আর্থিক সমস্যা দূর করতে, বৃহস্পতিবার পালন করুন এই নিয়ম

  • বৃহস্পতিবার দেবী লক্ষ্মীর বার বলেই মনে করা হয়
  • লক্ষ্মী হলেন হিন্দু সম্প্রদায়ের অন্যতম এক দেবী
  • তিনি ধনসম্পদ, আধ্যাত্মিক সম্পদ, সৌভাগ্য ও সৌন্দর্যের দেবী
  • বৃহস্পতিবার এই নিয়মগুলি পালন করলে আর্থিক সমস্যা কাটিয়ে ওঠা যায়

deblina dey | Published : Nov 21, 2019 3:29 AM IST

লক্ষ্মী হলেন হিন্দু সম্প্রদায়ের অন্যতম এক দেবী। তিনি ধনসম্পদ, আধ্যাত্মিক সম্পদ, সৌভাগ্য ও সৌন্দর্যের দেবী। তিনি বিষ্ণুর পত্নী। তার অপর নাম মহালক্ষ্মী।জৈন স্মারকগুলিতেও লক্ষ্মীর ছবি দেখা যায়। লক্ষ্মীর বাহন পেঁচা। লক্ষ্মী ছয়টি বিশেষ গুণের দেবী। তিনি বিষ্ণুর শক্তিরও উৎস। বিষ্ণু রাম ও কৃষ্ণ রূপে অবতার গ্রহণ করলে, লক্ষ্মী সীতা ও রাধা রূপে তাদের সঙ্গিনী হন। কৃষ্ণের দুই স্ত্রী রুক্মিণী ও সত্যভামাও লক্ষ্মীর অবতার রূপে কল্পিত হন। বাঙালি হিন্দুরা প্রতি বৃহস্পতিবার লক্ষ্মী আরাধনা করে থাকেন। বৃহস্পতিবার দেবী লক্ষ্মীর বার বলেই মনে করা হয়।

আরও পড়ুন- কেমন কাটবে বৃহস্পতিবারের সারাদিন, দেখে নিন আজকের রাশিফল

লক্ষ্মীদেবীর কৃপা দৃষ্টি সংসারে বজায় রাখার জন্য বাংলার ঘরে ঘরে আগে বৃহস্পতিবার লক্ষ্মীর পাঁচালি পড়ে দেবীর আরাধনা করা হত। কথিত আছে, দেবী লক্ষ্মীর কৃপাদৃষ্টিতে সংসারের আর্থিক অনটন-সহ যাবতীয় সঙ্কট দূর হয়ে যায়। বৃহস্পতিবার এমনই কিছু নিয়ম পালনের মাধ্যমে আপনি সমস্ত আর্থিক সমস্যা কাটিয়ে উঠতে পারবেন সহজেই। জেনে নেওয়া যাক নিয়মগুলি-

আরও পড়ুন- ক্ষমতাবান হলেও, বর্তমানে পূজিত হন না এই দেব দেবীরা

প্রতি বৃহস্পতিবার সন্ধ্য়েবেলায় ঘরে এবং বাড়ির আশে-পাশে ধূপ ধুনো দেখিয়ে, প্রদীপ জ্বেলে লক্ষ্মীর ঘট স্থাপন করে, দেবী লক্ষ্মীর পুজো করুন। পুজো শেষে পাঁচালি পড়বেন। এতে দেবীর কৃপা দৃষ্টি সংসারে বজায় থাকবে আর্থিক সমস্যাও কেটে যাবে।

লক্ষ্মী পুজোর পাশাপাশি বৃহস্পতিবার সন্ধ্যেবেলা হনুমান চল্লিশা পাঠ করুন। বজরংবলীর উদ্দেশ্যে মিষ্টি বা সাধ্য মত ভোগ দিন। এতেও সংসারের সমস্ত নেগেটিভ শক্তি দূর হয় বাধা বিঘ্ন কেটে যায়।

প্রতি বৃহস্পতিবার সন্ধ্যেবেলায় বজরংবলীর সামনে এক টুকরো ফিটকিরি রেখে দিন। মনের সকল ইচ্ছে জানিয়ে বজরংবলীর আরাধনা করুন। এই উপায়ে আপনার সমস্ত মনের ইচ্ছে পূরণ হবে।
 

Share this article
click me!