Weather Update: সাইক্লোনিক সার্কুলেশনের জেরে আরও বাড়তে পারে বৃষ্টি, পঞ্চায়েত নির্বাচনের দিন বৃষ্টির সম্ভাবনা কোন কোন জেলায়?

আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে দক্ষিণবঙ্গে একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি অন্যদিকে বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি। শুক্রবার থেকে বৃষ্টির সম্ভাবনা আরও কমবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Web Desk - ANB | Published : Jul 7, 2023 10:50 AM IST

গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং ওড়িশার ওপর দিয়ে নিম্ন ট্রপোস্ফিয়ার স্তরে সাইক্লোনিক সার্কুলেশন তৈরি হয়েছে বলে জানাচ্ছে মৌসম ভবন। দিকে দিকে এই সাইক্লোনিক সার্কুলেশনের কারণেই তৈরি হওয়ার কারণেই বিভিন্ন এলাকায় আরও বেশি পরিমানে বৃষ্টিপাত ঘটাচ্ছে মৌসুমী বায়ু। পঞ্চায়েত নির্বাচনের মুখে বঙ্গে এই আবহাওয়ার খামখেয়ালির জেরে চিন্তার ভাঁজ পড়েছে পশ্চিমবঙ্গবাসীর কপালে। শুক্রবারও সকাল থেকেই বৃষ্টি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দফায় দফায় বেড়েছে বৃষ্টির পরিমানও। আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে দক্ষিণবঙ্গে একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি অন্যদিকে বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি। শুক্রবার থেকে বৃষ্টির সম্ভাবনা আরও কমবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

শুক্রবার আংশিক মেঘলা আকাশ থাকবে জেলাগুলিতে। হালকা মাঝারি বৃষ্টি চলবে। আজ থেকে বৃষ্টির পরিমাণ ও তাপমাত্রা কিছুটা কমতে পারে। তবে বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। বৃষ্টি হতে পারেউত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, নদিয়া , মুর্শিদাবাদ , বীরভূমেও। অন্যদিকে ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, মালদহ সর্বত্রই মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস।

বর্তমানে মৌসুমী অক্ষরেখা বিকানির,আজমীর, গুনা, জব্বলপুর, রায়পুর ও গোপালপুরের উপর দিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। ঘূর্ণাবর্ত রয়েছে উত্তরপ্রদেশ, উত্তর ও সংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এলাকায়। আরও একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে কেরালা পর্যন্ত। লাগাতার বৃষ্টির জেরে দার্জিলিং এবং কালিম্পঙের পার্বত্য এলাকায় ধস নামবে। তিস্তা, তোর্সা, জলঢাকার মতো নদীতে জলস্তর বৃদ্ধি পাবে। বৃষ্টির জেরে দৃশ্যমানতা কমে যাবে।

Share this article
click me!