শুধু মনে রাখুন এই সহজ নিয়মগুলি, বাড়িকে রাখুন বাস্তুদোষ মুক্ত

  • আপনার বাড়িতে কোনও বাস্তুদোষ নেই তো!
  • কোন ধরনের জমি বাস্তুদোষ পূর্ণ
  • কোন ধরনের জমি নির্মাণের জন্য সঠিক
  • এ বিষয়ে কি বলেছে বিশেষজ্ঞরা

deblina dey | Published : Dec 2, 2019 5:12 AM IST

বাস্তুশাস্ত্র, এই বাস্তু শব্দটি এসেছে বস্তু থেকে। বাস্তু বলতে সব কিছুকেই বুঝায়- তা একটি স্থান হতে পারে- কিংবা একটা বাড়িও হতে পারে। ভারত উপমহাদেশে প্রায় সভ্যতার সূচনালগ্ন থেকে স্থাপত্য নির্মাণকে গুরুত্ব দেয়া হয়েছে। সভ্যতার শুরু থেকেই ভারতীও উপমহাদেশে শিল্পচর্চাকে ঊর্ধ্বে স্থান দেয়া হয়েছে। স্থাপত্যশৈলী উপবেদের অন্যতম বিষয়। স্থাপত্য উপবেদ বা স্থাপত্যশাস্ত্র চারটি উপবেদের অন্যতম।  প্রায় ৫০০০ বছর ধরে বাস্তুবিদ্যা কালের বিরুদ্ধে নিরন্তর সংগ্রামে জয়ী হয়েছে। স্থাপত্য উপবেদ বা স্থাপত্য শাস্ত্রের সূত্রগুলো পরবর্তিকালে 'বাস্তুশাস্ত্র' শিরোনামে লিপিবদ্ধ হয়েছে। বৈদিক যুগে স্থাপত্য বিজ্ঞান মূলত মন্দির নির্মাণে ব্যবহৃত হত। পরবর্তীতে তা বিস্তার লাভ করে। প্রাচীন যুগে স্থপতিরা কেবল নিছক তৈরির কাজ করতেন না, নির্মাণশৈলী ও পরিকল্পনার বিষয়টিও তদারক করতে হত তাঁদের। 

আরও পড়ুন- ডিসেম্বর মাসে কোন রাশির সুখভাগ্য কেমন থাকবে, জেনে নিন

অশুভ শক্তি বা কু-দৃষ্টির কারণে বাড়িতে বসবাসকারী সদস্যদের সমস্যা হয়। কু-দৃষ্টির ফলে যেমন স্বাস্থ্যহানী হয়, একই রকমভাবে আর্থিক সমস্যাও দেখা দিতে পারে। পাশাপাশি কাজে বিঘ্নও দেখা দেয়। মনে করা হয়, বাস্তুতে কিছু নিয়ম পালন করে এই কু-নজর এড়ানো যায় সহজেই। বর্তমানকালে বাস্তু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আমাদের দৈনন্দিন জীবনে। সার্বিক উন্নতি ও কু-নজর মুক্ত বাড়ি রাখতে মেনে চলুন বাস্তুর এই নিয়মগুলি। 

আরও পড়ুন - ধনু রাশির কতটা উন্নতি হবে অগ্রহায়ণ মাসে, দেখে নিন

 সঠিক বাস্তু মেনে, জমির মালিকের জন্ম সময় দেখে শুভ সময় দেখেই গৃহ প্রবেশ, সীমানা দেওয়াল ও ভীত পুজো করা প্রয়োজন। যে কোনও নির্মাণ তৈরির আগে যে কোনও বাস্তু বিশেষজ্ঞের সঙ্গে আলোচনা করুন অথবা বাস্তু নিয়ম মেনে নির্মাণ তৈরি করুন। জমির উত্তর পূর্বদিকে পুকুর বা জলাশয় থাকা ভালো। সঠিক জমির উত্তর পূর্ব দিক খোলা থাকা উচিত। জমির দক্ষিণ পশ্চিম দিকে উচুঁ গাছ, বড় বাড়ি, পাহাড় বা টিলা থাকাও বাস্তুর জন্য ভালো। আবার চক্রাকার মাপের জমি হলে তা জীবনে দারিদ্রতা নিয়ে আসে। আয়তাকার বাসভূমি সব দিক থেকে ভালো। 

আরও পড়ুন- সোমবারের সারাদিন কেমন কাটবে আপনার, দেখে নিন রাশিফল

বাস্তু ১৬ প্রকারের। তাঁদের মতে, বাস্তুশাস্ত্র এমন এক অঙ্ক যার মাধ্যমে ভালো ও খারাপ শক্তির মধ্যে সমতা রাখা যায়। যে কোনও নির্মাণ তৈরির পাশাপাশি, যেখানে সেটি অবস্থিত তার মাটি পরীক্ষা, সামনের রাস্তা, নির্মাণটির প্রধাণ প্রবেশদ্বার, জলের ব্যবস্থা সবকিছুই বাস্তু শাস্ত্রের মধ্যে অর্ন্তভুক্ত। যেমন বিশেষজ্ঞরা মনে করেন বসত বাড়ির চারপাশেই রাস্তা থাকা বাস্তুর জন্য ভালো। তা যদি না হয় তিনদিকে রাস্তা থাকাও শুভ। তবে কমপক্ষে দুদিকে রাস্তা থাকলে তা অবশ্যই উত্তর-দক্ষিণ দিকে হওয়া প্রয়োজন। আর যদি জমির একদিকে রাস্তা থাকে তাহলে সেটি উত্তর বা পূর্বদিক হওয়া প্রয়োজন। নাহলে সেই জমির বাস্তুদোষ থাকে। 

Share this article
click me!