বৈশাখী অমাবস্যার নির্দিষ্ট সময়, জেনে নিন ব্রতের পালনের নিয়মও

  • বৈশাখ মাসের অমাবস্যকে পিতৃ আমাবস্যাও বলা হয়
  • এই মাস ভগবান বিষ্ণুর প্রিয় মাস
  • বৈশাখ আমাবস্যা ২২ এপ্রিল রেভাথি নক্ষত্রের যোগ শুরু হবে
  • বুধ এই নক্ষত্রের অধিপতি

deblina dey | Published : Apr 21, 2020 5:37 AM IST

বৈশাখ মাসের অমাবস্যকে পিত্রু আমাবস্যাও বলা হয়। বুধবার রেবতী নক্ষত্রের কারণে রোগ এবং পৈত্রিক শান্তির জন্য এটি শুভ। এই দিনে পিতৃপুজোর বিশেষ গুরুত্বপূর্ণ। একই সঙ্গে, এই মাস ভগবান বিষ্ণুর প্রিয় মাস হওয়ার কারণে, এই তারিখে স্নান করে এবং দান করার মাধ্যমে পাপগুলি দূর হয়। জ্যোতিষ পণ্ডিতদের মতে বৈশাখ আমাবস্যা ২২ এপ্রিল রেভাথি নক্ষত্রের যোগ শুরু হবে। বুধ এই নক্ষত্রের অধিপতি। এই দিনটিতেও বুধ গ্রহটির একটি বিশেষ প্রভাব থাকবে। একই সময়ে, বুধ এবং চাঁদের একটি বিশেষ যোগ তৈরি হচ্ছে। এই কারণে, অমাবস্যার দিনে, আপনি পিতৃতান্ত্রিক শান্তি এবং রোগের জন্য করা দান ও পুজোর বিশেষ ফল পাবেন।

আরও পড়ুন- বাংলার নতুন বছরে এই রাশিগুলির রয়েছে সম্পত্তি প্রাপ্তি ও সম্পদ বৃদ্ধির যোগ

আমাবস্যার নির্ঘন্ট-

বৈশাখ মাসের অমাবস্যা তিথি ২২ এপ্রিল সকাল ৫:২৫ থেকে শুরু হবে। যা সারা দিন ও রাত চলবে এবং শেষ হবে ২৩ এপ্রিল বৃহস্পতিবার সকাল আটটার দিকে। এমন পরিস্থিতিতে বুধবার স্নান, দান, উপবাস ও উপাসনা করা উচিত। করোনা ভাইরাসের প্রকোপের কারণে, এই উত্সবটি ২৩ এপ্রিল বৃহস্পতিবার এই দিনটিতে যাবতীয় রীতি ঘরে বসেই পালন করুন।

অমাবস্যায় স্নান ও ব্রত পালনের রীতি-

আরও পড়ুন- বৈশাখ মাস কেমন প্রভাব ফেলবে কর্কট রাশির উপর, দেখে নিন

বৈশাখ আমাবস্যা চলাকালীন গঙ্গা স্নান অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সময়ের মধ্যে গঙ্গাস্নান সেরা হিসাবে বিবেচনা করা হয়। তবে লকডাউনের কারণে নদীতে স্নান করা সম্ভব হবে না। অতএব, বৈশাখ আমাবাস্যের পূর্ণ ফল আপনার বাড়িতে পাওয়া যাবে। এর জন্য সকালে সূর্যোদয়ের সময় আপনার স্নানের জলে বাড়িতে থাকা সামান্য গঙ্গার জল মিশিয়ে নিন। এর সঙ্গে কিছু তিল যোগ করুন। এই জলে স্নান করে সূর্য দেবতাকে প্রণাম করুন। মহামারী বা প্রতিকূল পরিস্থিতিতে মেনে চলুন এই নিয়ম আর পান তীর্থযাত্রার ফল।

Share this article
click me!