শনিবার সামান্য এই উপাদান দিয়েই কাটিয়ে উঠুন শনির দোষ, ফেরান অর্থ ভাগ্য

  • জ্যোতিষীদের মতে শনির কুদৃষ্টি জীবনে অশুভ ফল নিয়ে আসে
  • প্রতি শনিবার সন্ধ্যায় শনিদেবের পূজার্চনা করার বিধান রয়েছে
  • শনিদেবের মন্দিরে অথবা ঘরের বাইরে খোলা জায়গায় শনিদেবের পুজো হয়
  • এই উপায়ে জীবনের সমস্ত বাধা-বিপত্তিও কেটে যাবে সহজেই

deblina dey | Published : Nov 2, 2019 3:20 AM IST

শনি সনাতন হিন্দু ধর্মের একজন দেবতা, যিনি সূর্যদেব ও তার পত্নী ছায়াদেবীর পুত্র, এজন্য তাকে ছায়াপুত্র-ও বলা হয়। শনিদেব, মৃত্যু ও ন্যায় বিচারের দেবতা যমদেব বা ধর্মরাজের জ্যেষ্ঠ ভ্রাতা। ব্রহ্মবৈবর্ত পুরাণ মতে, একদিন শনির ধ্যানের সময়, তার স্ত্রী সুন্দর বেশভূষা নিয়ে তার কাছে এসে কামতৃপ্তি প্রার্থনা করেন। ধ্যানমগ্ন শনি সেদিকে খেয়াল না করাতে অতৃপ্তকাম পত্নী শনিকে অভিশাপ দিলেন, আমার দিকে তুমি ফিরেও চাইলে না ! এরপর থেকে যার দিকে চাইবে, সে-ই ভস্ম হয়ে যাবে! মধ্যযুগীয় গ্রন্থ মতে শনি হলেন একজন দেবতা, যিনি দুর্ভাগ্যের অশুভ বাহক হিসেবে বিবেচিত হন। এই কারনেই  শনির দৃষ্টি অশুভ ফল নিয়ে আসে বলে মনে করা হয়।

আরও পড়ুন- কেমন কাটবে সপ্তাহের শেষদিন, দেখে নিন আজকের রাশিফল

সৌরজগতের শনি গ্রহ ও সপ্তাহের শনিবার দিনটি শনিদেবের নামে নামকরণ করা হয়। শনিদেব সম্পর্কে সাধারণ মানুষের ধারণা যতই ভয়-ভীতি মিশ্রিত হোক না কেন, মৎস্য পুরাণ কিন্তু শনিদেবকে লোকহিতকর গ্রহের তালিকাতেই ফেলেছে। প্রতি শনিবার সন্ধ্যায় শনিদেবের পূজার্চনা করার বিধান রয়েছে। সাধারনত শনিদেবের মন্দিরে অথবা ঘরের বাইরে খোলা জায়গায় শনিদেবের পুজো হয়। নীল বা কৃষ্ণ বর্ণের ঘট, পুষ্প, বস্ত্র, লৌহ, মাষ কলাই , কালো তিল, দুধ, গঙ্গাজল, সরষের তেল প্রভৃতি বস্তু শনিদেবের ব্রতের জন্য আবশ্যিক। নির্জলা উপবাস বা একাহারে থেকে এই ব্রত পালন করতে হয়। বড় ঠাকুর বা শনিদেবের কৃপা দৃষ্টি সকলেই লাভ করতে চান। যাদের শনির সারে সাতি যোগ চলছে, অথবা শনির গ্রহের যোগ প্রবল তাদের শনিদেবকে তুষ্ট রাখা খুবই জরুরি। তবে ঘরোয়া সাধারণ একটি উপাদান দিয়ে শনিদেবের পুজো করলে তাঁর কৃপাদৃষ্টি লাভ করা সম্ভব। 

আরও পড়ুন- বাস্তুর নিয়ম মেনে বাড়ির ঠাকুর ঘর বানান, পরিবারের সব সমস্য়া দূর করুন

যে যে নিয়মগুলি মনে রাখলে শনিদেবের কৃপা লাভ করবেন-

যদি সাড়ে সাতি যোগ থেকে থাকে তবে শনিবার কালো তিল গঙ্গায় ভাসিয়ে দিতে হবে। মনে মনে জীবনের সমস্যা কাটিয়ে ওঠার কথা বলে শনিদেব কে স্মরণ করতে হবে।

প্রতি শনিবার একটি পাত্রে গঙ্গাজল ও কালো তিল একসঙ্গে নিয়ে শিবলিঙ্গে নিবেদন করুন। 

কালো তিল ও জল নিয়ে প্রতি অমাবস্যায় সূর্যদেবতার উদ্দেশ্যে স্নান করে নিবেদন করুন। 

শনিবারে কালো তিল দান করলে শনি ও রাহুর দোষ কাটানো যায়।

সরষে ও তিল একসঙ্গে নিয়ে শনিদেবের উদ্দেশ্যে নিবেদন করুন। 

Share this article
click me!