এই দিনেই মহাদেব কাল ভৈরব রূপ ধারণ করেছিলেন, জেনে নিন এই তিথির গুরুত্ব

  • প্রতি মাসে কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে পালিত হয় এই বিশেষ ব্রত
  • এই ব্রত কালাষ্টমী বা ভৈরবাষ্টমী হিসাবে পরিচিত
  • কাল ভৈরব উপাসনার বিশেষ তাত্পর্য রয়েছে
  • এই রূপ ভগবান শিবের মূর্তি হিসাবে বিবেচিত হয়

Asianet News Bangla | Published : Nov 28, 2020 5:22 AM IST


'কাল ভৈরব'- এর অর্থ হল এমন যা ভয়-কে সুরক্ষা দেয়। যদি কেউ আপনার মধ্যে যে কোনও বিষয়ে ভয় পায় তবে আপনি কালের ভৈরব নামটি গ্রহণের সঙ্গে সঙ্গে আপনার ভয় কেটে যাবে। হিন্দু ধর্মে, কাল ভৈরব উপাসনার বিশেষ তাত্পর্য রয়েছে। কারণ এই রূপ ভগবান শিবের মূর্তি হিসাবে বিবেচিত হয়। আর এই কালের ভৈরব জয়ন্তী তিথিতেই কাল ভৈরবের উপাসনা করা হয় এবং ভগবান শিবের আশীর্বাদ লাভ করা হয়। 

আরও পড়ুন- চাণক্য নীতি, 'খারাপ সময়ে এই ৩টি সম্পর্ককে সবার আগে চেনা যায়'

কাল ভৈরব জয়ন্তী

প্রতি বছর কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে, কাল ভৈরবের তিথি উদযাপিত হয়। কথিত আছে যে এই দিনে শিবের রূপ কালের ভৈরব উপস্থিত হয়েছিল। এবার এই তারিখটি ৭ ডিসেম্বর সোমবার পালিত হবে এবং এই দিন কাশী সহ অনেক জায়গায় বিশেষ উপাসনার বিধি রয়েছে। কাল ভৈরবের উত্সের পেছনে একটি পৌরাণিক কাহিনীও পাওয়া যায়। কথিত আছে যে শিবের ক্রোধের কারণেই কাল ভৈরব জন্মগ্রহণ করেছিলেন। তাদের মধ্যে কে সেরা তা নিয়ে একবার ব্রহ্মা, বিষ্ণু এবং মহেশে প্রচুর বিতর্ক হয়েছিল। তারপরে  ব্রহ্মা ভগবান শিবকে নিন্দা করেছিলেন, তাই এটি শিব শঙ্করকে ক্রুদ্ধ করেছিল এবং তাঁর ক্রোধের কারণে কালের ভৈরব জন্মগ্রহণ করেছিলেন।  

আরও পড়ুন- অগ্রহায়ণ মাস কেমন প্রভাব ফেলবে কর্কট রাশির উপর, জেনে নিন

কালের ভৈরব ক্রোধের ফলে ব্রহ্মার শিরশ্ছেদ করেছিলেন। তবে এই পাপ এড়ানো থেকে ভগবান শিব প্রতিকারের পরামর্শ দিয়েছিলেন। তিনি কালের ভৈরবকে পৃথিবীতে প্রেরণ করেছিলেন এবং বলেছিলেন যে যেখানেই এই মাথাটি নিজেই হাত থেকে পড়বে, সেখানে যে পাপ পড়েছিল তা মুছে ফেলা হবে। যে মাথাটি হাত থেকে পড়েছিল তা হল কাশী, যা শিবের স্থান হিসাবে বিবেচিত হয়। এই কারণেই আজও কাশীতে আসা প্রতিটি ভক্ত বা পর্যটককে অবশ্যই কাশী বিশ্বনাথের পাশাপাশি কাল ভৈরবও দর্শণ করার রীতি আছে। ভক্তরাও কাশী বিশ্বনাথে কাল ভৈরবের আশীর্বাদ গ্রহণ করেন।

Share this article
click me!