Exit Poll 2023: জেলা পরিষদ দখলে রাখতে চলেছে তৃণমূল, এক্সিট পোলের হিসেবে ক্রমশ স্পষ্ট জনমত

ঘটেছে। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ- রাজ্যের বিভিন্ন প্রান্তে কমপক্ষে ১২ জনের মৃত্যু হয়েছে বলে অভিযোগ। তবে জেলায় জেলায় এগিয়ে কোন দল, কোন দলই বা পিছিয়ে, জানতে চোখ রাখুন পঞ্চায়েত ভোটের এক্সিট পোলে।

Parna Sengupta | Published : Jul 8, 2023 3:28 PM IST / Updated: Jul 08 2023, 10:05 PM IST

পঞ্চায়েত ভোটের দিন ঘোষণার পর থেকে যে সন্ত্রাস শুরু হয়েছিল তা অব্যাহত রইল ভোটের দিনও। শনিবার সকাল থেকে বোমা গুলিতে উত্তপ্ত হয়ে ছিল গণতন্ত্রের উৎসবমঞ্চ। পঞ্চায়েত ভোটের দিন ঘোষণার পর থেকে এপর্যন্ত ৩০ জনের মৃত্যু হয়েছে। মালদা, মুর্শিদাবাদ, কোচবিহার -সহ রাজ্যের একাধিক এলাকায় মৃত্যুর ঘটনা ঘটেছে। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ- রাজ্যের বিভিন্ন প্রান্তে কমপক্ষে ১২ জনের মৃত্যু হয়েছে বলে অভিযোগ। তবে জেলায় জেলায় এগিয়ে কোন দল, কোন দলই বা পিছিয়ে, জানতে চোখ রাখুন পঞ্চায়েত ভোটের এক্সিট পোলে।

আলিপুরদুয়ার

বুথফেরত সমীক্ষার পূর্বাভাস, আলিপুরদুয়ারের মোট ১৮টি জেলা পরিষদ আসনের মধ্যে ৪ থেকে ৮ টি আসন পেতে পারে তৃণমূল। বিজেপির ঝুলিতে যেতে পারে ১০ থেকে ১৪ টি। বাম ও কংগ্রেসের জোটের ভাগ্যে আসতে পারে ০-১টি আসন।

কোচবিহার

এক্সিট পোলে দেখা যাচ্ছে, কোচবিহার জেলা পরিষদ বিজেপির দখলে যেতেও পারে। বিকেল ৪টা পর্যন্ত তথ্য সংগ্রহ করা হয়েছে তার ভিত্তিতে এক্সিট পোলে দেখা যাচ্ছে, কোচবিহারে বিজেপির দখলে যেতে পারে ১৮-২২টি জেলা পরিষদ আসন। অন্যদিকে তৃণমূলের দখলে যেতে পারে ১১-১৭ টি জেলা পরিষদ আসন। কংগ্রেস ও বামের দখলে যেতে পারে ০ থেকে ১ টি আসন।

উত্তর দিনাজপুর

এখানে জেলা পরিষদে মোট আসনের সংখ্যা ২৬টি। ১৯-২৫টি আসনে জিততে পারে তৃণমূল কংগ্রেস। বিজেপি সর্বাধিক চারটি আসনে জিততে পরে। বাম ও কংগ্রেসের ঝুলিতে সর্বাধিক তিনটি আসন যেতে পারে। গতবার ২৬টি আসন ছিল। ২৪টি জিতেছিল তৃণমূল। একটি করে আসনে জিতেছিল বিজেপি এবং বাম।

দক্ষিণ দিনাজপুর

এক্সিট পোল জানাচ্ছে, ২১ আসনের দক্ষিণ দিনাজপুরের জেলা পরিষদে তৃণমূল কংগ্রেসের সম্ভাব্য প্রাপ্ত আসন ১১ থেকে ১৫ টি। আর বিজেপি যেখানে পেতে পারে ৬ থেকে ১০ টি আসন। আর শূন্য থেকে ১ টি আসন যেতে পারে বাম-কংগ্রেসের দখলে।

মালদহ

তৃণমূল পেতে পারে ১৮-২৬টি আসন। বিজেপি পেতে পারে তিনটি থেকে সাতটি আসন। বাম ও কংগ্রেস ১৫ থেকে ১৭টি আসন পেতে পারে। ২০১৮ সালে মোট আসন ছিল ৩৮টি। তৃণমূল পেয়েছিল ৩০টি আসন। ছ'টি আসন পেয়েছিল বিজেপি। দুটি আসন পেয়েছিল কংগ্রেস।

বীরভূম

বীরভূম জেলা পরিষদের মোট আসন সংখ্যা ৫২। তার মধ্যে তৃণমূলের ঝুলিতে যেতে পারে ৩৪ থেকে ৪৪টি আসন। ৬ থেকে ১২টি আসন পেতে পারে বিজেপি। বাম-কংগ্রেস জয়ী হতে পারে ০ থেকে ৫টি আসনে।

