সব রাশির জাতক মুক্তো পরতে পারেন না, জেনে নিন কাদের জন্য এই রত্ন উপযুক্ত

ধর্মীয় শাস্ত্র অনুসারে, মুক্তো দেবী লক্ষ্মীর সাথে সম্পর্কিত বলে বিশ্বাস করা হয়। মুক্তো পরিধান করলে দেবী লক্ষ্মীর বিশেষ কৃপা পাওয়া যায়। 

Parna Sengupta | Published : Jun 5, 2022 10:15 AM IST

রত্নের মধ্যে অন্যতম হল মুক্তো, এর অন্য নাম মোতি। মুক্তো এক ধরনের শম্বুক জাতীয় প্রাণী ঝিনুকের মাধ্যমে তৈরী হয়। এটি দেখতে ছোট এবং প্রায়শই সাদা রঙের হয়ে থাকে। সাধারণত মোতি দেখতে গোলাকৃতি ধরনের হয়। এছাড়া, অর্ধ-গোলাকার, ডিম্বাকৃতি কিংবা অন্য যে-কোন বিভিন্ন আকৃতিরও হতে পারে। অলঙ্কার জগতে এর অসম্ভব জনপ্রিয়তা ও সুনাম রয়েছে। জুন মাসে জন্মগ্রহণকারী জাতকগণ প্রধাণ রত্ন হিসেবে মুক্তো ধারণ করে থাকেন।

রত্নশাস্ত্রে ৮৪টি উপরত্ন এবং ৯টি রত্ন-এর বর্ণনা পাওয়া যায়। যার মধ্যে মাত্র ৫টি রত্নের বিশেষ বর্ণনা করা হয়েছে। যেমন পোখরাজ, রুবি, মুক্তো, প্রবাল এবং নীলকান্তমণি। আজ আমরা মুক্তো রত্ন সম্পর্কে কথা বলতে যাচ্ছি, যা চাঁদ গ্রহের সাথে সম্পর্কিত।

জ্যোতিষশাস্ত্রে, চন্দ্রকে মনের কারক হিসাবে বিবেচনা করা হয়। রত্নবিদ্যা অনুসারে যাদের চন্দ্র অশুভ বা দুর্বল, তাঁরা মুক্তো পরতে পারেন। আসুন জেনে নিই মুক্তো পরার উপকারিতা কী এবং এটি পরার সঠিক পদ্ধতি কী।

জেনে নিন মুক্তো রত্ন পরার উপকারিতা:

আমরা আপনাকে বলি যে মুক্তো রত্ন পাথরটি গোলাকার এবং সাদা রঙের। যা সমুদ্রের খোলস থেকে পাওয়া যায়। এই রত্ন পাথরের অধিপতি চন্দ্রকে মনে করা হয় এবং জ্যোতিষশাস্ত্রে চন্দ্রকে মনের কারক বলা হয়। চাঁদ আমাদের মন ও মননে সবচেয়ে বেশি প্রভাব ফেলে। মনকে শান্ত করতে এবং মনকে স্থিতিশীল করতে মানুষ এই পাথর পরিধান করে। সেই সঙ্গে যারা ডিপ্রেশনে চলে যান, সেই মানুষদেরও মুক্তো পরা উপকারী বলে মনে করা হয়।

এই রাশিচক্রের জন্য উপযুক্ত মুক্তো :

বৈদিক জ্যোতিষশাস্ত্র অনুসারে, চাঁদের মহাদশার সময় মুক্তো পরা শুভ বলে মনে করা হয়। রাহু বা কেতুর সঙ্গে মুক্তোও ভালো। চাঁদ অশুভ গ্রহের দৃষ্টিতে থাকলেও মুক্তো পরার পরামর্শ দেওয়া হয়। জন্ম তালিকায় ষষ্ঠ, অষ্টম বা দ্বাদশ তম ঘরে চাঁদ অবস্থান করলেও আপনি মুক্তো পরতে পারেন। চাঁদ দুর্বল বা সূর্যের সাথে থাকলেও আপনি মুক্তা পরতে পারেন। রাশিতে চন্দ্র দুর্বল অবস্থানে থাকলেও চন্দ্রের শক্তি বাড়াতে মুক্তো পরতে পারেন। অন্যদিকে, যদি চন্দ্র উচ্চ রাশিতে অবস্থান করে তবেও আপনি একটি মুক্তো পরিধান করতে পারেন।

লক্ষ্মীর সাথে মুক্তোর মাতার সম্পর্ক:

ধর্মীয় শাস্ত্র অনুসারে, মুক্তো দেবী লক্ষ্মীর সাথে সম্পর্কিত বলে বিশ্বাস করা হয়। মুক্তো পরিধান করলে দেবী লক্ষ্মীর বিশেষ কৃপা পাওয়া যায়। এটা বিশ্বাস করা হয় যে গোলাকার এবং লম্বা আকৃতির মুক্তো পরলে ধন-সম্পদ আসে এবং দেবী লক্ষ্মী সদয় থাকেন। 

মুক্তো পরার বিশেষ নিয়ম :

রত্নশাস্ত্র অনুসারে, মুক্তো শুধুমাত্র একটি রূপোর আংটিতে পরা উচিত। এটি শুক্লপক্ষের সোমবার রাতে হাতের কনিষ্ঠা আঙুলে পরতে হবে। অনেকে পূর্ণিমার দিনেও এটি পরার পরামর্শ দেন। কারণ পূর্ণিমার দিনে চাঁদ পূর্ণ হয়। এছাড়াও, এই রত্নটি পরার আগে, এটি গঙ্গাজল দিয়ে ধুয়ে ফেলুন এবং তারপরে এটি শিবকে অর্পণ করার পরেই পরুন। কারণ শিবের মাথায় চাঁদ বসে আছে।

Share this article
click me!