Weather update: দাবদাহ থেকে স্বস্তি, বাংলায় বর্ষা প্রবেশের দিনক্ষণ জানাল আবহাওয়া দফতর

আবহাওয়া দফতর জানাচ্ছে শনিবার পর্যন্ত প্রাক বর্ষার বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। তবে বর্ষা আসার আগে পর্যন্ত জারি থাকছে তাপপ্রবাহের সতর্কতা।

Web Desk - ANB | Published : Jun 14, 2023 3:15 PM IST

প্রখর দাবদাহে জ্বলছে বাংলা। অবশেষে স্বস্তির খবর শোনাল আবহাওয়া দফতর। আর কিছুদিনের মধ্যেই তাপপ্রবাহ কমে বর্ষার অনুকূল পরিস্থিতি তৈরী হবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। হাওয়া অফিস সূত্রে খবর, আগামী ১৮ থেকে ২১-এর মধ্যেই বঙ্গে প্রবেশ করতে পারে বর্ষা। দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের নির্ধারিত সময়ের প্রায় ১১ দিন পর প্রবেশ করছে বর্ষা। উত্তরবঙ্গেও দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আসতে দেরি হবে পাঁচ দিন। দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করার কথা ছিল ১১ জুনের মধ্যে।

আবহাওয়া দফতর জানাচ্ছে শনিবার পর্যন্ত প্রাক বর্ষার বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। তবে বর্ষা আসার আগে পর্যন্ত জারি থাকছে তাপপ্রবাহের সতর্কতা। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম ও পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা থাকছে। দক্ষিণবঙ্গে মূলত কষ্ট দিচ্ছে আর্দ্রতা জনিত অস্বস্তি। তবে বৃষ্টি হতে পারে উপকূলের জেলাগুলিতে। আগামী চার-পাঁচ দিন ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই।

৮ জুন কেরলে বর্ষা ঢুকলেও পশ্চিমবঙ্গে এখনও পুরোপুরিভাবে বর্ষা ঢুকে যাওয়ার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। মৌসম ভবন জানাচ্ছে যে, অন্তত আসন্ন দু-তিন দিনে দক্ষিণবঙ্গে ভালোরকম বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বঙ্গোপসাগরের ওপরেও নিম্নচাপ হওয়ার কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না। উলটে, পশ্চিমাঞ্চলের ৭ জেলায় তাপপ্রবাহ বইতে পারে বলে সতর্ক করা হয়েছে। তাপপ্রবাহের জন্য বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং বীরভূম জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু পাহাড়ের গায়ে ধাক্কা খেয়ে আগামী ১৭ জুন পর্যন্ত পার্বত্য বঙ্গে বৃষ্টিপাত ঘটাবে বলে জানা গেছে।

Share this article
click me!