পশ্চিম মেদিনীপুর

পশ্চিম মেদিনীপুরে মোট জেলা পরিষদ আসন ৬০টি। তৃণমূল পেতে পারে ৩১-৪১টি আসন। বিজেপির দখলে আসতে পারে ১৯-২৫টি আসন। বাম ও কংগ্রেসের ঝুলিতে আসতে পারে ০-৪ টি আসন।

পূর্ব মেদিনীপুর

পূর্ব মেদিনীপুরে মোট জেলা পরিষদ আসন ৭০টি। সেখানে এক্সিট পোল অনুযায়ী তৃণমূল পেতে পারে ৩৫-৪৫টি আসন। বিজেপির দখলে আসতে পারে ২৬-৩২টি আসন। বাম ও কংগ্রেসের ঝুলিতে আসতে পারে ০-২টি আসন।

নদিয়া

সমীক্ষা অনুযায়ী, মোট আসন ২৬ টির মধ্যে তৃণমূলের সম্ভাব্য আসন ১৯ থেকে ২৫ টি, বিজেপির সম্ভাব্য আসন ০ থেকে ৪ টি, বাম এবং কংগ্রেসের সম্ভাব্য আসন শূন্য থেকে ৩ টি।

বাঁকুড়া

পরিসংখ্যান অনুযায়ী, বাঁকুড়ার জেলা পরিষদের মোট আসনসংখ্যা ৫৬। তার মধ্যে ৩৭টি আসন পাওয়ার সম্ভাবনা রয়েছে তৃণমূলের। বিজেপি পেতে পারে ৯ থেকে ১৫টি আসন। ০ থেকে ৩টি আসন যেতে পারে বাম-কংগ্রেস জোটের দখলে।

পুরুলিয়া

সমীক্ষা অনুযায়ী, পুরুলিয়া জেলা পরিষদের মোট আসন সংখ্যা ৪৫। এর মধ্যে তৃণমূল পেতে পারে ২২ থেকে ৩২টি আসনে। বিজেপি পেতে পারে ১০ থেকে ১৬টি আসন। বাম-কংগ্রেস ০ থেকে ৪টি আসন পেতে পারে।

পূর্ব বর্ধমান

পূর্ব বর্ধমানের জেলা পরিষদে মোট আসনের সংখ্যা ৬৬টি। তৃণমূলের আসন সংখ্যা ঠেকতে পারে ৪৩-৫৩টি আসনে। বিজেপি ১১-১৭টি আসনে জিততে পারে। বাম ও কংগ্রেসের ঝুলিতে একটি থেকে পাঁচটি আসন যেতে পারে। গতবার মোট ৫৮টি আসন ছিল। ৫৮ আসনেই ঘাসফুল ফুটেছিল।

পশ্চিম বর্ধমান

জেলা পরিষদের ফলাফল: এবার মোট আসনের সংখ্যা ১৮টি। সমীক্ষা অনুযায়ী, তৃণমূলের ঝুলিতে যেতে পারে ১১-১৫টি আসন যেতে পারে। বিজেপির ঝুলিতে দুটি থেকে ছ'টি আসন যেতে পারে। বাম ও কংগ্রেসের ঝুলিতে একটি আসন যেতে পারে। গতবার মোট আসনের সংখ্যা ছিল ১৭টি। সব আসনেই জিতেছিল তৃণমূল।

দক্ষিণ ২৪ পরগণা

দক্ষিণ ২৪ পরগনার মোট ৮৫টি জেলা পরিষদ আসনের মধ্যে ৫৯ থেকে ৬৯ টি আসন পেতে পারে তৃণমূল। বিজেপির ঝুলিতে যেতে পারে ১৪ থেকে ২০টি।

হাওড়া

হাওড়ার জেলা পরিষদ: মোট আসন ৪২টি। সমীক্ষা অনুযায়ী, তৃণমূল ২৭-৩৫টি আসনে জিততে পারে। বিজেপি সাতটি থেকে ১১টি আসনে জিততে পারে। কংগ্রেস ও বামেরা জিততে পারে একটি থেকে তিনটি আসনে। গতবার মোট ৪০টি আসন ছিল। ৩৯টি আসনে জিতেছিল তৃণমূল। একটি আসন পেয়েছিল অন্যান্যরা।

ঝাড়গ্রাম

সমীক্ষা বলছে তৃণমূল এবারেও দৌড়ে এগিয়ে। শাসক দল পেতে পারে ১৩-১৭টি আসন। ঝাড়গ্রামে গেরুয়া শিবির ২-৬টি আসন পেতে পারে, বাম এবং কংগ্রেস পেতে পারে ০-১টি আসন।

মুর্শিদাবাদ

এখানে জেলা পরিষদের আসন সংখ্যা ৭৮। সেখানে তৃণমূল পেতে পারে ৩৯-৪৯টি আসন। বিজেপি ০ থেকে ৪টি আাসন পেতে পারে। বাম-কংগ্রেসের ঝুলিতে ঢুকতে পারে ২৬-৩৬টি আাসন।

Read more Articles on
Share this article
click me!