একজন প্রকৃত ব্যক্তি তাকেই বলে যার মধ্যে এই গুণগুলি থাকে, চাণক্য নীতি

  • বহু সমস্যার অবসানের পথ দেখিয়েছে চাণক্য নীতি
  • ভবিষ্যতকে উজ্জ্বল করার সমাধান দেয় এই নীতি
  • এতে দুষ্ট লোকদের এড়ানোর উপায়ও রয়েছে
  • যার মধ্যে এই গুণ রয়েছে তিনিই প্রকৃত ব্যক্তি 

Asianet News Bangla | Published : Nov 25, 2020 7:24 AM IST

আচার্য চাণক্য তাঁর রচিত চাণক্য নীতির মাধ্যমে জীবনের বহু সমস্যার অবসানের পথ দেখিয়েছেন। চাণক্য নীতি ভবিষ্যতকে উজ্জ্বল করার সমাধান দেয়, তবে জীবনে সফল হওয়ার এবং দুষ্ট লোকদের এড়ানোর উপায়ও রয়েছে। আচার্য চাণক্য দক্ষ রাজনীতিবিদ, চতুর কূটনীতিক, ধর্মগ্রাহী অর্থনীতিবিদ হিসাবে বিশ্বখ্যাত। আজও চাণক্য নীতি বর্তমান জীবনে প্রাসঙ্গিক। আচার্য চাণক্যর মতে জীবনে এগুলি নেওয়ার দ্বারা, একজন ব্যক্তি একটি সুখী জীবনযাপন করতে পারে এবং সাফল্যের পথে হাঁটলে তার লক্ষ্য অর্জন করতে পারে। আপনার অবশ্যই এই জিনিসগুলি জানা উচিত।

আরও পড়ুন- প্রাচীণ এই নিয়মগুলি আজও প্রচলিত,যা এখনও মেনে চলেন অনেকে

চাণক্য নীতি অনুসারে, যে ব্যক্তি অশুচি পোশাক পরিধান করে, যার দাঁত পরিষ্কার নয় এবং যে কঠোর কথা বলে, যে সূর্যোদয়ের পরে উঠে, তাঁর ব্যক্তিত্ব যত বড় হোক না কেন, তিনি লক্ষ্মীর কৃপায় বঞ্চিত হবেন। কারণ তিনি প্রকৃত ব্যক্তি নন।  চাণক্য নীতিতে বলা হয়েছে যে কোনও ব্যক্তি যখন সম্পদ হারায় তখন তার বন্ধু, স্ত্রী, চাকর, আত্মীয়স্বজনরা তাকে ছেড়ে যায় এবং যখন সে সম্পদ ফিরে পায় তখন তারা সকলেই ফিরে আসে। এজন্য সম্পদই সেরা আত্মীয়।

আরও পড়ুন- ডিসেম্বরে রাশির পরিবর্তন করবে সূর্য, ৩ রাশির উপর থাকবে মারাত্মক প্রভাব

একজন ব্যক্তির চারটি বেদ এবং সমস্ত ধর্মগ্রন্থের জ্ঞান আছে, তবে যদি সে তার আত্মাকে উপলব্ধি না করে তবে সে প্রকৃত অর্থে সেই চামচের মত, যা অনেকগুলি খাবারকে নাড়া দিয়েছিল, তবে কেউই এর স্বাদ গ্রহণ করেনি। আচার্য চাণক্যের মতে, ভাল ব্যক্তি তার গুণাবলী ত্যাগ করেন না, চন্দন কাঠ কাটা হলেও গন্ধ তাঁকে ছেড়ে দেয় না। হাতি বুড়ো হয়ে গেলেও তার কোষ ছেড়ে যায় না। আখ শুকিয়ে গেলেও তার মিষ্টি ছেড়ে যায় না। একইভাবে, একজন ভাল মানুষ তার উন্নত গুণাবলী ত্যাগ করেন না, সে যতই দারিদ্র্যের মধ্যে থাকতে হয় না কেন।

Share this article
click me!