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়া। 

 

 

আক্রান্তদের অভিযোগ

বাম ও কংগ্রেসের মিছিলে থাকা এক ব্যক্তি গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে ভর্তি। তিনি জানিয়েছেন, তাঁকে তৃণমূল কংগ্রেসের স্থানীয় নেতারা আগে থেকেই মিছিলে যেতে নিষেধ করেছিল। কিন্তু তারপরেই তিনি আরও তাঁর ভাইপো মিছিলে গিয়েছিলেন। তাই কারণেই তাঁকে গুলি করা হয়েছে। তিনি ও তাঁর ভাইপো জখম হয়েছেন বলেও জানিয়েছেন। তিনি আরও বলেন, বড় বড় বব্দুক বিয়ে হামলা করেছিল তৃণমূলের লোকজন। বন্দুকের বাঁট দিয়েও দলের নেতা আর কর্মীদের মারধর করা হয়েছে।

পঞ্চায়েত নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ দিন আজই। গোটা রাজ্যেই কড়া নিরাপত্তা জারির নির্দেশ দিয়েছে আদালত। মনোনয়ন কেন্দ্রে এক কিলোমিটারের মধ্যে ১৪৪ ধারা জারির নির্দেশও ছিল। তারপরেই কী করে এমন হিংসার ঘটনা ঘটে তাই নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছে বামেরা। বামেদের অভিযোগ বিডিও অফিসের কাছেই হামলা চালান হয়। তবে এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি। 

পাল্টা যুক্তি তৃণমূলের

তৃণমূল কংগ্রেসের চোপড়ার বিধায়ক হামিদুল্লা রহমন অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন বামেদের গোষ্ঠীদ্বন্দের জেরেই এই ঘটনা ঘটেছে।

চোপড়ার ঘটনা নিয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ

চোপড়ার ঘটনা নিয়ে আজই আদালতের দৃষ্টি আকর্ষণ করেন দুই আইনজীবী। আইনজীবী সুদীপ্ত দাশগুপ্ত বলেন, সব জেলায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হোক। পরিস্থিতি খুবই খারাপ। আইনজীবী শামিম আহমেদ বলেন, প্রতি মূহুর্ত আমরা অতঙ্কিত হয়ে উঠব এমন সব ঘটনা ঘটছে। আদালতকে তিনি চোপড়ার ভিডিও দেখানোর আর্জি জানিয়েছেন।

বিজেপির অভিযোগ 

বিজেপির সহ সভাপতি নিমাই কবিরাজ জানিয়েছেন, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনেও বিরোধীরা চোপড়ায় এখনো মনোনয়নপত্র জমা দিতে পারেননি বলে অভিযোগ। এই বিষয় নিয়ে তিনি নির্বাচন কমিশনকে জানাবেন বলে জানান।

Share this article
click me!