অগ্রহায়ণ মাস কেমন প্রভাব ফেলবে মেষ রাশির উপর, জেনে নিন

  • অগ্রহায়ণ বাংলার নবম মাস
  • এই মাসের আরেক নাম মার্গশীর্ষ
  • রাশিচক্রের প্রথম রাশি মেষ
  • অগ্রহায়ণ মাস মেষ রাশির উপর কেমন প্রভাব ফেলবে
     

Asianet News Bangla | Published : Nov 24, 2020 3:21 AM IST

বাংলায় অগ্রহায়ণ বা অঘ্রান বাংলা মাসের অষ্টম এবং শকাব্দের নবম মাস। এই মাসের আরেক নাম মার্গশীর্ষ। প্রাচীন বাংলা ভাষায় এই মাসটিকে আঘন নামে চিহ্নিত করা হত। মৃগশিরা নামক তারা থেকে 'মার্গশীর্ষ' নাম এসেছে।  এক সময় অগ্রহায়ণ ছিল বছরের প্রথম মাস। 'অগ্র' শব্দের অর্থ 'আগে' আর 'হায়ণ' শব্দের অর্থ 'বছর'। বছরের আগে বা শুরুতে ছিল বলেই এই মাসের নাম 'অগ্রহায়ণ'। এটি হেমন্ত ঋতুর দ্বিতীয় মাস। "অগ্রহায়ণ" শব্দের অভিধানিক অর্থ বছরের যে সময় শ্রেষ্ঠ ধান উৎপন্ন হয়। প্রাচীণকালে এই সময় প্রচুর ধান উৎপাদিত হত বলে এই মাসটিকেই বছরের প্রথম মাস হিসেবে ধরা হত।

আরও পড়ুন- মঙ্গলবারে ৩ রাশির শরীরিক সমস্যা বৃদ্ধি পেতে পারে, দেখে নিন আপনার রাশিফল

বাঙালি হিন্দু সমাজের বিশ্বাস অনুযায়ী, অগ্রহায়ণ মাস অত্যন্ত শুভ মাস। লোক সমাজে অগ্রহায়ণ মাসকে 'লক্ষ্মীর মাস' মনে করা হয়। এই কারণে এই মাসেই নবান্ন উৎসব ও লক্ষ্মীপুজোর বিশেষ আয়োজন করা হয়। পাশাপাশি রাশিচক্রের প্রথম রাশি মেষ। এই রাশির অধিকর্তা গ্রহ মঙ্গল। এরা খুব তোষামোদ প্রিয় মানুষ। এরা অত্যন্ত বন্ধুবৎসল। এরা যে কোনও বিষয়ে নেতৃত্ব করতে খুব পছন্দ করেন। এই রাশির জাতক-জাতিকারা একটু চঞ্চল প্রকৃতির হয়ে থাকে। পরিস্থিতি প্রতিকূল হলে এরা উগ্রও হয়ে যায়। এরা কায়িক পরিশ্রমের থেকে কূটনৈতিক বুদ্ধি সবথেকে বেশি। তবে এদের নেতৃত্ব পছন্দ কেউ অস্বীকার করলে এরা তা মেনে নিতে পারে না। যে কোনও পরিস্থিতি এদের মনের মতো হবে এটাই এদের আশা থাকে। তবে জেনে নেওয়া যাক আগ্রহায়ণ মাস মেষ রাশির উপর কেমন প্রভাব ফেলবে-

আরও পড়ুন- কেমন কাটবে আপনার বিবাহিত জীবন, জেনে নিন বিয়ের আগেই

অগ্রহায়ণ মাস মেষ রাশির কর্মস্থানে কাজের দায়িত্ব বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। গুরুজনের সাহায্যে বিপদ থেকে উদ্ধার হওয়ার সম্ভাবনা থাকবে। বাড়িতে অতিথি আসার জন্য খরচ বৃদ্ধি পাবে। ব্যবসায় উন্নতির যোগ রয়েছে। মনের মানুষের থেকে খারাপ ব্যবহারের জন্য মানসিক কষ্ট পেতে হতে পারে। বেকারদের কোনও নতুন কাজের সুযোগ মিলতে পারে। জমি বাড়ি ক্রয় বিক্রয়ের জন্য আইনি ব্যবস্থা নিতে হতে পারে। বিবাহিত জীবনে অশান্তির আশঙ্কা রয়েছে। বাড়তি আয় করার জন্য বিপদে পড়তে হতে পারে।

Share this article
click me!