Weather Report: ধীরে ধীরে চড়ছে তাপমাত্রার পারদ, রবিবার জেলায় জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সতর্কতা জারি

আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, বৃষ্টি হলেও আপাতত বঙ্গে তাপমাত্রার বিশেষ কোনও হেরফের হবে না।

Web Desk - ANB | Published : Mar 12, 2023 2:05 AM IST

মার্চ মাস থেকেই ঊর্ধ্বমুখী রয়েছে পশ্চিমবঙ্গের তাপমাত্রার পারদ। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আপাতত তাপমাত্রার ক্ষেত্রে বিশেষ কোনও হেরফের লক্ষ্য করা যাবে না। তবে, রবিবার বঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টির সতর্কতা জারি করে আবহাওয়া দফতর, বৃষ্টির সাথে সাথে বাজও পড়তে পারে বলে জানিয়ে দিয়েছে হাওয়া অফিস।

আবহাওয়ার রিপোর্ট অনুযায়ী, ১২ মার্চ রবিবার, কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছাড়িয়ে যেতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে যা ১ ডিগ্রি কম। দিনের সর্বনিম্ন তাপমাত্রা নেমে যেতে পারে ২৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি। দক্ষিণে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আপাতত আবহাওয়া একই রকম চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস। দিন এবং রাত, কোনও তাপমাত্রারই খুব-একটা হেরফের হবে না।

অন্যদিকে, উত্তরবঙ্গে রবিবার দার্জিলিং জেলার সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, যা স্বাভাবিকের চেয়ে ৫ ডিগ্রি বেশি। দিনের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যেতে পারে প্রায় ১৯.৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। কালিম্পং জেলার সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ২৪.৫ ডিগ্রির কাছাকাছি। স্বাভাবিকের চেয়ে যা ৪ ডিগ্রি বেশি। দিনের সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে হতে পারে ১৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি বেশি।

আলিপুর আবহাওয়া দফতর বলছে, রবিবার উত্তরের কয়েকটি জেলায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পং জেলায় বৃষ্টি হতে পারে। বৃষ্টির পরিমাণ সামান্য থাকলেও এই জেলাগুলিতে বাজ পড়ার সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। এই ৩ পারববত্য জেলা ছাড়াও উত্তরে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে, এখানেও বাজ পড়ার আশঙ্কা করা হচ্ছে। তবে, বৃষ্টির প্রভাবে তাপমাত্রায় খুব বেশি পরিবর্তন হবে না বলেই জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আরেকদিকে, দক্ষিণবঙ্গেও রবিবার বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদ জেলাতে বৃষ্টি হতে পারে। এই বৃষ্টি বজ্রবিদ্যুৎসহ হওয়ার সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। দক্ষিণেও হালকা বৃষ্টিপাত তাপমাত্রার কোনও পরিবর্তন ঘটাবে না বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

আরও পড়ুন-

Earthquake News: মধ্যরাতে কেঁপে উঠল আন্দামানের সমুদ্র, এক সপ্তাহের ব্যবধানেই ফের ভূমিকম্পের চোখরাঙানি

২৭ বছরের তরুণীকে চূড়ান্ত মারধর করে ঋতুস্রাবের রক্ত সংগ্রহ করলেন স্বামী ও শ্বশুর-শাশুড়ি, তারপর সেই রক্ত বিক্রি হল হাজার হাজার টাকায়

সংসারে সমৃদ্ধি বাড়ানোর জন্য গণেশের মূর্তি রাখেন অনেকেই, কিন্তু সিদ্ধিদাতাকে ঠিক কীভাবে রাখলে তবেই ফিরবে সৌভাগ্য?

Share this article
click me!