অগ্রহায়ণ মাস কেমন প্রভাব ফেলবে বৃষ রাশির উপর, জেনে নিন

  • অগ্রহায়ণ বাংলার নবম মাস
  • এই মাসের আরেক নাম মার্গশীর্ষ
  • রাশিচক্রের দ্বিতীয় রাশি বৃষ
  • অগ্রহায়ণ মাস বৃষ রাশির উপর কেমন প্রভাব ফেলবে

Asianet News Bangla | Published : Nov 25, 2020 3:23 AM IST

'অগ্র' শব্দের অর্থ 'আগে' আর 'হায়ণ' শব্দের অর্থ 'বছর'। বছরের আগে বা শুরুতে ছিল বলেই এই মাসের নাম 'অগ্রহায়ণ'। এটি হেমন্ত ঋতুর দ্বিতীয় মাস। "অগ্রহায়ণ" শব্দের অভিধানিক অর্থ বছরের যে সময় শ্রেষ্ঠ ধান উৎপন্ন হয়। প্রাচীণকালে এই সময় প্রচুর ধান উৎপাদিত হত বলে এই মাসটিকেই বছরের দ্বিতীয় মাস হিসেবে ধরা হত। বাংলায় অগ্রহায়ণ বা অঘ্রান বাংলা মাসের অষ্টম এবং শকাব্দের নবম মাস। এই মাসের আরেক নাম মার্গশীর্ষ। প্রাচীন বাংলা ভাষায় এই মাসটিকে আঘন নামে চিহ্নিত করা হত। মৃগশিরা নামক তারা থেকে 'মার্গশীর্ষ' নাম এসেছে।  

আরও পড়ুন- বুধবারে ৪ রাশির প্রেম জীবনে সমস্যা দেখা দিতে পারে, দেখে নিন আপনার রাশিফল

বাঙালি হিন্দু সমাজের বিশ্বাস অনুযায়ী, অগ্রহায়ণ মাস অত্যন্ত শুভ মাস। লোক সমাজে অগ্রহায়ণ মাসকে 'লক্ষ্মীর মাস' মনে করা হয়। এই কারণে এই মাসেই নবান্ন উৎসব ও লক্ষ্মীপুজোর বিশেষ আয়োজন করা হয়। পাশাপাশি রাশিচক্রের দ্বিতীয় রাশি বৃষ। এই রাশির অধিকর্তা গ্রহ শুক্র। নিজ গুণে এরা সবার উপরে সহজেই প্রভাব বিস্তার করতে পারে। এদের জীবনে উত্থান পতন খুব কম। আত্মীয় স্বজনের জন্য এরা প্রচুর ত্যাগ স্বীকার করে থাকে। এরা বিপরীত লিঙ্গের সহজে মন জয় করতে পারে সহজেই।  তবে এরা জীবনে অনেক ভালো সুযোগ এরা নষ্ট করে দেয়। এদের স্মৃতিশক্তি খুব প্রখর, এরা সহজে কোনও কিছু ভোলে না। এদের ঈশ্বর ভক্তি প্রবল হয়ে থাকে। তবে জেনে নেওয়া যাক আগ্রহায়ণ মাস বৃষ রাশির উপর কেমন প্রভাব ফেলবে-

আরও পড়ুন- যে কোনও পুজোর অপরিহার্য উপাদান, জেনে নিন বেল পাতার গুরুত্ব

অগ্রহায়ণ মাস বৃষ রাশির কোনও ভুল কাজ করার জন্য কর্মস্থানে অপমানিত হওয়ার আশঙ্কা রয়েছে। তবে এই মাসে পরিবারের সঙ্গে ঘুরতে যাওয়ার যোগ রয়েছে। দুঃশ্চিন্তা আপনার কর্মে বাধার সৃষ্টি করবে। শিক্ষার্থীদের পড়াশুনায় মনযোগ বৃদ্ধি পাবে। ব্যবসায় খরচ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। এই মাসে কোনও ভালো খবর পেতে পারেন। প্রতিবেশীর সঙ্গে বিবাদ বাড়তে পারে। শারীরিক অসুস্থতার জন্য খরচ বৃদ্ধি পেতে পারে। 

Share this article
click me!